welding hand and power tools - welding tools - uses of hacksaw blade

 welding hand and power tools - welding tools - uses of hacksaw blade
welding hand and power tools - welding tools - uses of hacksaw blade

welding hand and power tools - welding tools - uses of hacksaw blade

ওয়েল্ডিং কাজে ব্যবহৃত হ্যান্ড ও পাওয়ার টুলস Welding Hand and Power Tools

আমরা বাড়িতে দৈনন্দিন কাজে বিভিন্ন ধরনের যন্ত্রপাতি ব্যবহার করে থাকি। তোমরা কখনও কি ভেবে দেখেছ আমাদের আশেপাশের দোকানে যারা বিভিন্ন ধরনের জানালার গ্রিল, লোহার কার্ণিচার ইত্যাদি ওয়েল্ডিং করে তৈরি করে থাকে তারাও এক ধরনের যন্ত্রপাতি ব্যবহার করে থাকে । এসব যন্ত্রপাতির মধ্যে কিছু আমাদের পরিচিত আর কিছু অপরিচিত। আমরা পর্যায়ক্রমে এ যন্ত্রপাতিগুলোর যথাবদ্ধ ব্যবহারের দক্ষতা অর্জন করে আমাদের পছন্দের জিনিস তৈরি করবো। এগুলো ব্যবহারে যে সতর্কতা প্রয়োজন এবং এগুলো বা সংরক্ষণের যে ব্যবস্থা আছে সে সম্পর্কেও আমরা এ অধ্যায়ে আলোচনা করবো।

হ্যান্ড টুলস (Hand Tools)

যে সমস্ত টুলস হাতে চালনা করে ব্যবহার করা হয় সেগুলোই 'হ্যান্ড টুলস'। আর একজন ওরেন্ডার যে সমস্ত টুলস হাতে চালনা করে ওয়েল্ডিং কাজ করে তাকে 'ওয়েন্ডিং হ্যান্ড টুলস' বলে। যেমন-বল পিন হ্যামার, চিপিং হ্যামার, ফাইল, হ্যাকস, কোল্ড চিজেল ইত্যাদি। সাধারণত এ ধরনের টুলস বিদ্যুৎ শক্তি চালিত হয় না। এ ধরনের টুল ওজনে হালকা ও খুব সহজে ও নিরাপদে ব্যবহার করা যায়।

পাওয়ার টুস (Power Tools)

একজন ওয়েল্ডার ওয়েল্ডিং এর আগে বা পরের কাজগুলো করার জন্য পাওয়ার বা বিদ্যুৎ শক্তি ব্যবহার করে যে সমস্ত টুলস ব্যবহার করে থাকে সেগুলোকেই মূলত পাওয়ার টুল্স বলে। সাধারণত এ ধরনের টুলস ওজনে অপেক্ষাকৃত ভারি ও অধিক সতর্কতার সাথে এখনো ব্যবহার করতে হয়। যেমন-হ্যান্ড গ্রাইন্ডার, পাওয়ার ড্রিল ইত্যাদি।

ওয়েল্ডিং কাজে সচরাচর ব্যবহৃত হ্যান্ড টুলস ও ব্যবহার

১) বল পিন হ্যামার (Ball peen Hammer)
ওয়েল্ডিং কাজে সবচেয়ে বেশি ব্যবহৃত হ্যান্ড টুল্স এর মধ্যে বল পিন হ্যামার একটি। এ হ্যামারের এক প্রাপ্ত (Peen) বলের মত হওয়ায় এর নাম বল পিন হ্যামার। এর সমতল প্রাঙ্ক (Striking Face ) এর সাহায্যে ধাতব বস্তুকে পিটিয়ে সমতল করা এবং যেখানে কোনো আঘাত দেওয়ার প্রয়োজন হয় সেখানেও এ প্রাঙটিকে ব্যবহার করা হয়। বল পিন (Ball Peen) প্রাপ্ত এর সাহায্যে ধাতব বস্তুকে গোলাকৃতি প্রদান করা হয়।

২) চিপিং হ্যামার-(Chipping-Hammer)
"শিল্ডেড-মেটাল-আর্ক-ওয়েল্ডিং-সম্পন্ন-করার-পর ওয়েল্ড-বিডের-উপর-থেকে-আকারে-তুলে-ফেলার-জন্য এ ধরনের-হ্যামার-ব্যবহৃত-হয়।

welding hand and power tools - welding tools - uses of hacksaw blade

৩) হ্যাক'স (Hacksaw)
এটি এক ধরনের ছোট ছোট দাঁত সম্বলিত করাভ (চিত্র-২.৪)। হ্যাকস বিভিন্ন ধাতব খন্ড কাটার জন্য ডিজাইন করা হলেও এর সাহায্যে প্লাস্টিক ও কাঠ জাতীয় বন্ধুও বেশ আয়ালেই কাটতে পারা যায়। C- আকৃতির একটি ফ্রেমের দু'প্রান্তে ছোট দুটি পিন বা স্টাড (Stud) আছে, যেখানে নতুন নতুন ব্লেড লাগানো যায়। হাতে ধরার জন্য এক প্রান্তে একটি হাতল (Handle) আছে।
হ্যাক'স ফ্রেম দু'প্রকার। যথা-

ক) সলিড ফ্রেম (Solid Frame):

এ ধরনের ফ্রেমের দৈর্ঘ্য কম বেশি বা ছোট বড় করা যায় না। ফলে এ ফ্রেমে কেবলমাত্র একই দৈর্ঘ্য মাপের ব্লেড লাগানো যায়।

খ) এডজাস্টেবল ফ্রেম (Adjustable Frame) :

এ ধরনের ফ্রেমের দৈর্ঘ্য প্রয়োজনে ছোট বড় করা যায়। ফলে এ ফ্রেমে বিভিন্ন দৈর্ঘ্য মাপের রেড লাগানো যায়।

হ্যাক'স ব্রেড (Hacksaw Blade)
হ্যাক'স ব্লেডই মূলত হ্যাকস এর কাটার কাজ সম্পন্ন করে। এ ব্রেডের দু'প্রান্তে দু'টি ছিদ্র থাকে। এ ছিদ্র ফুটির কেন্দ্রের মধ্যবর্তী দূরত্বকেই ব্রেডের দৈর্ঘ্য বলে। প্রচলিত দৈর্ঘ্য ২৫০ মিলিমিটার হতে ৩০০ মিলিমিটার। তবে ১৫০ মিলিমিটার দৈর্ঘ্যের রেডও পাওয়া যায়। এর পুরুত্ব ০.৭৫ মিলিমিটার হতে ১.৬ মিলিমিটার হয়ে থাকে। তবে ০.৬৩ মিলিমিটার পুরুত্বের সচরাচর ব্যবহৃত হয়।

কাঠিন্যতার উপর নির্ভর করে হ্যাক'স ব্লেড দু'ধরনের হয়ে থাকে। যথা-
ক) অল হার্ড হ্যাকস ব্রেড (All Hard Hacksaw Blade)
এটি অপেক্ষাকৃত হার্ড বা কঠিন, তবে দাঁত ভাঙ্গার পূর্ব মূহুর্ত পর্যন্ত এর ধার বলায় থাকে। এ ধরনের ব্লেড অত্যন্ত সতর্কতার সাথে ব্যবহার করতে হয়। কারণ একটু বেশি চাপ পড়লেই ব্রেড ভেদে যাওয়ার সম্ভাবনা থাকে।

খ) ফ্লেক্সিকা ব্যাক হ্যাক'স ব্রেড (Flexible Back Hacksaw Blade)
এ ব্রেডের কেবলমাত্র দাঁতগুলো হার্ড এবং ব্লেডের ব্যাকিং (Backing) ফ্লেক্সিবল ধাতুর পাত দিয়ে গঠিত হওয়ায় এটি অসহার্ড ব্রেড অপেক্ষা কম গুজুর (Less Brittle) হয়; তবে এর ধার অতি দ্রুত ভোতা হয়ে যায়। একটু বেশি চাপ পড়লেও ব্লেড সহজে ভেঙ্গে যায় না। এজम অতানিক পরিস্থিতি ও অয় স্পেসে কাজ করার জন্য এ ধরনের ব্রেড খুবই উপযোগী।

দাঁতের (Teeth) সংখ্যার উপর নির্ভর করে হ্যাকস ব্লেড চার ধরনের হয়ে থাকে। যথা-
কোর্স খেড হ্যাকস ব্লেড (Course Grade Hacksaw Blade) 

এ ব্রেড নরম ধাতু যেমন- মাইন্ড স্টিল (Mild Steel / MS), এলুমিনিয়াম (Aluminium), পিতল (Brass) ইত্যাদি ধাতু কাটার কাজে ব্যবহৃত হয়। এ ধরনের রেডে প্রতি ইঞ্চিতে ১৪ হতে ১৮ টি দাঁত থাকে।

মিডিয়াম গ্রেড হ্যাকস ব্লেড (Medium Grade Hacksaw Blade)

এ ব্লেড সব ধরনের ধাতু যেমন- ঢালাই লোহা (Cast Iron / CI), টুল স্টিল (Tool Steel / HSS), এলুমিনিয়াম, পিতল, হাই কার্বন স্টিল (High Carbon Steel / HCS) ইত্যাদি ধাতু কাটার কাজে ব্যবহৃত হয়। এ ধরনের ব্লেডে প্রতি ইঞ্চিতে ২০ হতে ২৪ টি দাঁত থাকে।

ফাইন গ্রেড হ্যাকস ব্রেড (Fine Grade Hacksaw Blade)
এ ব্লেড প্রধানত পাতলা পাইপ (Thin Pipe), শিট (Sheet), টিউৰ (Tube) ইত্যাদি ধাতু কাটার কাজে ব্যাবহৃত হয়। এ ধরনের ব্লেডে প্রতি ইঞ্চিতে ২৪ হতে ৩০ টি দাঁত থাকে।

সুপার ফাইন গ্রেড হ্যাক'স ব্রেড (Super Fine Grade Hacksaw Blade)
সব ধরনের অস্বাভাবিক শক্ত ধাতু ও পাতলা ধাতব শিট (Thin Metal Sheet) কাটতে এক ধরনের পাতলা ব্লেড (Thin type of blade) ব্যবহৃত হয়। এ ধরনের ব্লেডে প্রতি ইঞ্চিতে ৩০ হতে ৩২ টি দাঁত থাকে। উপরোক্ত চার ধরনের ব্রেডেরই এক অথবা উত্তর পাশে দাঁত কাটা থাকে।

welding hand and power tools - welding tools - uses of hacksaw blade

হ্যাক'স এর ব্যবহার (Uses of Hacksaw)

হ্যাক'স দিয়ে ধাতু কাটার সময় নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করতে হবে-
১. যে ধাতু কাটতে হবে, সে ধাতুর উপযোগী হ্যাকস ব্লেড নির্বাচন করতে হবে।
২. হ্যাকস ফ্রেমে ব্রেড  আটকানোর সময় নিশ্চিত হতে হবে যেন এর দাঁতগুলো এমনভাবে থাকে যাতে সামনের দিকে চালনার সময় ধাতু কাটে।
৩. কার্যবস্তুটি এমনভাবে বেঞ্চ ভাইসে আটকাতে হবে যাতে কাটিং লাইন (Cutting Line) স্পষ্টভাবে দেখা যায়

৪. হ্যাকস ব্লেড দিরে ধাতু কাটা শুরু করার আগে ব্রেজটি মার্কিং লাইনের উপর এমনভাবে রাখতে হবে যাতে বাম হাতের বুড়ো আঙ্গুল ব্লেডকে সাপোর্ট (Support) দিয়ে রাখে। এটা নিশ্চিত করতে হবে যে ব্লেডটি কেবলমাত্র লাইন বরাবরই চলবে এবং কোন অবস্থাতেই পিছলে যাওয়ার ঝুঁকি থাকবে না।
৫. বাম হাতের বুড়ো আঙ্গুলের সাপোর্ট দিয়ে মার্কিং করার পর ডান হাতের তালু এবং আঙ্গুলগুলো দিয়ে ব্যাক'স এর হাতল এবং বাম হাতের তালু এবং আঙ্গুলগুলো দিয়ে এ সামনের দিকে ধরতে হবে।
৬.ভাইসের বামদিকে দাঁড়িয়ে ডান পা পিছনে এবং বাম পা ডান পা থেকে একটু সামনের দিকে এগিয়ে রাখতে হবে।
৭.কার্যবন্ধু ও রেড এমনভাবে সংযোগ করতে হবে যাতে কমপক্ষে ব্লেডের তিনটি দাঁত কার্যবস্তুর তলের সংস্পর্শে থাকে।
৮. হ্যাক'স চালনা করার গতি (Stroke) প্রতি মিনিটে ৪০ হতে ৫০ হওয়া উচিত।
৯. ফরোয়ার্ড ট্রোক (Forward Stroke) এ চাপ দিতে হবে আর ব্যাকওয়ার্ড স্ট্রোক (Backward Stroke) বা রিভার্স স্ট্রোক (Reverse Stroke) এ চাপ প্রত্যাহার করতে হবে।
১০. ধাতু কর্তন শেষ করার আগে হ্যাকস চালনার গতি ধীরে ধীরে কমাতে হবে এবং কাটা শেষ করতে হবে

হ্যাক'স চালনায় সতর্কতা (Precautions for Operating Hacksaw)

হ্যাকস ব্যবহারের সময় নিম্নবর্ণিত বিষয়ে অধিক সতর্কতা অবলম্বন করা প্রয়োজন
১. হ্যাক'স দিয়ে কাটায় পূর্বে অবশ্যই ব্যক্তিগত নিরাপত্তা পোশাক পড়ে নিতে হবে।
২. হ্যাকস ব্লেডটি অত্যন্ত সতর্কতার সাথে ফ্রেমের সাথে লাগানো উচিত, যাতে ব্লেডটি খুব টাইট (Tight) বা খুব আলগা (Loose) না হয়।
৩. যে জবটি কাটতে হবে সেটি ভাইস হতে বেশি উঁচু করে বাধা উচিত নয়। এতে জবটি কাটার সময় কাঁপুনি (Vibration) সৃষ্টি হয়; যাতে ব্লেড ভেঙ্গে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে।
৪. এঙ্গেলবার বা এ ধরনের আকৃতি বিশিষ্ট কোনো ধাতব খন্ড কাটার সময় কাঠ, প্লাস্টিক বা অন্য কোনো উপযুক্ত উপাদানের প্যাকিং (Packing) ব্যবহার করা উচিত।
৫. পাতলা ধাতব শিট কাটার সময় ভাবের সামনে এবং পিছনে কাঠ, প্লাস্টিক, বা অন্য কোনো উপযুক্ত উপাদানের প্যাকিং (Packing) ব্যবহার করা প্রয়োজন
৬. হ্যাকস ব্যবহারের সময় ব্লেডকে ভিৰকতাৰে (Slanting) চলতে দেয়া উচিত নয়। যদি ব্লেড ভিক হয়ে যায় তবে এটি ভেঙে যেতে পারে।
৭. যদি ব্লেডটি একটি তির্যকভাবে কাটা (Slanting Cut) শুরু করে তবে আমাদের উচিত হবে একটি নতুন কাটা (Fresh Cut) শুরু করা। পুরাতন কাটা (Old Cut) তে হ্যাকস চালনা করলে ব্রেড ভেঙে যেতে পারে।
৮. যদি কাজ করার সময় ব্লেড ভেঙে যায়, তবে আমাদের নতুন রেড ব্যবহার না করে এমন একটি ব্রেড প্রতিস্থাপন করা উচিত যেটি ইতিপূর্বে প্রায় একই সময় ধরে ব্যবহৃত হয়েছিল। কারণ, যদি নতুন ব্লেডটি পুরাতন প্লটে ব্যবহার করা হয় তবে সেটিও ভেঙে যেতে পারে।কাজ করার ফলে ঘর্ষণে বর্ষণে ব্যবহৃত পুরাতন ব্লেডটির পুরুত্ব কিছুটা কমে যাওয়ায় প্লটের ফাঁকও কমে যায়, তাই নতুন ব্লেড পুরাতন প্লটে টাইট হয়ে ভেঙে যায়।)
৯. অপেক্ষাকৃত শক্ত ধাতু কাটার সময় ঝুঁকি কমাতে ধীরে ধীরে হ্যাকস চালনা করতে হবে। 

১০. হ্যাকস দিয়ে ধাতু কাটতে কাটতে যদি কাটা স্থান বেশি গরম হয়ে যায় তাহলে প্রয়োজনে কুলান্ট (Coolant) হিসেবে পানি ব্যবহার করা উচিত।
১১. ব্যবহার শেষে হ্যাক'স ফ্রেম হতে ব্লেডটি হয় খুলে রাখতে হবে, নয়তো কিঞ্চিত ঢিলা (Loose) করে রাখতে হবে।

৪) ফাইল (File)

আমরা ফাইল এর সাথে সকলেই পরিচিত। ফাইলকে আমরা রেডিও বলে থাকি। সাধারণত ধাতু ঘসে ক্ষয় করে মসৃণ করার কাজে এটি ব্যবহৃত হয়ে থাকে। আমরা বাসা বাড়িতে ছুরি বা কাচি ধার ি প্রায়ই ফাইল ব্যবহার করে থাকি। ওয়ার্কশপের অতি প্রয়োজনীয় হ্যান্ড টুল্স এর মধ্যে ফাইল এর ক্লাটবার রড, এঙ্গেলবার, প্লেট, শিট ইত্যাদি কাটতে এটি ব্যবহৃত হয়।

ফাইলের ট্যাং (Tang) বাদে অবশিষ্ট অংশের লম্বালম্বি পরিমাপকে 'ফাইলের দৈর্ঘ্য (File Length) বলে। সাধারণত ফাইলের দৈর্ঘ্য 100 মিলিমিটার (4 ইঞ্চি) হতে শুরু করে 50 মিলিমিটার (2 ইঞ্চি) ক্রমে বর্ধিত হয়ে সর্বোচ্চ 450 মিলিমিটার (18 ইঞ্চি) পর্যন্ত হয়ে থাকে। কোনো ফাইলের প্রতি সেন্টিমিটারে বা প্রতি ইঞ্চিতে দাঁতের সংখ্যা অনুসারে ফাইলের স্তর বা গ্রেড (Grade) নির্ধারিত হয়। প্রতি সেন্টিমিটারে দাঁতের সংখ্যা কম হলে তাকে মোটা দাঁতের ফাইল বলে। এ ধরনের ফাইল বেশি ধাতু ক্ষয় করতে ব্যবহৃত হয়; কিন্তু এক্ষেত্রে ধাতুর তল অপেক্ষাকৃত কম মসৃণ হয়। আবার যেখানে কম ধাতু ক্ষয় এবং বেশি মসৃণ তল প্রয়োজন হয় সেখানে প্রতি সেন্টিমিটারে বেশি দাঁতের ফাইল ব্যবহার করতে হয়। এজন্য কাজের ধরন অনুযায়ী সঠিক ফাইল নির্বাচন করা খুবই জরুরি।

সিঙ্গেল কাট ও ডাবল কাট ফাইল (Single Cut and Double Cut File)
সিঙ্গেল কাট ফাইলে কেবলমাত্র এক দিকেই দাঁতগুলির সারি থাকে; সাধারণত সেন্টার লাইনের সাথে ৬৫ কোণে এবং ডাবল কাট ফাইলে এটি বিপরীত কোণে ক্রিসক্রস (Crisscross) অবস্থায় থাকে; যা ফাইলের তলে ডায়মন্ড প্যাটার্ন (Diamond Pattern) গঠন করে। আকৃতি ভেদে ফাইল সাধারণত পাঁচ প্রকার হয়ে থাকে। যথা-
ফ্লাট ফাইল (Flat File), রাউড ফাইল (Round File), হাফ রাউড ফাইল (Half Round File) ক্ষরার ফাইল (Square File) ও খেলার ফাইল (Triangular File)।

ফ্লাট ফাইল (Flat File) ধাতব বস্তুর উপরিতল মসৃণ করতে এই ফাইল ব্যবহৃত হয়।

রাউড ফাইল (Round File)
এ ফাইল নিয়ে খাত খণ্ডে অর্ধবৃত্তাকার ইজ (Semicircular Groove) তৈরি করা, অবতল উপরিভাগের ফিনিশিং এবং ক্ষুদ্র ক্ষুদ্র বার অপসারণ (Deburring) করা হয়। গোলাকার ছিদ্রকে মসৃণকরা এবং উক্ত ছিদ্রকে ওভাল (Oval) আকৃতি দেওয়াও এ ফাইল দিয়ে সম্ভব। ব্রেসলেট এর উপর বিভিন্ন নিদর্শন (Pattern) তৈরিতে স্বর্ণকারণ এ ধরনের ফাইল ব্যবহার করে থাকেন।

হাফ রাউন্ড ফাইল (Half Round File)
এ ফাইলের একটি সমতল পৃষ্ঠ ও একটি অর্ধবৃত্তাকার পৃষ্ঠ থাকার এটিকে সহজেই উত্তল ও অবতল বাজ তৈরিতে এবং সমতল পৃষ্ঠ মসৃণ ও ক্ষয় করতে ব্যবহার করা যায়।

স্বয়ার ফাইল (Square File)
এটা (Slot) ও কী ওয়ে (Key way) তৈরিতে এ ধরনের ফাইল বিশেষভাবে ব্যবহৃত হয়। এ ফাইল দিয়ে দ্রুত ধাতু অপসারন করা সম্ভব হয় বলে ছিল হোল (Drill Hole) কে ক্ষরার প্লট (Square Slot) 4 রূপান্তর করতে এটি খুবই উপযোগী।

ট্রাংগুলার ফাইল (Triangular File)
এ ফাইলের তিনটি টেপারিং পার্শ্ব (Tapering Sides) আছে, দিয়ে খুব সহজেই সূক্ষ্ম কোণাকার তল মসৃপ করা যায়। ছোট আকারের ফাইলগুলো হাত করাতের দাঁত ধার দিতে ব্যবহৃত।

ফাইল নির্বাচন (Selection of Piles) 

আমরা এখন পর্যায়ক্রমে ফাইল ব্যবহারের কৌশল সম্পর্কে জানব।

ক. প্রথমেই কোন আকারের ফাইল প্রয়োজন তা নির্বাচন করতে হবে। বড় ফাইলগুলোর দাঁত অপেক্ষাকৃত মোটা এবং বেশি ধাতু অপসারণ করতে পারে, কিন্তু তন অত মসৃণ হয়না। অপরদিকে ছোট ফাইলগুলোর দাঁত চিকন হয় এবং অপেক্ষাকৃত কম ধাতু অপসারণ করতে পারলেও মসৃণ ভল গঠনে সক্ষম।

খ. কোন কাজে কোন আকৃতির ফাইল লাগবে তা নির্বাচন করতে হবে। সাধারণ কাজের জন্য ফ্লাট ফাইল, আয়তাকার গৰ্ভ (Rectangular Hole) বড় করতে ক্ষরার ফাইল, গোলাকার গর্ত বন্ধ করতে রাউন্ড ফাইল, সুক্ষ কোপ এ কাটতে ট্রাংগুলার ফাইল, বক্রাকার খাঁজ মসৃণ করতে হাফ রাউন্ড ফাইল নির্বাচন করতে হবে।

গ. কি পরিমাণ ধাতু অপসারণের প্রয়োজন হবে তার উপর নির্ভর করে ফাইলের শ্রেষ নির্বাচন করতে হবে। ৰাস্টার্ড ফাইল বেশি মোটা দাঁতবিশিষ্ট, সেকেন্ড কাট মধ্যম এবং সুখকাট সবচাইতে চিকন দাঁতবিশিষ্ট।

ফাইলিং পদ্ধতি (Filing Technique)

ফাইল দিয়ে ঘষে ধাতু ক্ষয় করার পদ্ধতিকে ফাইলিং বলে। এখন আমরা ফাইলিং এর যাপগুলো প
• ফাইলিং করার প্রথমেই ফাইল কার্ড বা তারের ব্রাশ দিয়ে ফাইলটি পরিষ্কার করে নিতে হবে

ফাইলিং দু'প্রকার-
ক্রস ফাইলিং (Cross Filing)
এটি সবচেয়ে বেশি ব্যবহৃত ফাইলিং কৌশল। এ পদ্ধতিতে ফাইলকে সামনের দিকে (Forward Stroke) চাপ প্রয়োগ করে ধাক্কা দিয়ে জবের প্রাপ্ত পর্যন্ত চালনা করা হয় এবং ব্যাকওয়ার্ড স্ট্রোকে জব হতে উঁচু করে ফাইল ফেরত আনা হয়ে থাকে। জবের ফিনিশিং ও আকৃতি প্রদান এবং ধার দেওয়ার কাজেও এ পদ্ধতি ব্যবহৃত হয়।

-ফাইলিং (Draw Filing)
ড্র-ফাইলিং এমন একটি কৌশল যা ধাতব বস্তুতে মসৃণ ও বর্গাকার প্রাপ্ত তৈরিতে অধিক কার্যকরী। এ পদ্ধতিতে যে কোনো ধরনের সিঙ্গেল-কাট ফাইলের দু'প্রান্ত সুখত দিয়ে ধরে কার্যবছর দৈর্ঘ্যের প্রান্ত পর্যন্ত ফরোয়ার্ড ও ব্যাকওয়ার্ডে চালনা করে ধাতু ক্ষয় করা হয়ে থাকে।  ফাইল পরিষ্কার করে চক (Chalk), লার্ড (Lard) বা সাধারণ তেল লাগিয়ে সংরক্ষণ করতে হবে যাতে ভবিষ্যতে কোন ময়লা বা তেলচিটে (Clog) না পড়ে। পুনরায় ব্যবহারের পূর্বে অবশ্যই কেরোসিন তেল দিয়ে ধুয়ে গার্ড বা অন্য যে তেলই লাগানো হোক না কেন সেটি পরিষ্কার করে নিতে হবে। ফাইলগুলো সংরক্ষণের জন্য অনেক সময় কাঠের বাক্সও ব্যবহার করা হয়ে থাকে।

Previous Post
No Comment
Add Comment
comment url