Gas Metal Arc Welding types - spray transfer welding - globular transfer

 Gas Metal Arc Welding types - spray transfer welding - globular transfer
Gas Metal Arc Welding types - spray transfer welding - globular transfer

Gas Metal Arc Welding types - spray transfer welding - globular transfer

ওয়েল্ডিং এর বিভিন্ন প্রকার মেটাল ট্রান্সফারের বর্ণনা দেওয়া হলো-

এক্ষেত্রে ইলেকট্রোডের নিচের প্রাপ্ত ছোট ছোট ফোঁটার আকৃতিতে রূপান্তরিত হয়ে ২০-২০০বার / সে. এর একটি নির্দিষ্ট হারে ওয়েভ পুলে (Weld pool) স্থানান্তরিত হয়। এই প্রকারের ট্রান্সফার কম কারেন্ট (২০০ অ্যাম্পিয়ারের কম) এবং ছোট ইলেকট্রোডের ক্ষেত্রে উৎপন্ন হয়। সেকশনসমূহ, ছোট ওয়েল্ড গুন (Pool), বড় ফট গ্যাপ (Root gap) এবং বিশৃঙ্খল অবস্থানে ওয়েল্ডিং এর ক্ষেত্রে এই প্রকার ট্রান্সফার অধিক প্রযোজ্য। ধাতু অবক্ষেপণের হার (Deposition rate) 0.9 2.7 kg/hr.
Cup (nozzle)
Electrode Molten metal Shielding gas
Cleaning action
Start of short circuit cycle Current melts wire
Molten metal moves toward piece Note cleaning action
Pinch force
Electrode makes contact with base metal causing a short circuit. extinguishing the arc
Drop of molten metal is pinched off, causing the arc to re-ignite -Amount of pinch force is controlled by the power supply
-Short circuit cycle begins again

গ্লোবুলায় ট্রান্সফার (Globular Transfer)

প্রোবুলার ট্রান্সফর-এর প্রধান বৈশিষ্ট্য হচ্ছে গলিত ধাতুর ফোঁটার (Drop) ব্যাস ইলেকট্রোডের ব্যাসের চেরো অধিক হয়। সব শিল্ডিং গ্যাসের ক্ষেত্রে DCRP (ইলেকট্রোড +ve, কার্যবন্ত -ve) বিদ্যুৎ প্রবাহে কারেন্ট ঘনত্ব তুলনামূলক কম হলেই প্রোবুলার ট্রান্সফার এর সৃষ্টি হয়।
Shielding gas-
-MIG wire
-Globule
Arc-
Base metal

স্প্রে ট্রান্সফার (Spray transfer)

এটা লক্ষণীয় যে মিল ওয়েন্ডিংয়ে কম কারেন্ট ধাতুর স্থানান্তর বড় বটিকাকৃতির (Globular) হয়। কারেন্ট ঘনত্ব 70amps/sqmm অতিক্রম করে তখন হঠাৎ বার ট্রাকার বটিকাকৃতি থেকে অত্যন্ত সুর কণাকৃতির স্প্রেতে রূপান্তরিত হয়, যা আর্ককে দৃঢ় (Stiff) করে এবং এর ফলে আর্ককে খাড়া (vertical) [ ভার (overhead) অবস্থানে পরিচালিত করা যায়। এ প্রক্রিয়ার একটি নির্দিষ্ট আকৃতির ইলেকট্রোডের মধ্য দিরে উচ্চ মাত্রার বিদ্যুৎ প্রবাহের দ্বারা ইলেকট্রোড ধাতুকে অত্যন্ত সুখ কণার জ করে আর্কের মধ্য দিয়ে অতিক্রম করানো হয়। এতে আর্ক ভোল্টেজ ২০-৪০ থাকে। মোটা পুরুত্বের প্লেট ২০০-৫০০ অ্যাম্পিয়ার প্রয়োজন হয়। গং আর্কে হাই অ্যাম্পিয়ারে ওয়েন্ডিং করা হয় বলে শর্ট সার্কিটের চেয়ে খাজৰ কণা (Droplets) কম থাকে। যেমন-১.৬ মিমি ব্যাসের ইলেকট্রোডের ক্ষেত্রে ধাতব কণা/ সে. এবং ২.৪ মিমি ব্যাসের জন্য ৪০ যাতব কণা/সে, ওয়েন্ডিং করা হয়। এতে সাধারণ জন গ্যাসের সাথে ৫% অক্সিজেনযুক্ত নিষ্ক্রিয় গ্যাসের আবরণী ব্যবহার করা হয়, যা কারেন্ট ও স্প্যাটার (Spatter) কমাতে সহায়ক (CO:-তে স্প্যাটপার বেশি), ফলে সুন্দর ও পরিষ্কার ওয়েন্ডিং পাওয়া যায়।ধাতুর ট্রান্সফার বৈশিষ্ট্যে বিভিন্ন মাত্রায় আর্গন ও কার্বন ডাই-অক্সাইডের মিশ্রণে অনেক তারতম্য ঘটে। ৬০- ৮০% আপন + ৪০-২০% CO2 মিলে শর্ট সার্কিটিং প্রক্রিয়ায় সর্বনিম্ন ধাতু ট্রান্সফার হয় আবার শর্ট-সার্কিটিং আর্ক বিশুদ্ধ আৰ্গনে ৮০-২% আর্গন+কার্বন ডাই অক্সাইড মিশ্ৰণ বা কেবল আর্গন অক্সাইডে ট্রান্সফার এর তুলনায় নিম্ন মানের। এটি শুরু কার্যবস্তু (অ্যালুমিনিয়ামের জন্য সর্বনিম্ন ও mm) ওয়েন্ডিং করতে সুবিধাজনক। এতে ধাতু অবক্ষেপণের (Deposition) হার ২.৫-৫.akghr। সাধারণত নর্মাল ওয়েল্ডিং জোড়/ সঠিকভাবে স্থাপনযোগ্য জোড়/ অধিক দ্রুত ওয়েন্ডিং, গভীর অনুপ্রবেশ (Penetration) এবং অধিক অবক্ষেপণের জন্য এই প্রকার ট্রান্সফার ব্যবহার করা হয়। তবে সচরাচর ফ্ল্যাট / আনুভূমিক / খাড়া অবস্থানের ওয়েন্ডিংয়ে অধিক ব্যবহৃত হয়।

Gas Metal Arc Welding types - spray transfer welding - globular transfer

পালসড স্প্রে ট্রান্সফার (Pulsed spray transfer)

এটি স্প্রে ট্রান্সফার আর্ক ধরেন্ডিং-এর একটি ভিন্ন রূপ। এতে কারেন্ট লেভেল (Level)-এর সাথে সংযুক্ত শর্ট সার্কিটিং ট্রান্সফারের সংযুক্তির মাধ্যমে নিয়ন্ত্রিত ধাতুকণা (Droplods) ট্রান্সফার নিশ্চিত করা হয়। এতে একটি পরিবর্তনশীল (Pulsating) শক্তি সরবরাহ ব্যবস্থা ব্যবহার করা হয়, যা স্বল্পমানের পশ্চাৎমুখী মাত্রার বিদ্যুৎ প্রবাহে আর্ক ধরে রাখে এবং কোনো নির্দিষ্ট ইলেকট্রোডের জন্য ট্রানজিশন কারেন্টের (Transition Curent) চেয়ে উচ্চ মাত্রার সরবরাহ বজায় রাখে। দুটি ভিন্ন মাত্রার যুক্ত বিদ্যুৎ প্রবাহ একটি স্থির স্প্রে আর্ক (Spray Arc) উৎপন্ন করে, যা প্রতিবার কারেন্ট ট্রানজিশন (Transition) পয়েন্ট এর অধিক হলেই ধা
কণা (Droplet) জার্কের স্প্রে-এর সাথে স্থানান্তরিত হয়। শর্ট সার্কিটিং ট্রান্সফার কষ্টসাধ্য হলে বাতিক্রমী অবস্থানে (Out-of Position) থাকা পুরু স্টিলের কার্যবস্তুর ওয়েল্ডিংয়ে এ প্রকার ট্রান্সফার ব্যবহার করা হয়।
সঠিক স্পে ট্রান্সফার-এর উদ্দেশ্যে এতে আর্গন ভিত্তিক শিডিং গ্যাস ব্যবহার করা হয়। একটি স্থির আর্ক ভালো ধাতব কণা (Droplets) ট্রান্সফার বৈশিষ্ট্য পাওয়ার জন্য আর্গন-অক্সিজেন, আৰ্শন CO2, মিশ্রণ ও শিক্ষিং গ্যাস (Shielding Gas) হিসেবে ব্যবহার করা হয়। এই প্রক্রিয়ায় ধাতু অবক্ষেপণের (Deposition) o.- kg/hr. 1
Shielding gas envelope
Droplet forms without necking of wire
Droplet forms at a constant rate
Base metal
Low current
High current

রোটেটিং স্প্রেট্রান্সফার (Rotating Spray Transfer)

স্প্রে ট্রান্সফার এর ব্যবহৃত কারেন্ট, ভোল্টেজ ও ইলেকট্রোডের বর্ধিতাংশের পরিমাণ স্বাভাবিকভাবে ব্যবহৃত ওয়েল্ডিংয়ের ক্ষেত্রে ব্যবহৃত পরিমাণের চেয়ে বেশি হলে ইলেকট্রোডের নিচের অংশে একটি দৈর্ঘ্যে পলে যা এবং চুম্বকীয় ক্ষেত্রের (Magnetic field) প্রভাবে আর্কের চতুর্দিকে প্যাঁচের আকারে ঘুরে। যেহেতু আর্ক ঘুরে সেহেতু ইলেকট্রোডের প্রাপ্ত থেকে ওয়েন্ড পুল-এর তুলনায় প্রশস্ত অংশে একটি নিয়ন্ত্রিত ধাতুকপা (Droplets) প্রবাহ ওয়েন্ড পুলে স্থানান্তরিত হয়। আর্ক শক্তি (Energy) এভাবে একটু বিস্তৃত হয়ে অনুপ্রবেশ (Deposition) প্যাটার্নকে বর্ধিত করে। এতে আর্ণনের সাথে ২-৫% অক্সিজেন অথবা 10% এর কম CO2 মিশ্রণ শিল্ডিং গ্যাস হিসেবে ব্যবহৃত হয়।

গলিত ধাতুর ঘূর্ণনশীল ট্রান্সফার (Rotational transfer)

এর জন্য প্রয়োজনীয় কারেন্ট ইলেকট্রোড ব্যাগ বাড়ার সাথে অতিদ্রুত বেড়ে যায় আবার ইলেকট্রোডের উন্মুক্ত বর্ধিত অংশের দৈর্ঘ্য বৃদ্ধির সাথে কারেন্টের। পরিমাণ কমেও যায়। কারেন্ট ৩২০-৩৮০ অ্যাম্পিয়ারে রাখতে ইলেকট্রোড তারের ব্যাস (০.৯-১.১ মিমি), বর্ধিতাংশ ১৯-৩২ মিমি এবং ফ্ল্যাট অবস্থানে ধাতু অবক্ষেপণের হার (Deposition Rate) 9-11 kg/hr রাখা হয়।

Gas Metal Arc Welding types - spray transfer welding - globular transfer

ডিপ ট্রান্সফার (Dip Transfer )

এ পদ্ধতিতে গলিত ধাতু আর্কের মধ্য দিয়ে বড় আকারের ফোটায় (Larger Drops) প্রতি সেকেন্ডে ১০০ ফোটা বা তার চেয়ে কম হারে স্থানান্তরিত হয়। আর্কের মধ্যে ফোটা আকার বৈদ্যুতিক প্রবাহে শর্ট সার্কিট সৃষ্টি করার মতো যথেষ্ট বড় থাকে। যখন ইলেকট্রোড ওয়্যার কার্যবস্তুকে স্পর্শ করে, উচ্চ মাত্রার শর্ট সার্কিট কারেন্ট প্রবাহিত হয়; আকেশন সেটিং (Inductance Setting) এর কারণে শর্ট সার্কিটিং কারেন্ট বৃদ্ধি পায়। PR-এর প্রভাবে নোজল টিপ এ তারের বর্ধিতাংশ উত্তপ্ত হয় এতে উত্তপ্ত তারের প্রাপ্ত আকারে বিস্তৃত হয় এবং ভারের প্রান্তে গলিত ধাতু গোলকের (Globules) সৃষ্টি হয়, মোচড় বলে ( Pinch Effect ) প্রভাবে ক্ষুদ্র ধাতু গোলক ইলেকট্রোড তার থেকে পৃথক পৃথক হয়ে কার্যবস্তুতে পতিত হয়। শর্ট সার্কিট মোমেন্ট প্রতিরাধের জন্য স্পেশাল আর্ক কারেন্ট পাওয়ার সরবাহ ব্যবস্থা এ পদ্ধতিতে প্রয়োজন হয়। এ পদ্ধতি পাতলা ধাতুর ওয়েন্ডিং জোড় বা মোটামুটি ফিট কার্যবস্তুর ক্ষেত্রে প্রযোজ্য। এ পদ্ধতিতে কারেন্টের প্রবাহ অত্যন্ত কম থাকে।
এ পদ্ধতির সুবিধাগুলো হচ্ছে-
১ এ পদ্ধতিতে ওয়েন্ডিং পুল তুলনামূলক ঠাণ্ডা থাকে।
২. এতে ধাতব বিকৃতি কম হয়।
৩ পাতলা শিট ওয়েল্ডিং সুবিধাজনক।
৪ ওয়েল্ডিং দ্রুতি (Welding Speed) বেশি।
৫ উপর থেকে নিচের দিকে ওয়েল্ডিং করা যায়।
৬. স্প্যাটার কম হয়/নিয়ন্ত্রিত করা যায়।
৭. মিগ ওয়েল্ডিংয়ে ব্যবহৃত শিন্ডিং গ্যাস (Shielding gases used in MIG)মিগ ওয়েল্ডিংয়ে ব্যবহৃত শিল্ডিং গ্যাসের তালিকা নিম্নে প্রদত্ত হলো
-হিলিয়াম
- নিয়ন
- ক্রিপটন
- আর্গন
- জেনন
-রেডন
শিল্ডিং গ্যাসের প্রধান কাজ হচ্ছে গলিত ধাতু ও ইলেকট্রোডের প্রান্তকে আচ্ছাদিত রেখে বায়বীয় স্পর্শ-দুষণ (Atmospheric Contamination) থেকে রক্ষা করা। শিল্ডিং গ্যাসসমূহ অন্য কোন উপদানের সাথে সহজে মিশ্রিত হয় না। আর্ক ওয়েল্ডিং এর সময় এগুলো বায়ুমণ্ডলকে শিল্ডিং করার জন্য অত্যন্ত উপযোগী। ছয়টি ইনার্ট গ্যাসের মধ্যে আর্গন এবং হিলিয়াম গ্যাসই ওয়েল্ডিং কারখানার জন্য গুরুত্বপূর্ণ। কারণ কেবলমাত্র এ দুটি গ্যাসই সুলভ মূল্যে প্রচুর পরিমাণে পাওয়া যায়। কার্বন-ডাই অক্সাইড ও ওয়েল্ডিং এলাকায় শিল্ডিং এর কাজে ব্যবহৃত হয় যদিও এটি ইনার্ট গ্যাস নয়। এছাড়া আপন+ কার্বন ডাই অক্সাইড, আর্গন + অক্সিজেন, আর্পন + অক্সিজেন + কার্বন-ডাই অক্সাইডের মিশ্রণ ও শিন্ডিং গ্যাস হিসেবে ব্যবহৃত হয়।

শিল্ডিং গ্যাস সমূহের বৈশিষ্ট্য

নিয়ে শিল্ডিং গ্যাস সমূহের বৈশিষ্ট্য নিম্নে প্রদত্ত হলো-
আর্গন
- অধিকতর স্থায়ী আর্ক
- শান্ত আর্ক
- স্প্যাটার উৎপন্ন হয় না
- আর্ক ভোল্টেজ কমায়
- এ্যালুমিনিয়াম, কপার, নিকেল এবং টাইটেনিয়ামের আর্ক শিল্ডিং এর জন্য বিশুদ্ধ আর্গন ব্যবহৃত হয়।

আর্গন + অক্সিজেন (সর্বোচ্চ ৫%)
- মাইন্ড স্টীল ওয়েল্ডিং এ পেনিট্রোশন বিডের আকৃতি উন্নত হয়
- জোড়ের পার্শ্বে আন্ডারকাটিং দূরীভূত হয়

কার্বন-ডাইঅক্সাইড
চওড়া গভীর পেনিট্রেশন পাওয়া যায়।
- ভাল আকৃতি
- আন্ডার কাট মুক্ত ওয়েল্ড
তুলনামূলক সস্তা শিল্ডিং গ্যাস মাইন্ড স্টীল ওয়েল্ডিং এ ব্যবহৃত হয়

হিলিয়াম
চওড়া ওয়েল্ড বিড এবং পেনিট্রেশন কম হয়
আর্ক ভোল্টেজ বাড়ায়
- অলৌহজাত ধাতু যথা অ্যালুমিনিয়ামম ম্যাগনেশিয়াম এবং কপার ওয়েন্ডিং ব্যবহৃত হয়।
আর্গন+কার্বন-ডাই অক্সাইড (সর্বোচ্চ ২৫%) পৃষ্টদেশের মসৃণতা উন্নত করে
স্প্যাটার কমায়
মাইন্ড স্টীল, লো-এ্যালয় স্টীল এবং কোন কোন ক্ষেত্রে স্টেইনলেস স্টীল ওয়েল্ডিং করতে ব্যবহৃত হয়।
আর্গন+অক্সিজেন+কার্বন-ডাই অক্সাইড
অস্টেনাইটিক স্টীল ওয়েন্ডিং করতে ব্যবহৃত হয়। 

শিল্ডিং (Shielding) গ্যাস নির্বাচন

শিল্ডিং (Shielding) গ্যাস নির্বাচনে সাধারণত নিম্নলিখিত বিষয়গুলো বিবেচনা করতে হয়:
১ আর্কের প্রকৃতি
২ ধাতুর ট্রান্সফার বৈশিষ্ট্য
৩ ওয়েল্ড ধাতুর অবক্ষেপণ (Deposition), প্রকৃতি অর্থাৎ অনুপ্রবেশ (Penstration), গলনের চওড়া (Width of firsion) রি-ইনফোর্সমেন্ট এর আকার, ওয়েল্ডিং দ্রুতি ও আন্ডারকাটিং (Undercutting) প্রবণতা ইত্যাদি।
অনেক প্রকার শিন্ডিং গ্যাস ও গ্যাস মিশন মিগ ওয়েল্ডিংয়ে ব্যবহৃত হয়।  আর্গনের চেয়ে হিলিয়ামে আর্ক ভোল্টেজে অধিক প্রয়োজন হয়। যেহেতু হিলিয়ামে তাপও বেশি উৎপন্ন হয় সেহেতু হিলিয়াম অধিক পরিবাহী ধাতু। যেমন- ভাষার ক্ষেত্রে ব্যবহার করা হয়। আর্গন ভারী গ্যাস হওয়ায় সহজেই আবরণ সৃষ্টি করতে পারে সেজন্য আর্গনের সামান্য প্রবাহ হিলিয়ামের তুলনায় অধিক কার্যকরী। আর্গন পাতলা কার্যকর ক্ষেত্রে অধিক প্রযোজ্য। স্টিল ও ওয়েল্ডিংয়ে আগনের সাথে CO2, মিশ্রিত করলে আর্কের দৃঢ়তা, সুবিধাজনক ধাতু ট্রান্সফার ও স্প্যাটার কমে যায়। এতে আন্ডারকাট (Undercut) ও ছিদ্রতা (Porosity) কমে এবং উচ্চ ইম্প্যাক্ট স্ট্যাংথ (Impact strength) অর্জিত হয়। হিলিয়াম ও CO2 প্রবেশ (Penetration) বৃদ্ধিতে এবং আর্গন স্পার্টার কমাতে সহায়ক।

সঠিক ওয়েল্ডিং গতি নির্ধারনের গুরুত্ব বর্ণনা

ওয়েন্ডিং এর গতি অধিকতর হলে স্প্যাটার এবং আন্ডারকাট হতে পারে। ওয়েন্ড মেটাল জমাট বাধার সময় গ্যাস আটকা পরে ছিদ্রময় হওয়ার প্রবণতা দেখা দিতে পারে। গতি খুব বেশি মন্থর হলে অত্যধিক পেনিট্রেশন হবে। বিভিন্ন পুরুত্বের ধাতুর জন্য বিভিন্ন ব্যাস বিশিষ্ট তারে সর্বাপেক্ষা অনুকূল গতি অভিজ্ঞতা এবং দক্ষতার দ্বারা সহজাতভাবে অর্জিত হবে।

ওয়েল্ডিং জোড়ের প্রান্তের প্রস্তুতি

গ্যাস মেটাল আর্ক ওয়েন্ডিং এ পজিশনাল ওয়েন্ডিং করার জন্য বহুল ব্যবহৃত জোড়ার বিভিন্ন অংশের নাম
Angle of bevel-
> V-Preparation for GMAW on MS Plates 30 to 35
> U- Preparation for GMAW on MS Plates 8 to 12 > V. Single bevel- 50
> J-Preparation 10 to 20

ওয়েল্ডিং কোড পজিশন (Welding Code Position)

- ওয়েন্ডিং জোড়ার অবস্থান ও জোড়া প্রস্তুতির উপর ভিত্তি কতগুলো প্রতীক ব্যবহৃত হয়। ওয়েল্ড জোড়ায়
ফিলেট তৈরি করা হলে 'F' প্রতীক এবং দ্রুত (Groove) অথবা (Bevel) আকারে ওয়েল্ডিং জোড়া প্রস্তুতির ক্ষেত্রে 'G' প্রতীক ব্যবহৃত হয়। যেমন: 1F, 2F 3F এবং 4F বা 1G, 2G, 3G এবং 4G ওয়েন্ডিং প্রতীক গুলো ওয়েন্ডিং পজিশনের উপর ভিত্তি করে নির্ধারিত হয়। যেমন:
1F= সমতল অবস্থানে ঘোড়া দেয়া (Fist Position)
21= আনুভূমিক অবস্থানে জোড়া দেয়া (Horizontal Position)
3F= উপর অবস্থানে জোড়া দেয়া (Vertical Position)
4F= ওভার হেড অবস্থানে জোড়া সেরা অর্থাৎ জবের তলদেশে জোড়া দেয়া (Overhead Position)
অনুরুপ ভাবে, গ্রুন্ড বা বিভেল আকৃতির ওয়েন্ড চারটি অবস্থানে ওয়েল্ডিং করা যায় যেমন:-
1G= সমতল অবস্থানে জোড়া দেয়া (Flat Position)
2G= আনুভূমিক অবস্থানে জোড়া দেয়া (Horizontal Position)
3G= উলৰ অবস্থানে জোড়া দেয়া (Vertical Position)
4G= ওভার হেড অবস্থানে জোড়া দেয়া অর্থাৎ জবের তলদেশে জোড়া দেয়া (Overhead Position)
পাইপ এর ক্ষেত্রে নিখুঁত জোড়ার গুরুত্ব সর্বাধিক কারণ পাইপের মাধ্যমে জ্বালানী গ্যাস, জ্বালানী তেল ও রাসায়নিক পদার্থ উচ্চ চাপে পরিবহন বা সঞ্চালন করা হয় তাই অধিক নিশ্চয়তা ও নিরাপত্তার ত্রুটিযুক্ত ওয়েল্ডিং প্রয়োজন। এক্ষেত্রে পাইপের জোড়া ওয়েন্ডিং করতে ওয়েল্ডারের অধিক দক্ষতার প্রয়োজন হয়। তবে পাইপের ওয়েল্ডিং পজিশন জেনে ওয়েন্ডিং অনুশীলন করলে দ্রুত সফলতা পাওয়া যায়। পাইপ ৩জি, ৪জি অবস্থানে ওয়েল্ডিং করার প্রয়োজন পরেনা। সাধারণত গ্রুভ ওয়েল্ড হয় তবে ক্ষেত্র বিশেষ ফিলেট ওয়েন্ড করতে হয়। পাইপের অবস্থান গুলো দেয়া হলো-
১জি - আনুভূমিক পাইপের অবস্থান (Horizontal Pipe Position)
২জি - উলম্ব পাইপের অবস্থান (Vertical Pipe Position)
৫জি- আনুভূমিক পাইপের অবস্থান (পাইপ ফিক্সড) (Horizontal Pipe Position, Fixed):
৬জি- ৪৫° ঢালু অবস্থানে পাইপ (পাইপ ফিক্সড) (45° Inclined Pipe Position, Fixed) ৬জিআর - ৪৫° ঢালু অবস্থানে পাইপে রিং ওয়েল্ডিং (45° Inclined pipe position with a Restriction Ring (Fixed).
নিম্নে বেসিক ওয়েল্ড পজিশন, গ্রুপ ও ফিলেট ওয়েল্ড (প্লেট)

মিগ ওয়েল্ডিং এর দোষটি (Defects of GMAW MIG Welding) 

মিল ওয়েন্ডিং জোরে সব প্রকার ত্রুটিসমূহকে প্রধানতঃ দুই ভাগে ভাগ করা যায়
১) বাহ্যিক রুটি (External Defects)
২) অভ্যন্তরীণ ত্রুটি (Interal Defects)

বাহ্যিক ক্রটি (External Defects) 

জোড়ের উপরিতলে দৃশ্যমান যে কোন ত্রুটিকে বলা হয় বাহ্যিক ত্রুটি। যেমন, স্প্যাটার, আন্ডারকাট, বিকৃতি, এরেন্ড ডলের বিমাতা, মেটান, ওরেন্দ্র তলের দৃশ্যমান ফাটল, চাল-হোল, ওভার ল্যাশ, উত্তম আকৃতি, অবতল আকৃতি।

অভ্যন্তরীণ ত্রুটি (Internal Defects):

জোড় ফিরে न ত্রুটিকে ভরণ ত্রুটি বলা হয়। যেমন, ফ্লাগ ইনকুশান, গ্যাস পকেট, অভ্যন্তরীণ ফাটল, কম গলন ও কম পেনিট্রেশন।
মিগ ওয়েল্ডিং এর সাধারণ দোষক্রটি গুলি নিম্নে প্রদত্ব হলো
১. (Porosity)
২. (Insufficient Deposition)
৩. (Lack of Fusion)
৪. (Spatter}
৫. (Uneven Weld)
৬ অসম্পূর্ণ পেট্রিশন (Insufficient Penetration)
৭. কোন্ড ল্যাপিং (Cold Lapping)

কাজের ধারা (Job Sequence )

১) নিরাপত্তামূলক পোশাক পরিধান করে এবং কাজে মনোনিবেশ করো।
২) স্পেসিফিকেশন অনুযায়ী কাজের জন্য জব প্রস্তুত করো।
৩) প্লেট যথাযথ ভাবে পরিষ্কার করো।
৪) চিত্র অনুযায়ী যে কোন একটি প্লেটের মাঝ বরারব ড্রাইবার দ্বারা দাগ টান।
৫) ধাতুর ও পুরুত্ব এবং শিল্ডিং গ্যাস অনুযায়ী মেটাল ট্রান্সফার নির্ধারণ করো । (এই ক্ষেত্রে কার্বন ডাই-অক্সাইড শিল্ডিং গ্যাস এবং ডিপ ট্রান্সফারের জন্য ১.০মিমি ওয়্যার ইলেকট্রোড নির্বাচন করো।
৬) ১.০মিমি ওয়্যার ইলেকট্রোড উপযোগী কনট্যাক্ট টিপ নির্বাচন করো।
৭) গ্যাসের চাপ এ্যাডজাষ্ট করো, প্রতি ঘন্টায় ৪০-৫০ ঘনফুটের মত গ্যাস প্রবাহ বজায়
৮) ভোল্টেজ কারেন্ট নির্ধরণ করে এবং সেট করব। (২১-২৫ ভোল্টেজ এবং ১৫০-১৭৫ এ্যাম্পিয়ার সেট করো।
৯) ওয়্যার ফিড প্রতি মিনিটে ৮-৯ সেট করো।
১০) চিত্র অনুযায়ী একটি প্লেটের মাঝখানে অন্য প্লেট রেখে ট্যাক সম্পন্ন করো।
১১) চিত্র অনুযায়ী হাতুড়ি - দিয়ে আঘাত করে খাড়া অবস্থান হতে ২° - কোনে হেলাইয়া দিব যাতে একটি রান সম্পন্ন করার পর খারা প্রেটটি কোণে ফিরে আসে।
১২) চিত্র অনুযায়ী সম অবস্থানে (344) পজিশনে ওয়েন্ডিং টেবিলে জবটি সেট করো।
১৩) আর্কের দৈর্ঘ্য ৩মিলিমিটার এর মধ্যে সীমাবদ্ধ
১৪) একই গতিতে টর্চ চালনা করো।
১৫) চিত্র অনুযায়ী প্লেটের দৈর্ঘ্য বরাবর প্রায় ২৫০ কোণ বজায় করো।
১৬) প্লেটের শেষ প্রান্তে এসে রান টানা বন্ধ করব।
১৭) আত্মবিশ্বাস এবং একাগ্রতার সাথে কাজ শেষ করো।
১৮) ডারের ব্রাশ দিয়ে বীজ পরিষ্কার করব।
১৯) বাহ্যিক ত্রুটি গুলো সনাক্ত করে, ত্রুটির কারণ শনাক্ত করে ত্রুটিযুক্ত করো।
২০) সরঞ্জাম ও যন্ত্রপাতি নির্ধারিত স্থানে সংরক্ষণ করো।২১) কাজ শেষে কর্মস্থল পরিষ্কার করো।
২২) নিরাপত্তামূলক পোশাক পরিধান করে এবং কাজে মনোনিবেশ করো।
২৩) গ্রেট দু'টিকে তৈল, গ্রিজ, মরিচা, ময়লা যথাযথ ভাবে পরিষ্কার করো।
২৪) প্লেটের ধারালো প্রান্তগুলো ফাইল ঘষে মসৃণ করো।
২৫) উভয় প্লেটের প্রান্ত প্রস্তুতি হিসাবে ৮০° থেকে ৯০° কোণে ভি গ্রুভ করো
২৬) ধাতুর ও পুরুত্ব এবং শিল্ডিং গ্যাস অনুযায়ী মেটাল ট্রান্সফার নির্ধারণ করো। (এই ক্ষেত্রে কার্বন ডাই-অক্সাইড শিল্ডিং গ্যাস এবং ডিপ ট্রান্সফারের জন্য ১.৫মিমি ওয়্যার ইলেকট্রোড নির্বাচন করো।)
২৭) ১.৫মিমি ওয়্যার ইলেকট্রোড উপযোগী কনট্যাক্ট টিপ নির্বাচন করো।
২৮) গ্যাসের চাপ এ্যাডজাষ্ট করব, প্রতি মিনিটে ৭-১০লিটার মত গ্যাস প্রবাহ বজায় করো।
২৯) জব ও ওয়েল্ডিং পজিশনের উপর নির্ভর করে ভোল্টেজ ও কারেন্ট নির্ধরণ করে সেট করো।। (২০-৩০ ভোল্টেজ এবং ১৫০-২২৫ এ্যাম্পিয়ার সেট করো।)
৩০) ওয়্যার ফিড প্রতি মিনিটে ৮-৯ সেট করো। ১০)প্লেট দু'টিকে ওয়েল্ডিং টেবিলে এমনভাবে সেট করব যেন উভয় প্লেটের মধ্যে ২মিমি ফাকা রাখ ।
৩১) জবের দৈর্ঘ্য অনুয়ায়ী ট্যাক ওয়েল্ড করব এবং পরিষ্কার করো।
৩২) পজিশনারের সাথে ৩জি উল্লম্ব অবস্থানে জব সেট করো।
৩৩) একই গতিতে টর্চ চালনা করো।
৩৪) ডিরেকশন বরাবর প্রায় ৫° এবং ১৫° কোণ বজায় রেখে টর্চ চালোনা করো।
৩৫) বুনন কৌশলে ওয়েল্ডিং সম্পন্ন করো।
৬৬) প্লেটের শেষ প্রান্তে এসে রান টানা বন্ধ করো।
৩৭) আত্মবিশ্বাস এবং একাগ্রতার সাথে কাজ শেষ করো।
৩৮) তারের ব্রাশ দিয়ে বীড পরিষ্কার করো।
৩৯) বাহ্যিক ত্রুটি গুলো সনাক্ত করে, ত্রুটির কারণ শনাক্ত করে ত্রুটিমুক্ত করো।
৪০) সরঞ্জাম ও যন্ত্রপাতি নির্ধারিত স্থানে সংরক্ষণ করো।
৪১) কাজ শেষে কর্মস্থল পরিষ্কার করো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url