প্লাজমা কাটিং কাকে বলে - প্লাজমা কাটিং মেশিন - Plasma Cutting

 প্লাজমা কাটিং কাকে বলে - প্লাজমা কাটিং মেশিন - Plasma Cutting
প্লাজমা কাটিং কাকে বলে - প্লাজমা কাটিং মেশিন - Plasma Cutting

প্লাজমা কাটিং কাকে বলে - প্লাজমা কাটিং মেশিন - Plasma Cutting

প্লাজমা কাটিং Plasma Cutting

প্লাজমা কাটিং ধাতু কার্জনের একটি আধুনিক পদ্ধতি। প্লাজমা কাটিং ও গ্যাস কাটিং এর যত ধাতু কাটার কাজে ব্যবহার হয়, শুধু তাই নয় এর সাহায্যে নকশা খোদাই করে শিল্প কর্মও করা যায়। গ্যাস কাটিং এর সাথে প্লাজমা কাটিং এর পার্থক্য হল এটি খুব সহজেই নিখুঁত ভাবে অল্প খরচে ধাতু কাটা বা নকশা করার কাজটি করে থাকে। এটি গ্যাস কাটিং এর চাইতে দশ গুণ দ্রুত ও নিখুঁতভাবে ধাতু কর্তন করতে পারে। প্লাজমা কাটিং-এর বহুবিদ সুবিধার কারণে এর ব্যবহার জনপ্রিয় হয়ে উঠছে। মানব সভ্যতার পরিবর্তনের ধাপে ধাপে প্রকৌশল কাজে বিশেষ করে ওয়েল্ডিং বা গ্যাস কাটিং এর সর্বোচ্চ শাপ হচ্ছে প্লাজমা আর্ক ভরেন্ডিং এবং প্লাজমা আৰু কাটিং। এই কাটিং প্রক্রিয়া দু'ভাবে করা যা সাধারণভাবে করলে হস্ত চালিত প্লাজমা কাটিং টর্চ এর সাহর্ষে ২০ হাজার ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রার উপরে প্লাজমা প্যাসের প্রবাহের মাধ্যমে ধাতু কর্তনের প্রক্রিয়াটিকে ম্যানুয়াল প্লাজমা কাটিং বলা হয়। আর এই কাজটি যখন সি.এন.সি প্লাজমা কাটিং মেশিনের সাহায্যে করা হয় তখন একে সি.এন.সি প্লাজমা কাটিং বলা হয়। যেখানে ইলেকট্রোড এবং কার্যবস্তুর মধ্যে তৈরি হওয়া প্লাজমা জেটের চাপকে তামার নজলের সাহায্যে সংকুচিত করা হয়। ফলে প্লাজমা জেট এর বেগ শব্দের বেগের কাছাকাছি পৌঁছে যায় এবং তাপমাय ২০ হাজার ডিগ্রী সেন্টিগ্রেড পর্যন্ত হয়ে যায়।

পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য (OSH)
প্লাজমা কাটিং এর ক্ষেত্রে প্রয়োজনীয় পিপিই
প্যাস কাটিং এর মতো প্লাজমা কাটিং-এর ক্ষেত্রেও আমাদেরকে প্রয়োজনীয় পিপিই (Personal protective equiprnent) পরিধান করতে হয়। প্লাজমা কাটিং অপারেশন করার সময় যেসকল পিপিই (PPE) পরিধান করতে হয় তা নিম্নে উল্লেখ করা হলো।
১. হেলমেট,
২. ওভার অল কটন (Cotton Dross),
৩. সেফটি সুজ
৪. হ্যান্ড গ্লাভন,
৫. লেদার জ্যাকেট,
৬. আমগার্ড,
৭. ওয়েল্ডিং গগলস্ / অটো ডার্কেনিং হেলমেট,
৮. ফার্স্ট এইড বক্স।
উল্লেনিক পিসিই পরিধান ছাড়া কোন কর্মী প্লাজা আর্ক কাটিং করতে গেলে মারাত্মক বিপদের সম্মুখীন হতে পারেন।

প্লাজমা কাটিং কাকে বলে - প্লাজমা কাটিং মেশিন - Plasma Cutting

প্লাজমা কাটিং এর ক্ষেত্রে বিপদজনক অবস্থা 

প্লাজমা কাটিং এর বিপদজনক অবস্থা সমূহ আলোচনা করা হল:
১. প্লাজমা জেট শরীরের চামড়া পুড়িয়ে ফেলতে পারে।
২. চোখের মারাত্মক ক্ষতি সাধন করতে পারে।
৩. দুর্বল বৈদ্যুতিক সংযোগ বিপদের কারণ হতে পারে। ৪. কাজের আশেপাশে পানি বা দাহ্য পদার্থ থাকলে বিপদের কারণ হতে পারে।
৫. কাজের আশেপাশে সকল সিলিজিক্যাল কল্পকে সঠিকভাবে ক্যাম্পিং করে না রাখলে বিপদের কারন হতে পারে।
৬. হোজ পাইপ অগ্নিশিখা হতে নিরাপদ দূরত্বে না রাখলে বিপদের কারন হতে পারে।
৭. কাজ শুরুর পূর্বে কম্প্রেসড এয়ার প্রেসার চেক করে নিতে হবে, অন্যথায় অধিক তাপে টর্চ পলে বিপদের কারণ হতে পারে।
৮. ওয়ার্কপিস বা জবকে সঠিকভাবে আটকানো না হলে বিপদজনক পরিস্থিতি তৈরি হতে পারে।

ধাতু কর্তনের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সেটিং
প্লাজমা কাটিং মেশিন সেটিং প্লাজমা আর্ক কাটিং-এর ক্ষেত্রে মেশিন সেটিং একটি গুরুত্বপূর্ণ বিষয়। নিম্নে মেশিন সেটিং কৌশল আলোচনা করা হল।
১. প্রথমে প্লাজমা আর্ক কাটিং টর্চ-এর ইলেকট্রোড, সুয়েল রিং, কাটিং টিপ, সিন্ড ক্যাপ বেড়ি, সিন্ড ক্যাপ, ক্রম অনুযায়ী লাগিয়ে কাটিং টর্চ সেটিং করে নিতে হবে।
২. মেশিনের সকল ইলেকট্রিক লাইন অন/প্লাগ-ইন করে নিতে হবে।
৩. মেশিনের পেছনের অন/অফ সুইচ অন করে মেশিন চালু করে নিতে হবে।
৪. কম্প্রেসর চালু করে এয়ার প্রেসার সেটিং নবের সাহায্যে এয়ার প্রেসার সেট করে নিতে হবে।
৫. ওয়ার্ক পিসের গুরুত্ব অনুযায়ী এ্যাম্পিয়ারেজ সেটিং নবের সাহায্যে এমপেয়ার (Amp) সেট করে নিতে হবে।
৬. এবার ওয়ার্কিং টেবিলের সাথে রাউন্ড ক্লাম্পটি লাগিয়ে নিলেই মেশিনটি প্লাজমা আর্ক কাটিং এর জন্য প্রস্তুত হয়ে যাবে।

এয়ার কম্প্রেসার সেটিং
প্লাজমা কাটিং প্রক্রিয়ায় বিশেষ করে কার্বন-স্টীল কর্তনকালে সংকুচিত বাতাস ব্যবহার করা হয়। এই সংকুচিত বাতাস (Compressed Air) আমরা যে যন্ত্রটির সাহায্যে পেয়ে থাকি তার নাম হল এয়ার কমপ্রেস (Air Compressor)। তাই প্লাজমা কাটিং মেশিনের সাহায্যে ধাতু কর্তনকালে এয়ার কমপ্রেসর সেটিং একটি প্লাজমা কাটিং মেশিন অবশ্যই শুল্ক বা ড্রাই এবার সাপ্লাই দিতে হবে। অন্যথায় এটি মেশিনের জন্য ক্ষতিকারক হয়ে যাবে। প্লাজমা কাটিং মেশিনে এয়ার সাপ্লাই ওরাপিসের পুরুত্বের উপর নির্ভর করে। সাধারণ ৩/৮-ইঞ্চি থেকে ৭/৮ ইঞ্চি পুরুত্বের প্লেটের জন্য ৪০-৫০ পিএসআই বাতাস সরবরাহ করতে হয়। নিচের টেবিল-১ এ ওয়ার্কপিসের পুরুত্বের সাথে সম্পর্ক রেখে বাতাসের প্রবাহ সেটিং পরিমাণ দেখানো হলো।

জব সেটিং
প্লাজমা কাটিং মেশিনে জন্য সেটিং করার পূর্বে অবশ্যই এটি ভালভাবে পরিষ্কার করে নিতে হবে। যাতে এতে তৈল, গ্রীজ, মরিচা না থাকে। জব টেবিলের এমন জায়গায় সেট করতে হবে যেন প্রয়োজনীয় মোভমেন্ট এর সময় কোনরূপ অসুবিধা সৃষ্টি না হয়। জবের উপর মেজারমেন্ট অনুযারী কর্তন রেখা আপন ড্রাইবার-এর সাহায্যে দাগ দিয়ে তৈরি করে নিতে হবে। গ্রাউন্ড ফ্লাম্প যতটা সম্ভব জবের কাছাকাছি সেট করতে হবে, এতে করে ভাল কাটিং ইফিসিয়েন্সি পাওয়া যাবে।

ভোল্টেজ ও কারেন্ট সেটিং
প্লাজমা কাটিং অপারেশনের সমর ওরার্কপিলের পুরুত্ব ও ওয়ার্কপিস মেটেরিয়াল এর উপর ভিত্তি করে ভোল্টেজ ও কারেন্ট সেটিং করতে হয়। ভোল্টেজ ও কারেন্ট সেটিং ঠিক মত করতে পারলে প্লাজমা কাটিং মেশিন ইফিসিয়েন্সি এর সাথে কাটিং অপারেশন সম্পন্ন করে থাকে। তাই প্লাজমা কাটিং অপারেশনের অন্য কারেন্ট ও ভোল্টেজ/ গাওয়ার সেটিং অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নিম্নে টেবিল-২ এর সাহায্যে লো- কার্বন ইস্পাত ও মাইন্ড স্টল এর জন্য আর্ক পাওয়ার ও গ্যাস সরবরাহের পরিমাণ লেখানো হলো। প্লাজমা কাটিং অপারেশনের ওপেন সার্কিট ভোলটেজ ১২০ হতে ৪০০ ভোট এবং কারেন্ট ২৫০ হতে ১০০০ এ্যাম্পিয়ার হয়ে থাকে।

প্লাজমা কাটিং এর মূল নীতি
আমরা ছোট বেলা থেকে জেনে আসছি পদার্থ তিন অবস্থার থাকতে পারে যথা: কঠিন, ফরল ও বায়বীয় কিন্তু প্লাজমাকে পদার্থের চতুর্থ অবস্থা বা দশ হিসেবে ধরা হয়। সাধারণত পদার্থ যখন ঠাণ্ডা থাকে তখন কঠিন, এটিকে উত্তপ্ত করলে ভরুল, এটিকে আরো উত্তপ্ত করুন এটি গ্যাসীয়/বায়বীয় এবং এটিকে যখন ভীষণভাবে উত্তপ্ত করা হয় প্রথম এটি প্লাজমাতে পরিণত হয়। তাপমাত্রা বৃদ্ধি পদার্থের অণু পরিমাণ সমূহকে পরস্পর হতে বিচ্ছিন্ন হতে বা দূরে সরে যেতে চাপ নেয়। আর এই ভাবেই অভ্যধিক ভাগ গ্যাসকে প্লাজমাতে স্বর্ণাক্ষর করে। প্লাজমা জার্ক কাটিং এর সময়, প্লাজমা টর্চের ভোরে একটি টাংস্টেন ইলেকট্রোডের মাধ্যমে প্রচণ্ড উ একটি পার্ক সৃষ্টি হয়। এই উচ্চ মার্কের সংস্পর্শে উচ্চ চাপে বাতাসকে নজেলের মাধ্যমে প্রবাহিত করা হলে এটি উচ্চ তাপের সংস্পর্শে এসে আরোनার রুপ নেয়। আর এই একটি সংকীর্ণ পথ/সজেন নিয়ে ধাতু কাটায় স্থানে প্রবাহিত করা হয়। এই উচ্চ ভাগে (প্রায় ২০০০০ সে:) ও চাপযুক্ত আয়োনা বা অতি সহজেই ধাতু কর্তন করতে সক্ষম হয়। এটিই প্লা আার্ক কাটিং এর মুলনীতি। প্লাणমা আর্কটিং এ টর্চ টিলকে ঠান্ডা রাখার জন্য ওরাটায় কুসিংক্রের ব্যবস্থা রাখা হয়।

সিএনসি (CNC) প্লাজমা কাটিং এর মূলনীতি
সিএনসি প্লাজমা কাটিং মেশিনের অর্থ হল কম্পিউটার নিউমেরিক্যাল কন্ট্রোল প্লাজমা কাটিং মেশিন। এটি কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত একটি অটোমেটিক মেশিন। সিএনসি প্লাজমা আর্ক কাটিং-এ কম্পিউটারের সাহায্যে প্রোগ্রাম করে, যে কোন ডিজাইন বা আকৃতির ধাত টুকরা কেটে নেয়া যায়। যেহেতু কম্পিউটার প্রোগ্রামিং এর মাধ্যমে এই মেশিনটি অপারেট/পরিচালনা করা যায়, তাই এটির সাহায্যে ধাতুর উপর যে কোন ধরণের নকশা, শিল্পকর্ম, লেটারিং ইত্যাদি অ নিখুঁতভাবে করা সম্ভব হয়। এটি প্রচলিত অন্যান্য পদ্ধতির চাইতে অনেক কম ব্যয়বহুল। সিএনসি (CNC) প্লাজমা কাটিং এর বেসিক মূলনীতি সাধারণ প্লাজমা কাটিং এর মূলনীতির অনুরূপ, তবে পার্থক্য হল at মেরি হয় কম্পিউটার নিউমেরিক্যাল কন্ট্রোল (Computer Numerical Control) সিস্টেম যারা। নিম্নে সিএনসি প্লাজমা আর্ক কাটিং এর মূলনীতি তুলে ধরা হলো সিএমসি প্লাজমা আর্ক কাটিং এর সময়, কম্পিউটার যারা নিয়ন্ত্রিত হয়ে প্লাজমা টর্চের ভেতরে একটি টাংস্টেন ইলেকট্রোডের মাধ্যমে প্রচণ্ড উত্তপ্ত একটি আর্ক সৃষ্টি হয়। এই উত্তপ্ত আর্কের সংস্পর্শে উচ্চ চাপে বাতাসকে নজেলের মাধ্যমে প্রবাহিত করা হলে এটি উচ্চ ভাগের সংস্পর্শে এসে আরোনাইজড হয়ে প্লাজমাতে রূপ নেয়। আর এই উত্তপ্ত প্লাজমা একটি সংকীর্ণ পথ/নজেল দিয়ে ধাতু কাটার স্থানে প্রবাহিত হয়। এই উচ্চ তাপে (প্রায় ২০০০০ ডিগ্রী সেঃ) ও চাপযুক্ত আরোনাইজড গ্যাস বা প্লাজমা অতি সহজেই বাতু কর্তন করতে সক্ষম হয়। এটিই প্লাজমা আর্ক কাটিং এর মূলনীতি। প্লাজমা আর্ক কাটিং এ টর্চ টিপকে ঠান্ডা রাখার জন্য ওয়াটার কুলিংয়ের ব্যবস্থা রাখা হয়।

প্লাজমা কাটিং কাকে বলে - প্লাজমা কাটিং মেশিন - Plasma Cutting

সিএনসি প্লাজমা কাটিং এর প্রয়োজনীয় সরঞ্জাম
সিএনসি প্লাজমা কাটিং ওপারেশনের সময় অনেকগুলি সরঞ্জাম-এর প্রয়োজন হয়।
(ক) প্লাগ সহ একটি প্লাজমা কাটিং মেশিন
(খ) কাটিং টর্চ
(গ) এয়ার রেগুলেটর
(ঘ) আর্থিং ক্ল্যাম্প
(ঙ) ইলেকট্রোড('কাটিং টর্চ)
(চ) এয়ার হোজ পাইপ
(ছ) হোজ ক্ল্যাম্প
(জ) সিএনসি প্লাগ
(ঝ) এয়ার কম্প্রেসর/গ্যাস সিলিন্ডার
(ঞ) কম্পিউটার
(ট) ওয়ার্ক টেবিল, ইতাি

সিএনসি প্লাজমা কাটিং দিয়ে ধাতু কর্তনের কৌশল
সিএনসি প্লাজমা কাটিং মেশিনের সাহায্যে প্র্যাকটিক্যাল অপারেশন এর প্রথম ও প্রধান কাজ হল মেশিন সেটিং। নিম্নে প্লাজমা কাটিং মেশিনের সেটিং সহ প্লাজমা কাটিং দিয়ে ধাতু কর্তনের কৌশল আলোচনা করা হলো।

ধাপ-১

  • প্লাজমা কাটিং করার পূর্বে মেশিন সেটিং শুরুর প্রথম কাজ হল মেশিন ও মেশিনের ওয়ার্ক টেবিল ভালভাবে পরিষ্কার করে নেয়া।
  • জব পরিষ্কার করে নিয়ে টেবিলের এমন জায়গায় স্থাপন করতে হবে যাতে প্রয়োজনীয় মুভমেন্টের সময় কোন অসুবিধা সৃষ্টি না হয়। পাশাপাশি এটাও নিশ্চিত করতে হবে 
  • যে, মেশিন টেবিলটি প্লাজমা কাটিং এর জন্য উপযুক্ত। সাধারণত এই কাজের জন্য চিত্রের ন্যায় যোগ খোপ টেবিল উত্তম।

ধাপ-২

  • এরপর নিশ্চিত করতে হবে যে, মেশিনটি বন্ধ আছে এবং এর প্রাগগুলি যথাযথ ভাবে লাগানো আছে।

ধাপ-৩
প্লাজমা কাটিং মেশিনের সাথে এয়ার কম্প্রেসর যুক্ত করতে হবে এবং নিশ্চিৎ করতে হবে কম্প্রেসরে রক্ষিত এয়ার প্রেসার কার্য উপযোগী চাপে আছে।

ধাপ-৪
বাতাস সরবরাহ লাইনের ভাষাটি খুলে দিয়ে বাতাস সরবারহ চালু করতে হবে।
ধাপ-৫
টেবিলের উপর উপযুক্ত স্থানে ওরাকপিস স্থাপনের পর এর কাছাকাছি জায়গার মেশিনের গ্রাউন্ড ক্লাম্প (Ground clamp) লাগাতে হবে।
ধাপ-৬
মেশিনের পেছনের দিকের সুইচটি অন এর মাধ্যমে প্লাজমা কাটিং মেশিন টি চালু করতে হবে।
ধাপ-৭
এই ধাপে ভরাকপিসের গুরুত্বের উপর নির্ভর করে মেশিনে কারেন্ট সেটিং করতে হবে। সাধারণত ১৮গেঞ্জি শীট মেটালের জন্য ২৫ অ্যাম্পিয়ার কারেন্ট সেট করা হয়।
ধাপ-৮

  • এই ধাপে ধাতু কাটার কাজটি করাতে হবে। এই ধাপে স্পেসিফিকেশন অথবা অন্য ফ্লরিং অনুযায়ী জি-কোর্ড, এম-কোর্ড, ও এন-কোড ব্যবহার করে 'মেশিন ল্যাংগুয়েজ' (Machine Languge) অনুযায়ী একটি প্রোগ্রাম লিখতে হবে। এই বার প্রোগ্রামটি মেশিনে ইনপুট দিলেই মেশিনটি স্বয়ংক্রিয় ভাবে ধাতু কাটার কাজ করতে থাকবে।
  • সিএনসি প্লাজমা কাটিং মেশিনের সাহায্যে প্রোগ্রামিং ছাড়াও ধাতু কাটার কাজটি করা যায়, এই ক্ষেত্রে মেশিন মেমরি/লাইব্রেরিতে রক্ষিত ডিজাইন বা নকশার সহযোগিতা নিতে হবে। 
  • লাইব্রেরিতে রক্ষিত ডিজাইন বা নকশা এডিটিং করে সাইকেল স্ট্যাট কমান্ডটি দিলেই ধাতু কাটার কাজটি শুরু হয়ে যাবে।

ধাপ-৯
কাটিং অপারেশনশেষ হয়ে গেলে পূর্বের একই নিয়মে মেশিন সুইচ ও বাতাস সরবরাহ লাইন অফ করে দিতে হবে। এবার গ্রাউন্ড ক্ল্যাম্প খুলে ফেলতে হবে, সকল হোজ পাইপ গুছিয়ে রাখতে হবে। সর্বশেষ মেশিন পরিষ্কার করে রাখতে হবে।

প্রয়োজনীয় কাচামালঃ
১৫০ সেমি. x ৩০ সেমি. x ০.৬ সেমি. প্লেট।
২.৫০ সেমি. x ৩০ সেমি. x ০.৬ সেমি. কার্বন-স্টীল প্লেট।

কার্যপদ্ধতি
১. প্রয়োজনীয় ব্যক্তিগত সুরক্ষা সরক্ষাম পরে নাও
২. কার্যকর হতে তেল, গ্রিজ, ময়লা, মরিচা ইত্যাদি ভলোভবে পরিষ্কার করো।
৩. প্লাজমা কাটিং করার পূর্বে মেশিন সেটিং গুরুর প্রথম কাজ হল মেশিন ও মেশিনের ওয়ার্ক টেবিল ভালভাবে পরিষ্কার করো।
8. অ পরিষ্কার করে নিয়ে টেবিলের এমন জায়গার স্থাপন করতে হবে যাতে প্রয়োজনীয় মুভমেন্টের সময় কোন অসুবিধা সৃষ্টি না হয়। পাশাপাশি এটাও নিশ্চিত করতে হবে যে, মেশিন টেবিলটি প্লাজমা কাটিং এর জন্য উপযুক্ত। সাধারণত এই কাজের জন্য চিত্রেরন্যার খোপ খোপ টেবিল
৫. এরপর নিশ্চিত করো যে, মেশিনটি বন্ধ আছে এবং এর প্রাগগুলি যথাযথ ভাবে লাগানো আছে।
৬. প্লাজমা কাটিং মেশিনের সাথে এয়ার কম্প্রেসর যুক্ত করতে হবে এবং নিশ্চিৎ করতে হবে কম্প্রেসরে রক্ষিত এবার প্রেসার কার্য উপযোগী চাপে আছে।
৭. বাতাস সরবরাহ লাইনের ভান্ডটি খুলে দিয়ে বাতাস সরবারহ চালু করো।
৮. টেবিলের উপর উপযুক্ত স্থানে ওয়ার্কলিস স্থাপনের পর এর কাছাকাছি জায়গায় মেশিনের প্রাউড ক্যাম্প (Ground clamp) লাগাও।
৯. মেশিনের পেছনের দিকের সুইচটি অন এর মাধ্যমে প্লাজমা কাটিং মেশিন টি চালু করো। ১. এই ধাপে ওয়ার্কপিলের পুরুত্বের উপর নির্ভর করে মেশিন কারেন্ট সেটিং করতে হবে। সাধারণত ১৮গেজী শীট মেটালের জন্য ২৫ অ্যাম্পিয়ার কারেন্ট সেট করো।
১০. এই ধাপে ধাতু কাটার কাজটি করতে হবে। প্লাজমা কাটার গান/ টর্চ এর ট্রিগার টি চেপে ধরলে এটি কাজ শুরু করবে অর্থাৎ কাটিং আর্ক তৈরি করবে আবার ট্রিগার ছেড়ে দিলে কাটিং আর্ক বন্ধ হয়ে যাবে। কাটিং গানটিকে ওয়ার্কপিসের কর্তন স্থানের কাছাকাছি ধরে মার্কিং অনুযায়ী হাত চালিয়ে কর্তন কাজ সম্পন্ন করতে হবে। একই পদ্ধতিতে এম.এস ও কার্বন-স্টীল প্লেট কাটিং করতে হয়।
১১. কাটিং অপারেশনশেষ হয়ে গেলে পূর্বের একই নিয়মে মেশিন সুইচ ও বাতাস সরবরাহ লাইন অফ করে দিতে হবে। এবার গ্রাউন ক্যাম্প খুলে ফেলতে হবে, সকল হোজ পাইপ গুছিয়ে রাখো। সর্বশেষ মেশিন পরিষ্কার করো।

কাজের সতর্কতা
১। টর্চ চালনার গতি এমন হওয়া প্রয়োজন কার্যবস্তু যেন অধিক গলে না যায়।
২। কাটার কাজ নিরবিঘ্ন করার জন্য যথাযথ ব্যাক ফায়ার, স্পেটারিং না হয় জন্য টর্চের ইনার কোণ কোনো ক্রমেই কার্য বস্তুতে স্পর্শ করানো যাবে না।
৩। কাজ শেষে প্রথমে অক্সিজেন কাটিং লিভারকে চাপ মুক্ত করতে হবে পরে অ্যাসিটিলিন ভাই ও পরে অক্সিজেন ভাব বন্ধ করতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url