Electrode Diameters - প্যারামিটার কাকে বলে - Spot Welded Wire Mesh

 Electrode Diameters - প্যারামিটার কাকে বলে - Spot Welded Wire Mesh
Electrode Diameters - প্যারামিটার কাকে বলে - Spot Welded Wire Mesh

Electrode Diameters - প্যারামিটার কাকে বলে - Spot Welded Wire Mesh

নির্বাচিত ধাতুর গ্রহণযোগ্য ব্যাস ও গুরুত্ব

সাধারণভাবে স্পট ওয়েল্ডিং ৩ মি.মি. পর্যন্ত পুরুত্বের ধাতব পাত বা শিট জোড়া লাগানোর কাজে ব্যবহার করা হয়। ওয়েল্ডিংকৃত অংশসমূহের পুরুত্ব পরস্পর সমান অথবা অনুপাতে ৩ ৪ ১ এর চেয়ে কম হতে হবে। জোড়াস্থান কত শক্তিশালী হবে তা নির্ভর করে ওয়েন্ডের সংখ্যা ও সাইজের উপর। স্পট ওয়েন্ডের ব্যাস ৩ মি.মি. থেকে ১২.৫ মি.মি. পর্যন্ত হয়ে থাকে।

স্পট ওয়েন্ডিং প্যারামিটার

স্পট ওয়েল্ডিং এর প্যারামিটারসমূহ নিম্নরূপ-
• ইলেকট্রোড ফোর্স
ইলেকট্রোডের ব্যাস
স্কুইজ টাইম
ওয়েল্ড টাইম
• হোল্ড টাইম
• ওয়েল্ড কারেন্ট

ইলেকট্রোড ফোর্স (Electrode Force)

স্পট ওয়েল্ডিং এর জন্য উপযুক্ত প্যারমিটার নির্ধারণ একটি খুব জটিল সমস্যা। একটি প্যারামিটারের সামান্য পরিবর্তন অন্য সব প্যারামিটারকে প্রভাবিত করবে এবং একটি ওয়েন্ডিং প্যারামিটার ডিজাইন করা বেশ জটিল। নিচে বিভিন্ন পুরুত্বের শীটের জন্য বিভিন্ন প্যারামিটারের একটি ছক দেওয়া হলো-
ইলেক্ট্রোড ফোর্সের উদ্দেশ্য হল ধাতুর শিটগুলোকে একসাথে যুক্ত করা। এর জন্য একটি বড় ইলেক্ট্রোড ফোর্স প্রয়োজন হয়, অন্যথায় ওয়েল্ড কোয়ালিটি যথেষ্ট ভালো হবে না। যাই হোক, বলটি খুব বেশি হওয়া উচিত নয়, কারণ এটি অন্যান্য সমস্যার কারণ হতে পারে। যখন ইলেক্ট্রোড বল বৃদ্ধি পায়, তখন তাপ শক্তি হ্রাস পায়। এর অর্থ হলো একটি উচ্চতর ইলেক্ট্রোড বলের জন্য অধিক পরিমাণে ওয়েল্ড কারেন্ট প্রয়োজন। যখন ওয়েল্ড কারেন্ট খুব বেশি হয়ে যায় তখন ইলেক্ট্রোড এবং শীটের মধ্যে স্প্যাটার ঘটে। এর ফলে ইলেক্ট্রোডগুলো শীটে লেগে যাবে। ইলেক্ট্রোড বলের জন্য একটি পর্যাপ্ত মান ৯০ নিউটন/বর্গ মিলিমিটার। কন্টাক্ট সারফেস যত বৃদ্ধি পাবে, ওয়েল্ড ডিউরেশনও তত বৃদ্ধি পাবে। পুরো ওয়েল্ডিং প্রক্রিয়ার সময় একই শর্ত বজায় রাখার জন্য ইলেক্ট্রোড বল ধীরে ধীরে বৃদ্ধি করা প্রয়োজন।

Electrode Diameters - প্যারামিটার কাকে বলে - Spot Welded Wire Mesh

ইলেকট্রোডের ব্যাস (Electrode Diameters)

স্পট ওয়েল্ডিং এর একটি সাধারণ বৈশিষ্ট্য (General Criterion) হলো যে ওয়েল্ডটির একটি 'নাগেট ব্যাস (Nugget Diameter) থাকবে 5 * vt, যেখানে 't' ইস্পাত শীটের পুরুত্ব। এভাবে, দু'টি শীটে তৈরি স্পট ওয়েল্ড, প্রতিটি 1 মিমি পুরুত্ব, 5*vt = 5*V1 = 5. নিয়ম অনুযায়ী 5 মিমি ব্যাসের একটি নাগেট তৈরি করবে। ইলেক্ট্রোড স্পর্শ তলের ব্যাস (Electrode Contact Surface Diameter) নাগেট ব্যাসের চেয়ে কিছুটা বড় হওয়া উচিত। উদাহরণস্বরূপ, স্পট ওয়েন্ডের 1 মিমি পুরুত্বের দুটি শিট 6 মিমি. স্পর্শ ব্যাস (Contact diameter) এর একটি ইলেক্ট্রোড প্রয়োজন হবে। বাস্তবে, 6 মিমি. স্পর্শ ব্যাস একটি ইলেক্ট্রোড, 0.5 থেকে 1.25 মিমি. পুরুত্ব বিশিষ্ট শিট এর জন্য মানসম্মত (Standard)।

স্কুইজ টাইম (Squeeze Time)

স্কুইজ টাইম হল জব এর উপর ইলেক্ট্রোড বলের প্রাথমিক প্রয়োগ এবং কারেন্টের প্রথম প্রয়োগের মধ্যে সময়ের ব্যবধান। ইলেক্ট্রোড বল কাঙ্খিত মাত্রা অর্জন না করা পর্যন্ত ওয়েল্ড কারেন্ট বিলম্ব করার জন্য কুইজ টাইম প্রয়োজন।

ওয়েল্ড টাইম (Weld Time)

ওয়েল্ড টাইম হল সেই সময়, যে সময় ধাতব পাতগুলিতে ওয়েল্ড কারেন্ট প্রয়োগ করা হয়। ওয়েল্ড টাইম পরিমাপ এবং লাইন ভোল্টেজের সাইকেল এর সমন্বয় করা হয়। একটি 50 Hz পাওয়ার সিস্টেমে এক সাইকেল, সেকেন্ডের 1/50। ওয়েন্ডের টাইম' কমবেশি, ওয়েল্ড স্পটের জন্য কত প্রয়োজন তার সাথে সম্পর্কিত। সর্বোত্তম *ওয়েল্ড টাইম' এর সঠিক মান বলা কঠিন। উদাহরণস্বরূপ-
ওয়েল্ড টাইম যতটা সম্ভব সংক্ষিপ্ত হওয়া উচিত। 

  • ওয়েল্ড কারেন্ট যতটা সম্ভব উত্তম গুণাগুণ সম্পন্ন ওয়েল্ড হওয়ার উপযোগী হওয়া উচিত।
  • যতটা সম্ভব ইলেক্ট্রোড এর ক্ষয় কম হওয়ার জন্য ওয়েল্ড প্যারামিটারগুলি বেছে নেওয়া উচিত। (এর অর্থ সংক্ষিপ্ত 'ওয়েল্ড টাইম')
  • মোটা শিট ওয়েল্ডিং করার সময় 'নাগেট ব্যাস'ও বড় হতে হবে।
  • ওয়েল্ডিং সরঞ্জামের সাথে ওয়েল্ড টাইম অবশ্যই সমন্বয় করতে হবে; বিশেষ করে যখন ওয়েল্ড কারেন্ট এবং ইলেকট্রোড এর বল সমন্বিত হয় না (এর মানে হল যে কিছুটা বেশি ওয়েল্ড টাইম প্রয়োজন হতে পারে)।
  • ওয়েল্ড টাইম অনেক সময় জবের উপর টোল (Indentation) ফেলে।
  • ইলেকট্রোড যত বেশি ছোট হবে, টোল পড়ার সূযোগও বেশি হবে (এজন্য এসময়ে সংক্ষিপ্ত ওয়েল্ড টাইম প্রয়োজন হবে)।

হোল্ড টাইম/কুলিং-টাইম (Hold Time / Cooling Time)

হোল্ড টাইম হল সেই সময়, ওয়েল্ডিং এর পর, যখন ওয়েল্ড ঠান্ডা করার জন্য ইলেক্ট্রোডগুলি শিটে তখনও লাগানো থাকে। ওয়েল্ডিং প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে বিবেচনা করলে 'হোল্ড টাইম' সবচেয়ে আকর্ষণীয় একটি প্যারামিটার। ওয়েন্ডেড অংশগুলি রিলিজ করার আগে ওয়েল্ড নাগেটকে শক্ত হওয়া পর্যন্ত সময় ধরে রাখার জন্য 'হোল্ড টাইম' আবশ্যক। তবে এটি এত দীর্ঘ সময়ও ধরে হওয়া উচিত নয় যাতে এটি ওয়েল্ড স্পটে তাপকে ইলেক্ট্রোডে ছড়িয়ে দিতে পারে এবং একে গরম করতে পারে। এর ফলে ইলেক্ট্রোড অধিক ক্ষয়প্রাপ্তও হয় বটে।। অধিকন্তু, যদি হোল্ড টাইম দীর্ঘ হয় এবং উপাদানটির কার্বনের পরিমাণ বেশি থাকে (0.1% এর বেশি), তাহলে ওয়েল্ড ভঙ্গুর হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। 'গ্যালভানাইজড কার্বন ইস্পাত' ওয়েন্ডিং করার সময় হোল্ড টাইম বেশি হওয়ার জন্য সাজেশন দেওয়া হয়।
Electrode Diameters - প্যারামিটার কাকে বলে - Spot Welded Wire Mesh

ওয়েল্ড কারেন্ট (Weld Current) ওয়েল্ড কারেন্ট হল ওয়েল্ড তৈরির সময় ওয়েল্ডিং সার্কিটের কারেন্ট। ওয়েল্ড কারেন্টের পরিমাণ দু'টি জিনিস দ্বারা নিয়ন্ত্রিত হয়। প্রথমত, ট্রান্সফরমার ট্যাপ সুইচের সেটিং নির্ধারণ করে সর্বাধিক পরিমাণে ওয়েল্ড কারেন্ট পাওয়া যাওয়া; দ্বিতীয়টি ওয়েল্ড তৈরির জন্য কারেন্ট নিয়ন্ত্রনের শতাংশ, ব্যবহৃত কারেন্ট নিয়ন্ত্রনের শতাংশ। নির্ধারণ করে।

কম শতাংশ কারেন্ট সেটিংস (Low percentage current settings)

সাধারণত সুপারিশ করা হয় না। কারণ এটি ওয়েল্ডের গুণাগুণকে ক্ষতিগ্রস্ত করতে পারে। ট্যাপ সুইচটি এডজাস্ট করতে হয় যাতে 70 থেকে 90 শতাংশের মধ্যে সঠিক ওয়েল্ড কারেন্ট পাওয়া যায়। ওয়েল্ড কারেন্ট যতটা সম্ভব কম রাখা উচিত। ব্যবহার করার জন্য কারেন্ট সেটিং করার সময়, ধাতব শীটের মধ্যে ওয়েন্ড স্প্যাটার না হওয়া পর্যন্ত ধীরে ধীরে কারেন্ট বাড়ানো হয়। স্প্যাটার নির্দেশ করে যে সঠিক ওয়েল্ড কারেন্টে পৌঁছেছে।

'তারের জার্নি' স্পট ওয়েন্ডিং করা (How to Spot Weld Wire Mesh)

ওয়েল্ডিং ডিভাইসে যুক্ত চলনশীল ইলেকট্রোড দু'টির মাঝে স্পট ওয়েল্ডিং মেশিন একটি বিচ্ছিন্ন ইলেকট্রিক আর্ক সৃষ্টি করে। ইলেকট্রোড দু'টির মাঝে যখন দু'টি মেটালের টুকরা রাখা হয় এবং একত্রে চাপ দেয়, তারা মেটালের মাঝ দিয়ে একটি প্রি-সেট কারেন্ট প্রবাহ করে যা এটাকে গলায়। যদিও স্পট ওয়েল্ডিং এ সাধারণত শিট মেটাল ব্যবহৃত হয়, তথাপিও একজন স্পট ওয়েল্ডারকে তার (wire) অথবা তারের জালির (wire mesh) টুকরা ওয়েল্ডিং করতে জানতে হবে।

স্পটওয়েন্ডেড তারের জালি (Spot Welded Wire Mesh)

তারের জালি স্ক্রিন নামেও পরিচিত। এটি এক ধরনের ওয়্যার ফেব্রিক। স্পট ওয়েল্ডিং পদ্ধতিতে ধাতুর সাহায্যে এটি তৈরি হয়। উচ্চমানের লো-কার্বন স্টিল এটিকে অন্যান্য লোহার জালি থেকে বেশি নমনীয় করে। ওয়েন্ডেড লোহার জালি তৈরির জন্য নির্দিষ্ট ধরনের স্টিল ব্যবহৃত হয়, যেগুলো বড় রোল আকারে কেনা যায়। এগুলো প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট মাপে কাটা হয়। শিল্প ও কৃষিতে স্ক্রিন বা তারের জালির বিস্তৃত ব্যবহার রয়েছে। তারের জালির মূল চারটি অংশ রয়েছে- স্ক্রিনিং, ফিল্টার, প্রিন্টিং এবং স্ট্রেস্থেনিং । যেমন-
১. প্রায়ই অনাকাংখিত বস্তু, যেমন- পোকামাকড় স্ক্রিন আউট করার জন্য জালি ব্যবহার করা হয়।
২. এলাকা নিরাপদ ও সুরক্ষিত রাখতে বেড়া হিসেবে তারের জালি ব্যবহৃত হয়।

সাধারণ ব্যবহার
শিল্প, কৃষি, চাষাবাদ, নির্মাণ, পরিবহন এবং খনি শিল্পে যেমন- মেশিন শিক্ষ, গবাদি পশুর বেড়া, ফুল বাগানের বেড়া, কলাম শাটার, চ্যানেল বেঞ্চ, হাঁস-মুরগির খাঁচা, ডিমের ঝুড়ি, ঘরে ও অফিসে খাদ্যের ঝুড়ি, মরলার ঝুড়ি ও সৌন্দর্য বর্ধনে এ ওয়েন্ডেড তারের জালির প্রচুর ব্যবহার রয়েছে।বিভিন্ন ভাবে মেটেরিয়াল এবং গঠন, ব্যবহার এবং বৈশিষ্টের উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের ওয়েভের তারের জালি আছে। যেমন-

  • স্টেইনলেস স্টিল ওয়েভে তারের জালি (Stainless Steel Welded Wire Mesh)
  • গ্যালভানাইজড ওরেম্ভের তারের জালি (Galvanized Welded Wire Mesh
  • হট ডিপড গ্যালভানাইজড ওয়েন্ডেড তারের জালি (Hot Dipped Galvanized Welded Wire Mesh)
  • ইলেকট্রো গ্যালভানাইজড ওয়েন্ডেড তারের জালি (Electro- Galvanized Welded Wire Mesh)
  • পিভিসি কোটেড ওয়েন্ডেড তারের জানি (PVC Coated Wire Mesh)
সেটইনলেস স্টিল ওয়েভে তারের লাগি স্টেইনলেস স্টিল থেকে এ ধরণের শুয়েকেড ভারের পানি তৈরি হয়। ইন্ডাস্ট্রিয়াল ফেন্সিং কাজে করোশন রেজিস্ট্যান্স তারের জালি ব্যবহৃত হয়। পরিবহন, কৃষি ও অন্যান্য সার্ভিস সেক্টরেও এটি প্রচুর ব্যবহৃত হয়।

গ্যালভানাইজড ওয়েল্ডের ভারের জালি
প্লেইন স্টিল ওয়্যার থেকে এই ধরনের ওয়েন্ডেড তারের জানি তৈরি হয়। তৈরির সময় এতে একটি জিঙ্কের প্রদেশ দেওয়া থাকে। এটা মূলত বাসা বাড়িতে ব্যবহৃত হয়। যেমন- মিট সেলফ।

হট ডিপক্স গ্যানাইজড ওয়েভের তারের প্লেইন স্টিল 

ওয়্যার থেকে এই ধরনের ওয়েন্ডেড ভারের জলি তৈরি হয়। তৈরির সময় এতে একটি গরম জিফের প্রলেপ দেওয়া হয়। প্রাণির বাচা তৈরি, ওয়্যার বক্সের ফেব্রিক্স, প্রিলিং, পার্টিশন তৈরি, চারা গাছের জাফরি তৈরি এবং মেশিনের নিরাপত্তা বেড়া তৈরিতে এ ধরনের ওয়েন্ডেড আলি বেশি ব্যবহৃত হয়।

ইলেকটা গ্যালভানাইজড ওয়েডেড ভারের জালি
এ ধরনের ওয়েন্ডেড ভারের জালি ভবনের বেড়া এবং অন্যান্য অবকাঠামোর কাজের জন্য ডিজাইন করা হয়। এটি একটি মরিচারোধী তারের জালি বা স্ট্রাকচারাল ভবনে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

পিভিসি কোটেড ওয়েডেস্ক তারের জালি
এ ধরনের প্লাস্টিকের আবরণ সহ ওয়েভের তারের জালি উচ্চ মানের গ্যালভানাইজড আয়রনের তার দিয়ে নির্মিত। স্পর্ট ওয়েন্ডিং করে তৈরি করার পর এতে পিভিসি পাউডার কভারিং দেওয়া হয়।। এটি বাগান, পার্ক, ভবন ইত্যাদির মতো আবাসিক এবং অফিসিয়াল সম্পত্তির বেড়া তৈরিতে ব্যবহৃত হয়।

স্পট ওয়েন্ডিং এর জন্য তারের জালি
পরিষ্কার করা ওয়েল্ডিং এর আগে তারের জালিতে ব্যবহৃত প্রয়োজনীয় পরিমাণ তারগুলোকে পরিষ্কার করে নিতে হবে। ভাৱে থাকা যে কোনো ধরনের ময়লা বা ধূলা তারের জালি ওয়েচ্ছি, এ ত্রুটি ঘটাতে পারে। তাই তারের জালি ব্যবহার করার প্রথম পদক্ষেপ হলো অয়্যার গুলোকে ভালোমতো পরিষ্কার করা। ওয়্যার পরিষ্কার করার জন্য এজন ওয়েল্ডার ব্রাশ, এমারি রুথ, কেমিক্যালস (এসিটোন, এসিড, এলকোহল) এবং এয়ার ব্রোয়ার ব্যবহার করতে পাৱে ময়লা, ধাতুমল ও মরিচা সরানোর উদ্দেশ্যে ধাতবীয় প্লেটগুলোর পৃষ্ঠ পরিষ্কার করার জন্য তারের ব্রাশ ব্যবহার করা হয়।

এমারি ক্লথ
এমারি রুদ্ধ গুঁড়ো কাঁচ দিয়ে আবৃত থাকে। এটি শিরিষ কাপক্ষের মতোই। এটি সাধারণত ধাতুকে উত্তমরূপে মসৃণ করা এবং পলিশ করার কাজে ব্যবহৃত হয়। ওয়েল্ডিং এ সফল প্রকার প্লেট ও শিট পরিষ্কার করার জন্য এমারি রুথ ব্যবহার করা হয়।

এয়ার ব্লোয়ার
এয়ার ব্লোয়ার তারের জাল থেকে ধূলো পরিষ্কার করতে ব্যবহার করা হয়।

ভ্যাকুয়াম ক্লিনার
তারের জালি পরিষ্কার করার জন্য ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করা হয়।

এসিড
ওয়েন্ডিং করার আগে ইস্পাত থেকে মরিচা, ফেল এবং আরণ অপসারণের জন্য সালফিউরিক বা হাইড্রোক্লোরিক অ্যাসিড ব্যবহার করা যায়। এই পদার্থগুলি বিপজ্জনক, তাই যদি এ এসিড ব্যবহার করছে হয় তবে চরম সতর্কতা অবলম্বন করতে হবে এবং কেবল শেষ উপায় হিসেবে অ্যাসিড দিয়ে পরিষ্কার করা উচিত। তবে অ্যাসিড প্রয়োগ করার পরে, নিশ্চিত করতে হবে যে এলাকাটি গরম জল দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলা হয়েছে এবং যত তাড়াতাডড়ি সম্ভব এটি শুকিয়ে নিতে হবে।

অ্যালকোহল
হালকা পরিষ্কার এবং গ্রিজযুক্ত করতে (Degreasing) অ্যালকোহল ব্যবহার করা হয়। এটি স্প্রে করার পর একটি পরিষ্কার ন্যাকড়া বা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে।

এসিটোন
এই কঠোর রাসায়নিক ইস্পাত থেকে মরিচা এবং জারণ দূর করে। ওয়েল্ডাররা সাধারণত অ্যাসিটোন ব্যবহার করে এটি স্প্রে করে এবং পরিষ্কার ন্যাকড়া দিয়ে ঘবে বা মুছে দেয়। কখনও কখনও ধাতু পরিষ্কার করতে ব্যবহৃত হয়। অন্যান্য প্রাবকগুলির তুলনায় এসিটোন ভুলনামূলকভাবে হালকা, তবুও এটি একটি বিষাক্ত উপাদান, তাই সাবধানের সাথে এটি ব্যবহার করতে হবে।

কাজের ধারা
১. প্রয়োজনীয় পিপিই পরে কাজ করো।
২. পরিষ্কার পরিচ্ছন্ন ও নিরাপদ কর্মপরিবেশ নিরীক্ষা করো।
৩. নির্দিষ্ট স্টোর হতে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মালামাল সংগ্রহ করো।
৪. প্রতিটি টুলস ও সরঞ্জামাদি ব্যবহারের ক্ষেত্রে নির্মাতা প্রতিষ্ঠান হতে সরবরাহকৃত ম্যানুয়াল অনুসরণ করো।
৫. স্পট ওয়েল্ডিং মেশিন ডিউরেশন টাইম এডজাস্ট করো। (স্পট ওয়েল্ড দ্বারা সৃষ্ট তাপকে কমানোর জন্য 'মেশিন হোল্ড টাইম কে কমিয়ে ০.০১ সেকেন্ড বা এরও কম করতে হবে। ট্রান্সফার টাইম খুব বেশি হলে তার গলে যাওয়ার বদলে পুড়ে যাবে।)
৬.  'টেস্ট ওয়েল্ড' করার পূর্বে ওয়েল্ডিং মেশিনকে সর্বনিম্ন ভোল্টেজে রাখ।
৭. 'টেস্ট ভরেন্ড' সম্পন্ন করো।
(ক) ওয়্যারের ব্যাস অনুযায়ী সেটিংস ঠিক আছে কি না দেখার জন্য এক টুকরো কাপ তার বা তারের জানিকে ওয়েল্ড করো।
(খ) অ্যাপ ওয়্যারটিকে ইলেকট্রোড দুটির মাঝে রেখে প্যাডেলে চাপ দাও, যাতে ইলেকট্রোড দু'টি টেস্ট ওাচার স্পর্শ করো।
৮. ভোল্টেজ সেটিং যদি খুব কম কিংবা বেশি থাকে তবে তা এডজাস্ট করো।

  • ওয়্যার খুব তাড়াতাড়ি গলে গেলে বুঝতে হবে ভোল্টেজ সেটিং খুব বেশি আছে
  • ওয়্যার খুব ধীরে গললে, বুঝতে হবে ভোল্টেজ সেটিং খুব কম আছে।
  • যদি ওয়্যার পুড়ে যায়, তবে বুঝতে হবে টাইম ডিউরেশন' সেট খুব বেশি
  • যদি তারগুলি একসাথে একত্রিত না হয়, তাহলে বুঝতে হবে, 'টাইম ডিউরেশন সেট করা খুব কম
৯. যখন স্পট ওয়েল্ডার সেটিংস সন্তোষজনক হবে, তখন চূড়ান্ত পণ্য হিসেবে ওয়েন্ড করো ।
১০. অপ্রয়োজনীয় জিনিস থেকে কর্মস্থল পরিষ্কার রাখা যাতে কেউ ছিটকে না পড়ে এবং নিচে পড়ে না যায়।র
১১. ওয়ার্কশপের মেঝে তেল বা গ্রিজ মুক্ত রাখ। পিচ্ছিল মেৰে অত্যন্ত বিপজ্জনক।
১২. কাজ শেষে কাজে ব্যবহৃত সমক্ষ টুলস, যন্ত্রপাতি ও সরঞ্জামাদি কাপড় দিয়ে পরিষ্কার করো।
১৩. কাজের পরে তেল দিয়ে অতি দ্রুত টুলস এবং অন্যান্য প্রাদি স্থানে রাখ। টুলসগুলো যথাস্থানে বা সংরক্ষণের জন্য নিদ্ধারিত বাক্সে রাখ।

কাজের সতর্কতা
১. স্পট ওয়েন্ডিং মেশিনে উচ্চ মাত্রার বৈদ্যুতিক প্রবাহ দ্বারা তাপ সৃষ্টি করে ধাতু গলন সম্পন্ন হয়। এজন্য যাতে বৈদ্যুতিক কোন দুর্ঘটনা না ঘটে সে বিষয়ে অধিক সতর্ক থাকতে হবে।
২. ভার্নিয়ার ক্যালিপার ও মাইক্রোমিটার সূক্ষ্ম পরিমাপক যন্ত্র। এগুলো হাত থেকে পড়ে গেলে, আঘাত হলে, চাপে থাকলে অথবা অধিক উত্তপ্ত পরিবেশে ব্যবহার করলে এর সুস্থতা নষ্ট হয়। তাই এসব যন্ত্রপাতি ব্যবহারের সময় অধিক সতর্ক হতে হবে।
৩. ভার্নিয়ার ক্যালিপার এ শূন্য ত্রুটি আছে কি না দেখে নিতে হবে, থাকলে তার পরিমাণ নির্ণয় করে নিয়ে বিধি মোতাবেক যোগ অথবা বিয়োগ করতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url