Gas Metal Arc Welding (GMAW) -গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং

 Gas Metal Arc Welding (GMAW) -গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং
Gas Metal Arc Welding (GMAW) -গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং

Gas Metal Arc Welding (GMAW) -গ্যাস মেটাল-আর্ক ওয়েল্ডিং

গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং Gas Metal Arc Welding ১, জি, ২, ছলি, এফ, গুলি ও 8 এফ

গ্যাস-মেটাল-আর্ক-ওয়েল্ডিং-(Gas-Metal-Arc-Welding)
হল ফিউশন ওয়েন্ডিং বা নন প্রেশার ওয়েল্ডিং এর অন্তর্ভূক্ত বিভিন্ন দেশ বা ব্যবহৃত প্যাসের উপর ভিত্তি করে এ ওয়েল্ডিং কয়েকটি নামে পরিচিত। উদাহরণ হিসেবে বলা যায়, যখন সক্রিয় গ্যাস (Active Cras) কার্বন-ডাই-অক্সাইড (CO2) ব্যবহার করে তখন Metal Active gas Welding (MAG) ওয়েন্ডিং বলে। আবার অন্যভাবে বলা যায় আর্গন, হিলিয়ন, নিওন, ক্রিপটন, জেনন ও রেডন নিষ্ক্রিয় গ্যাস (Inert Gras) এর ব্যবহার করা হয় তখন Metal Inert Gas (MIG) ধরেন্ডিং নামে পরিচিত; কিন্তু বর্তমান বিশ্বে শিল্প বিকাশের সাথে সাথে এ ওয়েল্ডিং এর চাহিদা ও গ্রহণযোগ্যতা অনেক বেড়ে গেছে। এর ফলে যন্ত্রপাতিরও অনেক পরিবর্তন ও উন্নয়ন ঘটেছে। বর্তমানে Gias Metal Are Welding (GMAW) নামের সর্বাধিক পরিচিত। চতুর্থ শিল্পবিপ্লবের রূপানর প্রক্রিয়ায় শিল্প উৎপাদনে এ ওয়েল্ডিং পদ্ধতির প্রয়োজনীয়তা বৃদ্ধি পাচ্ছে।

গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং এর মূলনীতি

গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং, আর্ক ওয়েন্ডিং এর মতো একই নীতিতে কাজ করে। এটি H=KIRT 4 মূল নীতিতে কাজ করে। এখানে, বৈদ্যুতিক চাপ কমিয়ে বৈদ্যুতিক প্রবাহ বৃদ্ধি করা হয় ফলে অধিক পরিমান তাপ সৃষ্টি হয়। এতে ফ্লাক্স এর আবরণ বিহীন ফিলার মেটালের একটি তারের কুন্ডলী (Spool) থেকে যথাযথ হোল্ডারের মধ্য দিয়ে অবিরত ফিলার মেটাল সরবরাহ করা হয়। উক্ত ফিলার মেটাল ইলেকট্রোড হিসাবে কাজ করে, যা বিদ্যুৎ প্রবাহিত করার মাধ্যমে তারের প্রান্ত ও কার্যবস্তুর মধ্যে আর্ক উৎপন্ন করে প্রয়োজনীয় তাপ সৃষ্টি করে এবং পুর্ণগলিত অবস্থায় জোড়া স্থানে পরিপূরক ধাতু সরবরাহ করে। হোল্ডারের নজলের মাধ্যমে প্রয়োজনীয় নিষ্ক্রিয় গ্যাস সরবরাহেরর মাধ্যমে আর্ক ও ওয়েল্ড এলাকা আচ্ছাদিত করে। রাখে। এ কার্যাদি অর্ধ স্বয়ংক্রিয় (Semi-Automatic) বা স্বয়ংক্রিয় (Automatic) পদ্ধতিতে সম্পন্ন হয়।

Gas Metal Arc Welding (GMAW) -গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং

গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং

যে আর্ক ওয়েল্ডিং পদ্ধতিতে অবিরতভাবে সরবরাহকৃত ধাতব ক্ষয়িষ্ণু ইলেকট্রোড ও কার্যবস্তুর মধ্যে উৎপন্ন আর্কের মাধ্যমে উত্তপ্ত করে, আর্ক, ইলেকট্রোড ও গলিত ধাতুকে নিষ্ক্রিয় গ্যাস (Inert Gas) যেমন- আর্গন, হিলিয়ন, কার্বন-ডাই-অক্সাইড অথবা এদের মিশ্রিত গ্যাস দ্বারা আচ্ছাদিত রেখে কোন ফ্লাক্স (Flux) ব্যবহার না করে ওয়েন্ডিং করা হয়, তাকে গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং বা মেটাল ইনার্ট গ্যাস ওয়েল্ডিং (মিগ) বলা হয়। গ্যাস মেটাল আর্ক ওয়েন্ডিং প্রক্রিয়ায় প্রায় 7000c তাপমাত্রায় ওয়েল্ডিং করা হয়। প্রথমে এটা আগর্ন গ্যাসের আবরণীর সাহায্যে কেবলমাত্র এ্যালুমিনিয়াম ওয়েল্ডিং এর জন্য ব্যবহৃত হয়েছিল। কার্বন-ডাই-অক্সাইড কার্বন ষ্টীলের জন্য অধিকতর সস্তা শিল্ডিং গ্যাস হিসাবে আবিস্কার না হওয়া পর্যন্ত আর্গনের অধিক ক্রয়মূল্যের দরুন এর ব্যবহার সীমাবদ্ধ ছিল। কিন্তু উন্মুক্ত স্থান ছাড়া আবদ্ধ স্থানে কার্বন-ডাই-অক্সাইড (CO2) গ্যাস দ্বারা ওয়েল্ডিং করতে গ্যাস এক্সট্র্যাক্টর (Gas Extractor) ব্যবহার করা উচিত নতুবা ওজনের কারণে CO কার্বন মনো অক্সাইড গ্যাস ৭% থেকে ১২% (শতকরা ৭ থেকে ১২ ভাগ) নীচে বসে থাকে, এবং পরে আস্তে আস্তে উপরের দিকে উঠার সময় শ্বাস প্রশ্বাসে মানুষের শরীরের ঢুকে কর্মরত Welder এর মৃত্যু ঘটা অস্বাভাবিক নয়। উম্মুক্ত স্থানে কার্বন-ডাই-অক্সাইড (CO2) গ্যাস ব্যবহার ব্যয় সংকোচন করে বলে এর ব্যবহার এখন পর্যন্ত নিষিদ্ধ করা হয়নি।

গ্যাস মেটাল আর্ক ওয়েন্ডিং এর বিশেষ সুবিধা ও অসুবিধাসমূহ (Specific Advantages & Disadvantages of Gas Metal Arc Welding)
সুবিধাসমূহ (Advantage)

• গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং প্রক্রিয়া অন্যান্য ওয়েল্ডিং প্রক্রিয়ার চেয়ে অধিক দ্রুততর।
• গভীর অনুপ্রবেশ বিশিষ্ট ওয়েল্ডিং জোড়া পাওয়া যায়।
পাতলা এবং পুরু উভয় প্রকার কার্যবস্তুকে সফলভাবে ওয়েল্ডিং করা যায়।
• সহজেই যান্ত্রিকভাবে পরিচালিত করা যায়।
• গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং প্রক্রিয়ায় ওয়েন্ডে ধাতু অবক্ষেপ (Deposit) হার অধিক পাওয়া সম্ভব।
• সকল পজিশনে নিখুত ও অধিক দ্রুতিতে অবিরত ওয়েল্ডিং করা যায়।
• ফ্লাক্স ব্যবহারের প্রয়োজন হয় না।
• অপারেটরের দক্ষতা কম হলেও চলে। কার্বন ডাই-অক্সাইড ওয়েল্ডিংয়ে খরচ কম হয় ।
. গভীর অনুপ্রবেশযুক্ত (Good Penetration) উন্নত মানের ওয়েল্ডিং পাওয়া যায়।

অসুবিধাসমূহ (Disadvantages)
• অন্যান্য ওয়েন্ডিং প্রক্রিয়ার তুলনায় মিল ওয়েন্ডিং পদ্ধতি অনেকটা জটিল।
• মেকানিজম বা যন্ত্রপাতিসমূহের খরচ বেশি।
• আর্কের স্থায়িত্ব কম

গ্যাস মেটাল আর্ক ওয়েন্ডিং এর প্ররোগক্ষেত্র (The Field of Application of Gas Metal Arc Welding (GMAW)
উন্নতমানের ওয়েভজোড়া তৈরির জন্য গ্যাস মেটাল আর্ক ওয়েন্ডিং পদ্ধতিতে অ্যালুমিনায়াম, মাইক স্টীল, লো অ্যালয় স্টীল, হাই এ্যালয় স্টীল, স্টেইনলেস স্টীলকে অত্যন্ত সফলভাবে ওয়েল্ডিং করা যায় তাই অনেক গুরুত্বপূর্ণ ব্যয়বহুল নির্মাণশৈলীতে গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং- এর প্ররোগ হচ্ছে। উক্ত ওয়েন্ডিং পদ্ধতির দেশ-বিদেশের কয়েকটি প্রয়োগক্ষেত্র উল্লেখ করা হলো-
• মোটরগাড়ি তৈরির শিল্প (Automobile Industries)
উড়োজাহাজ তৈরির শিল্প (Aircraft Industries)
জাহাজ তৈরির শিল্প (Ship Building)
জাহাজ তৈরির শিল্প (Ship Building)
• রেলগাড়ি মেরামত ও তৈরির শিল্প
• পাইপ লাইন তৈরির কাজ
• বাসায় ব্যবহৃত সরঞ্জাম (Household Appliance)
ইমারত নির্মাণ শিল্প (Construction of Building)
প্রেসার ভেসেল (Pressure Vessel )
সেতু নির্মাণ শিল্প (Construction of Bridges)

ফ্লাক্স কোরড আর্ক ওয়েল্ডিং (Flax Cored Arc Welding, FCAW)

ওয়েন্ডিং মেশিন, যন্ত্রপাতি এবং ওয়েন্ডিং প্রণালী গ্যাস মেটাল আর্ক ওয়েন্ডিং অথবা মেটান ইনার্ট গ্যাস (মিল) আর্ক ওয়েল্ডিং প্রায় একই তবে পার্থক্য শুধু ফিলার মেটালে অর্থাৎ ওয়্যার ইলেকট্রোডে ফ্লাক্স কোরড আর্ক ওয়েল্ডিং (Flax cored are welding) এ মেটাল কোরড ওয়্যার (Metal Cored Wire) ইলেকট্রোড ব্যবহৃত হয়।
এবং গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং অথবা মেটাল ইনার্ট প্যাস (মিগ) আর্ক ওয়েন্ডিং সলিড মেটাল ওয়্যার (Solid Metal Wire) ইলেকট্রোড ব্যবহৃত হয়। এখানে সাধারণত শিল্ডিং গ্যাস বা নিষ্ক্রিয় গ্যাস (Inert Gas) প্রয়োজন হয় না। শিল্ডিং গ্যাস অফশনাল রাখা হয়। মেটাল কোরড ওয়্যার ইলেকট্রোড নিজেই শিন্ডিং গ্যাস উৎপন্ন করে ওয়েন্ডিং এর সময় অক্সিডেশন রোধ করে এবং অন্যান্য ক্ষতিকর রাসায়নিক বিক্রিয়া হতে ওয়েন্ড কে রক্ষা করে।

২. গ্যাস মেটাল আর্ক ওয়েন্ডিং এর নিরাপত্তা (Safety for Gas Metal Are Welding)
একজন দক্ষ ওয়েল্ডার কে জানতে হবে কীভাবে নিজেকে নিরাপদ রেখে কাজ করা যায়। তিনি সব সময়ই নিরাপত্তা বিধি মেনে গ্যাস মেটাল আর্ক ওয়েন্ডিং মেশিন ও যন্ত্রপাতি নিয়ে কাজ করবেন। একজন অনিরাপদ ওয়েল্ডার কেবল নিজেকেই বিপন্ন করেন না সাথে জান ও মালের বিপুল ক্ষতি করে। তাই একজন ওয়েন্ডার কে কর্মক্ষেত্রের নিরাপত্তা নির্দেশিকা মেনে নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত হয়ে কাজে মনোনিবেশ করবেন। নিম্নে একজন দক্ষ ওরেন্ডারের কিছু নিরাপদ কাজের অভ্যাস উল্লেখ করা হলো-
SAFETY FIRST
RESPIRATOR
WELDING MASK
PRETECTIVE CLUTNING
তিনি নিশ্চিত করবেন, যে আপনার মেশিনটি সঠিকভাবে ইনস্টল এবং কার্যোপযোগী অবস্থায় রয়েছে।
সবসময় কাজের উপযুক্ত প্রতিরক্ষামুলক পোশাক এবং সরগ্রাম পরাবেন। সর্বদা সঠিক চোখের সুরক্ষার জন্য সেফটি গগলস পরিধান করবেন। আপনি নিশ্চিত করবেন যে কোনো অগ্নিদাহ্য, অস্থিতিশীল বা বিস্ফোরক উপকরণ কাজের কাছাকাছি আছে কিনা। কাজের সময় গ্যাস সিলিন্ডার ও হোজ পাইপ নিরাপদ দুরত্বে আছে কিনা নিশ্চিত করুন। যখন স্যাঁস্যাতে ভেজা এলাকার কাজ করার প্রয়োজন হয় তখন রাবার বুট পরবেন এবং
কনো চেউতোলা প্লাট ফর্মে কাজ করবেন। কোন অবস্থাতেই ট্যাংকলরী, ব্যারেল, জাম, পাইপলাইন অথবা অন্য কোন ধারক, যারনমধ্যে দাহ্য কিংবা গ্যাসীয় পদার্থ বিদ্যমান অবস্থার রেজি করা যাবে না।

ব্যক্তিগত নিরাপত্তা (Personal safety):

গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং এর শুরেভারের সাথে জরিত। থাকে বিদ্যুৎ, আগুন, জ্বালানী গ্যাস, পলিত ধাতু ক্ষতিকারক আলোকরশ্মির বিকিরণ যেগুলো মানব দেে জন্য অত্যন্ত ক্ষতিকার। তাই ব্যক্তিগত নিরাপত্তার জন্য ব্যক্তিগত নিরাপত্তার সরঞ্জাম (পিপিই) পরিধান করে ওয়েন্ডিং করতে হয়। ব্যক্তিগত নিরাপত্তাজনিত সরঞ্জাম হলো এক ধরনের পোশাক বা নিরাপত্তামূলক উপকরণ (পিপিই) যা সেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ কে অপ্রত্যাশিত আঘাত, বিদ্যুৎ, আগুন, জ্বালানি গ্যাস, গলিত ধাতু ক্ষতিকারক আলোক রশ্মির বিকিরণ থেকে রক্ষা করে। ব্যক্তিগত নিরাপত্তার সরলাম (পিপিই) গুলোকে মানৰ সেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গকে সম্ভাব্য বিপদের ঝুঁকি থেকে রক্ষা করাকে কেন্দ্র করে সেণিবিভাগ করা হলো।

মাথা সুরক্ষা
• বিপদের উৎস পতিত বস্তু যারা আমার শক্ত বা ভারী কোন বন্ধ দ্বারা আঘাত, ঘূর্ণায়মা কোন যন্ত্রাংশের সাথে পেচিয়ে আঘাত অন্য যে কোন আঘাত।
• পিপিই হেলমেট, বাম্প ক্যাপ ইত্যাদি।

চোখ সুরক্ষা
• বিপদের উৎস: তরল রাসায়নিক দ্রব্য, বা মেটালের আঘাত, ধুলো-বালি, ক্রিস্টাল পাউডার, বিষাক্ত গ্যাস বা বাম্প এবং রেডিয়েশন ইত্যাদি।
• সিপিই: সেফটি পালস বা চশমা, ফেস শিশু ইত্যাদি।

যন্ত্রপাতির নিরাপত্তা (Safety for Equipment)

যন্ত্রপাতির নিরাপত্তা বলতে বুঝায় যেসব মেশিন, মেজারিং টুলস ও ইকুইপমেন্ট দিয়ে একজন শুয়েল্ডার কাজ করে সেসব মেশিন, মেজারিং টুলস ও ইকুইপমেন্ট ঠিকমত বা ত্রূটিমুক্ত আছে কিনা সে সম্পর্কে নিশ্চিত হওয়া। বিভিন্ন ধরণের যন্ত্রপাতি দিয়ে একজন ওয়েন্ডার শিল্পকারখানায় কাজ করেন। ভিন্ন ভিন্ন মেশিন বা যন্ত্রপাতির ভিন্ন ভিন্ন যত্ন ও রক্ষণাবেক্ষণ বিধি মেনে চলতে হয়। কোন মেশিনের অনাকাঙ্ক্ষিত ত্রুটি লক্ষ্য করলে সুপারভাইজার বা ফোরম্যান অথবা দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির কাছে প্রতিবেদন পেশ করতে হবে। সম্ভাব্য কম সময়ের মধ্যে ত্রুটিযুক্ত করতে হবে। একজন কর্মির মেজারিং টুলস ও ইকুইপমেন্ট কর্মক্ষম আছে কিনা সে বিষয়ের উপর সার্বক্ষণিক খেয়াল রাখা প্রয়োজন। মেশিন, মেজারিং টুলস ও ইকুইপমেন্ট এর অনুমোদিত ব্যবহারবিধি মানতে হবে।

পরিষ্কার পরিচ্ছন্নতা (House keeping)
কর্মস্থলের পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে অনেক সময় নানা ধরণের দুর্ঘটনা ঘটে যেমন:
১. চলাচলের রাস্তা অপ্রয়োজনীয় জিনিসপত্র হতে মুক্ত রাখতে হবে, যাতে কেউ হোঁচট না যায়।
২. কর্মস্থলের মেঝে তৈল, গ্রিজ যুক্ত রাখতে হবে। পিচ্ছিল মেঝে অত্যন্ত বিপদজনক।
৩. ধাতুর লম্বা টুকরার প্রতি দৃষ্টি রাখতে হবে, যেন কেউ আঘাতপ্রাপ্ত না হয় ।
৪. টুলস ও যন্ত্রপাতি কাজ শেষে পরিষ্কার করে যথাযথ ভাবে স্টোরে সংরক্ষণ করতে হবে।

ফ্লো মিটার সহ প্রেসার রেগুলেটর (Pressure Regulator with Flow Meter) - মেটাল ট্রান্সফার (Matel Transfer)
গ্যাস মেটাল আর্ক ওয়েন্ডিং মেশিন অথবা মেটাল ইনার্ট প্যাস (মিল) ওয়েল্ডিং মেশিন (GMAW or MIG Welding Machine)
গ্যাস মেটাল আর্ক ওয়েল্ডিং মেশিন অথবা মেটার ইনার্ট গ্যাস (মিগ) ওয়েল্ডিং পদ্ধতিতে ডিসি মিগ ওয়েল্ডিং মেশিন (DC MIG Welding Machine) ব্যবহৃত হয়। একে ইনভার্টার মিগ ওয়েল্ডিং মেশিন ( Inverter MIG Welding Machine) বলে।

বৈদ্যুতিক শক্তির উৎস (Main Power Source)
এ ওয়েল্ডিং প্রক্রিয়ায় ডাইরেক্ট কারেন্ট ইউনিট অত্যাবশ্যক। গ্যাস মেটাল আর্ক ওয়েন্ডিং অথবা মেটাল ইনার্ট গ্যাস (মিগ) ওয়েল্ডিং এর জন্য অনুমোদিত হল ডিসি সরবরাহ সম্পন্ন রেক্টিফায়ার অথবা মোটর জেনারেটর যা সব অবস্থানের ওয়েল্ডিং এ ২০০-২৫০ এ্যাম্পিয়ার স্বাভাবিক ক্ষমতা সম্পন্ন। সর্বাধিক কর্মক্ষমতা পাওয়ার জন্য ডাইরেক্ট কারেন্ট রিভার্স পোলারিটি (DCRP) ব্যবহৃত হয়। ইলেকট্রোড (-ve) ঋণাত্মক হলে অগভীর অনুপ্রবেশ (Shallow Penetration) এর ওয়েন্ডিং পাওয়া যায়, যার জন্য পাতলা কার্যবস্তু ওয়েন্ডিংয়ে DCSP ব্যবহৃত হয়।

গ্যাস নেটাল জার্ক ওয়েন্ডিং মেশিনে কারেন্ট এবং ভোল্টেজ সেটিং

আর্ক ভোল্টেজ: ওপেন সার্কিট ভোল্টেজ সেটিং রিতম হওয়া উচিত যাতে প্রয়োজনীয় আর্ক ডোজে সরবরাহ হয়। আর্ক ভোল্টেজ অত্যধিক বেশি হলে সং আর্ক হওয়ার প্রবণতা দেখা দেয় এবং মাত্রারিক্ত স্প্যাটারসহ ফোটা ফোটা করে ধাতু ছালফার হয়। আর্ক ডোজে অত্যধিক কম হলে ইলেকট্রোড ভারের মাথা গুয়েও পুলের সাথে আটকে যায় অথবা মাত্রাতিরিক্ত পেনিট্রেশন হয়। এ ধরনের ত্রুটির ফলাফল ভি ট্রান্সফারে বিশেষভাবে দৃষ্ট হয়। ওয়েল্ডিং কারেন্ট সেটিং, প্রত্যেকটি তারের ব্যাসের জন্য অধিক ধাপের কারেন্ট ব্যবহৃত হতে পারে। ভারের ব্যাস পরিবর্তন করে বিভিন্ন পুরুত্বের মাতু ওয়েল্ডিং করা যায়। নির্দিষ্ট লোডের জন্য সঠিক কারেন্ট পরীক্ষ নিরীক্ষা করে নির্ণয় করতে হবে। কারেন্ট কতটুকু বেশি হতে হবে যাকে কোল্ড ল্যাপিং ছাড়া কায্য পেনিট্রেশন নিশ্চিত হয় তবে এমন কম হতে হবে যাতে আন্ডার কাটিং এবং পুড়ে গর্ত না হয়।

অয়্যার বিল এবং অয়্যার কিড ব্রাইন মটর (Wire Reel and Wire Feed Drive Motor):

ইলেকট্রোঙ্ক বা ওয়েল্ডিং তার একটি নাটাইয়ে (Spor) বা ঢাকার (Reel) ওঠানো থাকে, যা থেকে। ড্রাইভ রোগ (Drive Roll) এর মধ্য দিয়ে ভরেন্ডিং টর্চে সরবরাহ করা হয়। প্যানেল নিয়ন্ত্রণ অ্যাডজাস্ট করে ওয়্যার ফিডিং স্পিড তারতম্য করা যেতে পারে। একটি নির্দিষ্ট আর্ক ভোস্টেজ পাওয়ার উদ্দেশ্যে খাবার ফিড নেট (Feed rate)  िকরা । মিরেড ভাল এবং (Solenoid valve and relays) এ সিস্টেমে যুক্ত করে সহজেই গ্যাস, পানি ও গুনটার কিন্তু ব্যবস্থাকে সহজেই বন্ধ ও চালু করা যায়।

ইলেট্রোড তার নির্বাচন
ইলেট্রোড তারের আকৃতিঃ

যে ধাতু ওয়েন্ডিং করতে হবে সেটির পুরুত্ব এবং অবস্থান অনুযায়ী সঠিক ব্যাসের ভার ব্যবহৃত হলে সবচেয়ে ভাল ফলাফল পাওয়া যায়। ওয়েন্ডিং এর জন্য ব্যবহৃত মূল ধাত অনুরূপ ইলেকট্রোড তারের মিশ্রণ হওয়া উচিত।
বড় ব্যাসের তারের তুলনায় অপেক্ষাকৃত ছোট ব্যাসের তারের স্তূপাকৃতি দ্রুততর হবে। কারণ এতে কারেন্ট ঘনত্ব জন্য পুড়ে যাওয়ার হার দ্রুততর হবে। ছোট তারে পেনিট্রেশন গভীর হবে।
অয়েল্ডিংয়ের সময় বিদ্যুৎ সরবরাহ, ওয়্যার ড্রাইভ, গানের মধ্যে নিষ্ক্রিয় গ্যাস (Inert Gas) ও পানি সরবরাহ নিয়ন্ত্রণ এবং পরিচালনা নিয়ন্ত্রণ ব্যবস্থা (Control System) এর কাজ। পানি, নিষ্ক্রিয় গ্যাস (Inert Gas) সরবরাহে সমস্যা হলে এই ইউনিটটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়।

শিল্ডিং গ্যাস সিলিন্ডার (Shielding Gas Cylinder)
আর্গন,হিলিয়াম, কার্বন ডাই-অক্সাইড, নাইট্রোজেন প্রকৃতি বিভিন্ন প্রকার নিষ্ক্রিয় গ্যাস (Inert Gas) এরিয়াকে আবৃত (Shield) করে রাখে। এগুলো অধিক চাপে হাই-কার্বন স্টিল সিলিন্ডারে সরবরাহ করা হয়। কার্বন ডাই-অক্সাইড সিলিন্ডারের বহু কাল এবং আর্গন সিলিন্ডারের রঙ সাধারণতঃ হালকা সবুজ হয়।

ফ্লো মিটার সহ প্রেসার রেডটের (Pressure Regulator with Flowmeter):

নিষ্ক্রিয় গ্যাসসমূহ উচ্চ চাপে সিলিভারে ভর্তি করা হয়। এত উচ্চ চাপে ওয়েন্ডিং-এর সময় কাজ করা যায় না। তাই গ্যাস সিলিন্ডারের সাথে রেগুলেটর সংযুক্ত করে কাজের চাহিদানুযায়ী গ্যাস প্রেসার নিয়ন্ত্রিত করা হয়। শুধুমাত্র রেগুলেটর গ্যাস প্রবাহের সঠিক ধারণা নিতে পারে না সেজন্য রেগুলেটরের সাথে একটি ফ্লোমিটার (Flowmeter) সংযুক্ত থাকে। এ ফ্লোমিটার সঠিক মাত্রায় গ্যাসের প্রবাহ কী প্রদর্শন এবং নিয়ন্ত্রণ করে গ্যাসপারজিং এবং গ্যাস হিটার ব্যবহারের গুরুত্ব গ্যাস পারজিং। ইকুইপমেন্ট দীর্ঘ সময় অব্যবহৃত থাকলে ব্যবহারের পূর্বে গ্যাস হোজ বাতাস যুক্ত করতে হবে। ওয়্যার কিন্তু ইউনিটের সাথে যুক্ত পাজে সুইচের সাহায্যে কিংবা টর্চের দ্বিপার চেপে হোজ এবং নঙ্গলের ভিতর দিয়ে প্রায় ১৫ সেঃ এর মত শিন্ডিং গ্যাস প্রবাহিত করে এটা করা হয়ে থাকে। গ্যাস হিটার। ওয়েন্ডিং চলাকালে কার্বন-ডাই অক্সাইড গ্যাস রেগুলেটরকে হিমায়িত করতে চায়, এটা প্রতিরোধ করার জন্য একটি ইলেকট্রিক হিটার ভ্যাপোরাইজার রেগুলেটর এবং সিলিন্ডারের মধ্যে সংযুক্ত থাকে।

ওয়েল্ডিং টর্চ বা গান (Weldin Torch or Gun)

আকার আকৃতি ঠান্ডা করনের উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের পাওয়া যায়। হস্তচালিত গান পানি অথবা বাতাস দ্বারা ঠাণ্ডাকৃত। বাতাস দ্বারা ঠাণ্ডাকৃত গান বিশেষ করে পাতলা ধাতু ওয়েন্ডিং করিবার জন্য ডিজাইন করা হয় যাতে ২০০ এ্যাম্পিয়ারের কম কারেন্টের সাথে শিল্ডিং গ্যাস হিসেবে আর্গন ব্যবহৃত হয়। কার্বন ডাই অক্সাইড শিল্ডিং গ্যাসের সাহায্যে গান ঠান্ডা করনের ফলে এ ধরনের টর্চ উচ্চ এ্যম্পিয়ারে (৩০০ এ্যাম্পিয়ার) সচরাচর কাজ করতে পারে। সাধারণত: ২০০ এ্যাম্পিয়ারের উর্ধ্বে ওয়েল্ডিং এর জন্য পানি দ্বারা ঠান্ডাকৃত পান সবচেয়ে ভাল। গান পুস কিংবা পুল ধরনের হয় এছাড়া সোজা কিংবা বাকানো নজল সম্পন্ন গান পাওয়া যায়।

ওয়েল্ডিং টর্চ বা গান এর অংশসমূহ সনাক্তকরণ
(1) Torch handle,
(2) Moulded phenol dielectric ( shown in white) and threaded metal nut insert (yellow),
(3) Shielding gas diffuser,
(4) Contact tip,
(5) Nozzle output face

মিগ ওয়েন্ডিং গান-এর কাজ (Function of the MIG Welding Gun )
মিগ ওয়েল্ডিং গান-এ একটি সিরামিক নজলযুক্ত থাকে, যার মধ্য দিয়ে সলিড ফিড ওয়্যার (Solid Feed Wire) যা ইলেকট্রোডের ন্যায় কাজ করে এবং শিল্ডিং গ্যাস প্রবাহিত হয়। মূলত এ টর্চ বা গান-এর হ্যান্ডেলে একটি বাটন (Button) থাকে, যা চাপ দিলে একই সাথে ইলেকট্রোড ওয়্যার, নিষ্ক্রিয় গ্যাস, বিদ্যুৎ প্রবাহ, ওয়াটার কুম্ভ গানের ক্ষেত্রে পানি প্রবাহ শুরু হয়ে যায় এবং সে সাথে ওয়েল্ডিং কাজও শুরু হয়। আবার বাটন চাপ দিলেই আর্ক, ধাতব তার, গ্যাস প্রভৃতি সবার গতি বন্ধ করা যায়। ওয়েল্ডিং গান অনেকগুলো অংশের সমন্বয়ে গঠিত, যেমন- নজল (Nozzle), হ্যান্ডেল, কনট্যাক্ট টিপ, গ্যাস অরিফিস, গ্যাস সরবরাহকারী রাবারের নল, হোল্ডার, ক্ল্যাম্প, কন্ট্রাক্ট ব্রেড (Contact Braid) প্রভৃতি।

ওয়েল্ডিং নজল এবং কনট্যাক্ট টিপের অবস্থান
ওয়েল্ডিং নজল এবং কনট্যাক্ট টিপ পরস্পরের প্রান্তের অবস্থান বিভিন্ন ব্যবহারিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। টর্চের মধ্যে নজল এ্যাডজাষ্ট সেটিং নিম্নরুপ সেটিং হতে হবে।

ইলেকট্রোড তার বহিদিকে বাড়ানোর আবশ্যকতা
কনট্যাক্ট টিপের বাইরে তারের ইলোকট্রোডের দৈর্ঘ্য বর্ধিতকরণ ওয়েল্ডিং এর ফলাফলের উপর প্রভাব বিস্তার করে। তারের দৈর্ঘ্য বেশি হলে কারেন্ট কমে ফলে পেনট্রেশন কম হয়। কনট্যাক্ট টিপ হতে ওয়েল্ড পুলের পৃষ্ঠদেশ পর্যন্ত তারের বর্ধিতাংশ পরিমাপ করা হয় এবং বর্ধিতাংশ মোটামুটি নিম্নরূপ হবে।

ডিপ ট্রান্সফার ৩.২৫-৬ মিমি
ফ্লাক্সড কোরড ট্রান্সফার ৬-৩০ মিমি
স্প্রে ট্রান্সফার  ৩০-৪৪ মিমি

৪. দিল ওয়েন্ডিং-এ গুয়ার ফিড মেকানিজম বর্ণনা (Describe the Wire Feed Mechanism in MIG Welding)
ফিজি (MIG / GMA) ওয়েল্ডিং যন্ত্রপাতির কলাকৌশল যেমন জটিল যন্ত্রগুলো পরিচালনা করাও তেমনি জটিল। অবশ্য MIG ওয়েল্ডিং এর প্রধান যন্ত্রগুলো স্বয়ংক্রিয়ভাবে চালিত হয়, অপারেটর বা ওয়েল্ডার শুধু ওয়েন্ডিং গান (Gum) টি হস্তচালিত উপারে এর গতি নিয়ন্ত্রণ করে। বিভিন্ন যন্ত্রপাতির মধ্যে ওয়্যার ফিডার (Wire Feoder) বা তার যোগানকারী যন্ত্র ওয়েল্ডিংয়ের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। Wire Feeder ব্যবস্থা এমনই একটি যান্ত্রিক কৌশল যাতে একটি নাটাই (Spool) বা ঢাকার (Reel) ধাতব তার বা ইলেকট্রোড ও কুন্ডলী আকারে জড়ানো থাকে এবং এ থেকে বাস্তব তারকে AC বা DC মেটির দ্বারা পরিচালিত দুটি ড্রাইভ রোলারের (Drive Roller) সাহায্য নির্ধারিত সমগতিতে / বিভিন্ন দ্রুতিতে ওয়েন্ডিং টর্চে সরবরাহ করে।
এ রোলার দুটিকে একটি গিরার বক্সে (Gear Box) রাখা হয়। মোটর চালিত হলে ঐ নাটাই বা রিল থেকে ওয়েন্ডিং ওয়্যার গুরেন্ডিং गाम- এর মধ্য দিয়ে জলের মুখে প্রবাহিত হয়ে বেল মেটালের সংস্পর্শে এসে আর্ক তৈরি করে। ওয়েন্ডিং গান এর হাতলে একটি পুশ বাটন (Push button) থাকে। উক্ত বোতামে চাপ দিলে ওয়্যার ফিডার চলতে থাকে, একই সাথে আর্কত ইনার্ট প্যাস প্রবাহ সৃষ্টি হয় এবং ওয়েন্ডিং বেড (Bead) ও তৈরি হতে থাকে। ওয়্যার ফিডার যন্ত্রটি একটি স্টেপ-ডাউন ট্রান্সফর্মার এর সাথে যুক্ত থেকে মোটরটিকে চালায়। বোতাম অফ (off) করলে ইলেকট্রোড, গ্যাস, পানি সব বন্ধ হয়ে যায়। ইলেকট্রোড ভারের নাটাই (Spool) বা রিল ( Reel) হস্তচালিত ( Manual) প্রক্রিয়ায় এমনভাবে সুবিধাজনক স্থানে স্থাপন করা হয়, যাতে একটি বিস্তৃত এলাকায় ওয়েল্ডিং করা যায়। স্বয়ংক্রিয় মেশিনের ক্ষেত্রে যে ক্যারেজে (Carriage) টর্চ থাকে সেই ক্যারেজেই ইলেকট্রোড ভারের নাটাই (Spool) বা রিল (Reel) আটকানো থাকে। ওয়্যার ফিডার এর সাধারণ গতি 2.5-18 মিটার / মিনিট থাকে। এর বেশি গতি বাড়ানো যায় না। মোটর ড্রাইভের ক্ষমতা অনুযায়ী 120 ওয়াট (Watt) এ ২.৪ মিমি ব্যাসের তার এবং ১৮০ ওয়াটে ২.৬ মিমি বা তার চেয়েও বেশি ব্যাসের তার ব্যবহার করা যেতে পারে। ইলেকট্রোড তারের ব্যাস সাধারণত ০.৮, ১.২ ও ১.৬ মিমি ইত্যাদি আকারের হয়ে থাকে। একটি আদর্শ তারের নাটাইয়ে (Spool) 1-15kg পরিমাণ তার জড়ানো থাকতে পারে। স্টিলের ইলেকট্রোড সচরাচর তামা দ্বারা আবৃত (Coated) থাকে। কার্যবস্তু ও ইলেকট্রোড ধাতুর রাসায়নিক উপাদান একই হওয়া উচিত তবে ইলেকট্রোড ধাতুর সাথে ডি অক্সিডাইজার (De oxidizers) যুক্ত থাকতে পারে। অ্যালুমিনিয়াম, ম্যাগনেশিয়াম, নিকেল, এদের সংকর, কার্বন, লো অ্যালয়, (Low Alloy) এবং স্টেইনলেস স্টিল ইত্যাদির ইলেকট্রোড বাজারে পাওয়া যায়।

মিগ ওয়েন্ডিংয়ে বিভিন্ন প্রকার মেটাল ট্রান্সফার

MIG / MAG/GMA ওয়েল্ডিংয়ে মেটাল ট্রান্সফার প্রধানত ক্ষয়িষ্ণু ফিলার ইলেকট্রোড এবং কার্যবস্তুকে তাপ প্রদানের মাধ্যমে করা হয়। তাপ প্রদান অনেকগুলো বিষয়ের উপর নির্ভর করে। যেমন-
১. অধিক কারেন্ট তাপ প্রদানকে বাধা দেয়, যা টিপের তাপমাত্রা নির্ধারণ করে।
২. আর্ক কলামের (Aro Column) উচ্চ তাপমাত্রা (প্লাজমা গ্যাস) অধিক তাপীয় অবস্থা উৎপন্ন করে।
৩. বহু পারমাণবিক গ্যাস যেমন- CO2 ইত্যাদি যোজন (Combination) এবং বিয়োজন (Dissociation) প্রত্রিয়া থেকে তাপ উৎপন্ন হয়।
৪. আর্কে ভূবিভায়িত কণা (Particles) ইলেকট্রোডকে আঘাত করলে পরিত্যাজ্য শক্তির (Released energy) কারণে তাপ উৎপন্ন হয়। মিগ ওয়েল্ডিয়ে আর্ক এর মধ্য দিয়ে মেটাল ট্রান্সফার নিম্নলিখিত
প্রকারের হতে পারে, যথা-
• শর্ট সার্কিটিং ট্রান্সফার
• গ্রোবুলার ট্রান্সফার
• স্প্রে ট্রান্সফার
• পালসড স্প্রে ট্রান্সফার
• রোটেটিং স্প্রে ট্রান্সফার
• ডিপ ট্রান্সফার।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url