shielded metal arc welding (smaw) process - Occupational Health Safety

 shielded metal arc welding (smaw) process - Occupational Health Safety
shielded metal arc welding (smaw) process - Occupational Health Safety

shielded metal arc welding (smaw) process - Occupational Health Safety

শিল্ডেড মেটাল আর্ক ওয়েল্ডিং Shielded Metal Arc Welding (SMAW) ১জি, ২জি

আধুনিক যুগে শিল্প কারখানার জন্য শিল্ডেড মেটাল আর্ক ওয়েল্ডিং একটি গুরুত্বপূর্ণ অধ্যারের সৃষ্টি করেছে। বর্তমান যুগে ওয়েল্ডিং এর কলাকৌশল ও এর ব্যবহার এত ব্যাপক ও উন্নত হয়েছে যে ওয়েল্ডিং ছাড়া কোন শিল্পই কল্পনা করা যায় না। বৃহদাকার উৎপাদনে যেমন- বিমান, মহাশূন্যযান, জাহাজ, রেলওয়ে, সেতু, ট্যাঙ্ক, বয়লার ফার্নেস, গৃহ-কাঠামো ইত্যাদি আর সাধারণ ব্যবহার্য আসবাবপত্র ও এ ধরনের বহুবিধ সামগ্রীর নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজে ওয়েল্ডিং প্রায় অবিচ্ছেদ্য অঙ্গরূপে ব্যবহৃত হয়ে আসছে। ওয়েল্ডিং ও আনুষাঙ্গিক বিষয়ের নতুন নতুন তালি, আধুনিক কলাকৌশল ইঞ্জিনিয়ারিং কর্মকান্ডে গতিকে ত্বরাি করেছে। ফলে ইঞ্জিনিয়ারিং কর্মকান্ডে বিশ্বকে দ্রুত উন্নতির দিকে ধাবিত করে শিল্প বিপ্লবের সৃষ্টি করছে।

শিল্ডেড মেটাল আর্ক ওয়েল্ডিং (SMAW) এর মূলনীতি :

এ প্রক্রিয়ায় ইলেকট্রোড এবং কার্যবস্তুর মধ্যে বৈদ্যুতিক আর্ক সৃষ্টির মাধ্যমে তাপ সৃষ্টি করে ধাতুকে পূর্ণগলিত অবস্থায় এনে জোড়া দেওয়ার কাজ সম্পাদিত হয়। এক্ষেত্রে ইলেকট্রোভ নিজে গলে জোড়ার স্থানে পরিপুরক ধাতু সরবরাহ করে অথবা আলাদা পরিপুরক ধাতু সরবরাহ করা হয়।

ওয়েল্ডিং এর সংঙ্গা

দুই বা ততোধিক ধাতব খণ্ডকে (একই জাতীয় ধাতু কিংবা ভিন্ন জাতীয় ধাতু) অনেক ক্ষেত্রে অধাতব খণ্ডকে তাপ প্রয়োগ করে পূর্ণগলিত অথবা অর্ধগলিত অবস্থায় এনে জোড়াস্থানে পরিপূরক ধাতু যুক্ত করে অথবা না করে চাপ প্রয়োগ করে অথবা বিনা চাপে স্থায়ী ভাবে গোড়া দেওয়ার পদ্ধতিকে ওয়েন্ডিং বলে।

ওয়েল্ডিং জোড় (Welding Jolnt) 

শিল্প কারখানায় উৎপাদনে বা ফেব্রিকেশনে সাধারণত ভরেন্ডিং জোড়ার আকৃতি ও নকশা বা ওরেন্ড মেটালের গঠনের উপর ভিত্তি করে ওয়েল্ডিং জোড়া দুই ধরনের হয়। যথা- ফিলেট ভরে (Tillet weld) ও এন্ড ওয়ান্ত (Groove weld).

ফিলেট ওয়েল্ড: ত্রিকোণাকৃতি গ্রন্থচ্ছেদবিশিষ্ট ওয়েল্ডকে ফিলেট ওয়েল্ড বলে।

shielded metal arc welding (smaw) process - Occupational Health Safety

থ্রেড ওয়েল্ড

ওয়েল্ডিং জোড়া প্রস্তুত করতে যদি বিভিন্ন আকৃতির ক্রন্ড করতে হয় যেমন- সিংগেল - 'ডি' (Single TV), ভাবল 'ভি' (Double 'v'), সিংগেল 'ইউ' (Single 'U'), ভাবল 'ইউ' (Double 'U'), সিংগেল বিভেন্ড (Single bevaled), ডাল বিডেন্ড (Double beveled), ইত্যাদি তখন তাকে এন্ড ওয়েল্ড বলে।

ফিলেট (Fillet) 

ওয়েন্ড ও এ (Groove) ভরেন্ড এর প্রয়োগক্ষেত্র ওয়েল্ডিং জোড়ায় মূল ধাতুর অভ্যন্তরে মেটালের অপর্যাপ্ত বা কম অনুপ্রবেশ (Incomplete or Poor Penetration) বলে ওয়েক জোড়া দুর্বল হয়। তাই মূল ধাতুর অভ্যন্তরে সুসম নম নিশ্চিত করার জন্য প্লেটের গুরুত্ব (Plate thickness) অনুযায়ী ঘোড়ার পাচ্ছে এন্ড (Groove) খাঁজ কেটে নিতে হয়। প্লেটের গুরুত্ব সাধারণত ৬ মিলিমিটারের বেশি হলে দ্রুত (Groove) করতে হয়। আর প্লেটের পুরুত্ব ৬ মিলিমিটারের কম হলে ফিলেট ওরেও করতে হয়। ল্যাপ জোড়ার ক্ষেত্রে এন্ড করার প্ররোজন হয় না। আবার টি' জোড়ার ক্ষেত্রে প্লেটের পুরুত্ব ৬ মিলিমিটারের বেশী হলে গ্রন্ড করে দিতে হয়। সাধারণত জাহাজ, রেলওয়ে সেতু, ট্যাঙ্ক, বয়লার ফার্নেস, পাইপ করতে প্লেটে এন্ড (Groove) করতে হয়।

ওয়েল্ডিং এর কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা

Occupational Health and Safety in Welding 

প্রথম অধ্যায়-এ কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা (Occupational Health and Safety) নিয়ে তথ্য (Information) ) দেয়া আছে । এছাড়াও শিন্ডেড মেটাল আর্ক ওয়েন্ডিং করতে গেলে যে বিষয়গুলো বিবেচনা করতে হবে তা হলো- বিদ্যুৎ, উত্তপ্ত ধাতু, তীব্র আকরশ্মি, ধোঁয়া এবং বিষাক্ত গ্যাস। কারণ এসব বিপজজনক বস্তুর মধ্যে একজন ওয়েল্ডার শিল্ডেড মেটাল আর্ক ওয়েল্ডিং করে। সুতরাং উল্লেখিত বস্তুগুলি দুর্ঘটনার উৎস হিসেবে কাজ করে। শিল্ডেড মেটাল আর্ক ওয়েল্ডিং কাজ করার সময় একজন ওয়েল্ডারের নিরাপদে কাজ করার জন্য নিম্নের বিষয়গুলি স্মরণ রাখা উচিত-

বিদ্যুৎ পৃষ্ট হবার কারণ

শিন্ডেড মেটাল আর্ক ওয়েল্ডিং-এর সময় যেসব কারণে বিদ্যুৎ পৃষ্ট হতে পারে সেগুলি হলো-

  • ইলেকট্রোড হোল্ডারের ইনসুলেশন নষ্ট হলে।
  • ওয়েল্ডিং-স্থান বা মেঝে খুব ভেজা হলে।
  • ওয়েল্ডিং মেশিন আর্থিং করা না থাকলে।
  • সুইচ এর উপরের ইনসুলেশন নষ্ট হলে।
  • ইলেকট্রোডের উপরে ফ্লাক্সের আবরণ নষ্ট থাকলে এবং সেখানে হাত লাগলে।

পুড়ে যাওয়ার কারণসমূহ

আর্ক ওয়েল্ডিং এর সময় নীলভ আলোর মধ্যে ফুলঝুরির মত এক প্রকার অগ্নিস্ফুলিঙ্গ দেখা যায়, অগ্নিস্ফুলিঙ্গগুলি গলিত ধাতুর কণিকা, ওয়েল্ডিং এর সময় এ অগ্নিস্ফুলিঙ্গ এবং কোন কোন সময় উত্তপ্ত ধাতুখন্ড ওয়েল্ডারের শরীরে স্পর্শে আসে এবং সে স্থান পুড়ে যায় অথবা জামা কাপড় পুড়ে ফুটো হয়ে যায়।

shielded metal arc welding (smaw) process - Occupational Health Safety

আর্করশ্মি থেকে উদ্ভূত বিপদসমূহ

আর্করশ্মি হতে বিকিরিত আল্ট্রাভায়োলেট (অতি বেগুনী রশ্মি) এবং ইনফ্রারেড (Infrared) রশ্মির প্রভাবে দেহের অনাবৃতস্থানে ফোসকা পড়ে, চামড়া রোদে পোড়ার মত দেখায়। আর এ রশ্মিসমূহ চোখে লাগলে চোখ খচ খচ করে, চোখ হতে পানি পড়ে, চোখ লাল হয় এবং জ্বালা করে। এটা চোখের স্থায়ী ক্ষতি করতে না পারলেও ২৪ ঘন্টা হতে ৪৮ ঘন্টা এবং কোন কোন ক্ষেত্রে প্রায় ৭২ ঘন্টা খুব কষ্ট হয়।

উড়ন্ত চিপস থেকে উদ্ভূত বিপদ

ওয়েল্ডিং শেষে ওয়েল্ডার যখন উত্তপ্ত ধাতুমলগুলো চিপিং হ্যামারের সাহায্যে ওয়েল্ড এর উপর হতে পরিষ্কার করে, তখন উক্ত গরম চিপস্ বা ধাতুমল অনেক সময় ওয়েল্ডার এর চোখে পড়ে বিপদ ঘটায়। চোখ শরীরের মধ্য অত্যন্ত সংবেদনশীল স্থান। উত্তপ্ত ধাতুমল বা চিপসচোখে পড়লে বেশি কষ্ট হয়। চোখ ছাড়া দেহের কোন অনাবৃত্তস্থানে উক্ত গরম চিপস লাগলেও বেশ কষ্ট হয় । ওয়েন্ডিং করা স্থান গ্রান্ডিং করার সময় ও উত্তপ্ত চিপস চোখে পড়ে অসুবিধা করতে পারে।

ধোয়া থেকে উদ্ভূত বিপদসমূহ

ওয়েল্ডিং-এর সময় ইলেকট্রোডের আবরণ এবং ধাতুমল পুড়ে যে গ্যাস বা ধোয়ার সৃষ্টি করে তা বন্ধস্থানে হলে ওয়েল্ডার এর জন্য খুবই অসুবিধার সৃষ্টি করে। বিশেষ করে দলের প্রলেপযুক্ত ধাতু বা গ্যালভানাইজড ধাতু

ওয়েল্ডিং এর সময় জিংক এর বাষ্প উক্ত ধোয়ার সাথে যুক্ত হয়, যাহা ৰাস প্রধানের জন্য অত্যন্ত ক্ষতিকরো।ধুঁয়াটে পরিবেশে কিছুক্ষণ কাজ করলে একজন ওয়েন্ডার অতি তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে; তাছাড়া মাখা ব্যথা,চক্ষু জ্বালা করা ইত্যাদি উপসর্গ দেখা দেয়।

ওয়েল্ডারের ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম (WELDER'S PERSONAL PROTECTIVE EQUIPMENT)

ওয়েল্ডারের ব্যক্তিগত নিরাপত্তাজনিত - বলতে এমন কতকগুলি সাজ সরঞ্চামকে বুঝায় যেগুলি ব্যবহার করলে একজন ওয়েন্ডার ব্যক্তিগতভাবে নিরাপদ থাকে।

ওয়েল্ডারের ব্যক্তিগত নিরাপত্তাজনিত সাজ-সরঞ্জামসমূহ

ব্যক্তিগত নিরাপত্তাজনিত সরঞ্জাম হলো এক ধরনের পোশাক বা নিরাপত্তামূলক উপকরণ (পিপিই) যা মানব দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গকে অপ্রত্যাশিত আঘাত, বিদ্যুৎ, আগুন, জ্বালানী গ্যাস, গলিত ক্ষতিকারক আলোক রশ্মির বিকিরণ থেকে রক্ষা করে। ব্যক্তিগত নিরাপত্তার সরঞ্জাম (পিপিই) গুলোকে মানব দেহের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গকে সম্ভাব্য বিপদের ঝুঁকি থেকে রক্ষা করাকে কেন্দ্র করে শ্রেণিবিভাগ করা হলো।

মাথা সুরক্ষা

• বিপদের উৎস পতিত বন্ধ দ্বারা আঘাত, শক্ত বা ভারী কোন বস্তু দ্বারা আঘাত, ঘূর্ণায়মান কোন যন্ত্রাংশের সাথে পেচিয়ে আঘাত বা অন্য যে কোন আঘাত।

• পিপিই হেলমেট, কাল ক্যাপ ইত্যাদি।

চোখ সুরক্ষা

ওয়েল্ডিং হেলমেট

• বিপদের উৎস তরুণ রাসায়নিক দ্রব্য বা মেটালের আঘাত, ধুলো-বালু, ক্রিস্টাল পাউডার, বিষাক্ত গ্যাস বা বাম্প এবং রেডিয়েশন ইত্যাদি। 

• লিপিই সেফটি গগলস বা চশমা, ফেস শিশু ইত্যাদি।

সেফটি গুগল্স

• বিপদের উৎস উচ্চ শব্দ কম্পন, বাবুর চাপ ইত্যাদি।

পিপিই: ইয়ার প্লাগ, ইয়ার মাফলার, ক্যানেল ক্যাপ ইত্যাদি।

ইয়ার মাফলার

শরীর সুরক্ষা

• বিপদের উষ্ণ উচ্চ তাপমাত্রা, আখন, খারাপ আবহাওয়া, তরুণ রাসায়নিক প্রাব, গলিত ধাতু কা প্লাগ, দূষিত ধূলিকণা, ৰাষ্প চাপ, বিস্ফোরক দ্রব্য, তীক্ষ্ণ বস্তুর অনুপ্রবেশ, বি পিপিই বয়লার স্যুট, ওভারঅল, কেমিক্যাল স্যুট, ফুল বডি স্যুট, চামড়ার জ্যাকেট, ইনসুলেশন জ্যাকেট।

বয়লার স্যুট

হাত এবং বাহু সুরক্ষা

• বিপদের উৎস উচ্চ তাপমাত্রা, তীষ্ম বন্ধু, ভারী বন্ধু যারা আঘাত, বৈদ্যুতিক শক, রাসায়নিক দ্রব্য, চামড় সংক্রমণ।

• পিপিই) ইনসুলেশন গ্লোভস, লেদার গ্লোভস, আমপার্ড, মিটস প্রোভল আর্যপাত

পা সুরক্ষা

• পেল মেঝে, ভিজা মেঝে, পতনশীল বন্ধু, রাসায়নিক দ্রব্য, তরল ধাতু, বিচ্যুতি, বিদ্যুৎ।

• পিপিই) সেফটি লুতা, সেফটি বুট।

ফুসফুস সুরক্ষা

সেফটি বুট

বিপদের উৎস বিষাক্ত গ্যাস বা বাষ্প, ধুলাবালি, অক্সিজেনের অভাব (অক্সিজেন ডিফিসিয়েন্সি)।

পিপিই রেস্পিরেটর, শ্বাস-প্রশ্বাস নেওয়ার যন্ত্র।

যন্ত্রপাতির নিরাপত্তা (Safety for Equipment)

যন্ত্রপাতির নিরাপত্তা বলতে বুঝায় যে সকল মেশিন, মেজারিং টুলস ও ইকুইপমেন্ট দিয়ে একজন ওয়েল্ডার কাজ করে সেই সমস্ত মেশিন, মেজারিং টুলস ও ইকুইপমেন্ট ঠিকমত বা ত্রুটিমুক্ত আছে কি না সে সম্পর্কে নিশ্চিত হওয়াকেই বুঝায়। বিভিন্ন ধরনের যন্ত্রপাতি দিয়ে একজন ওয়েল্ডার শিল্পকারখানায় কাজ করে। ভিন্ন ভিন্ন মেশিন বা যন্ত্রপাতির ভিন্ন ভিন্ন যত্ন ও রক্ষণাবেক্ষণ বিধি মেনে চলতে হয়। কোনো মেশিনের অনাকাঙ্ক্ষিত ত্রুটি লক্ষ্য করলে সুপারভাইজার বা ফোরম্যান অথবা দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির কাছে প্রতিবেদন পেশ করতে হবে এবং সম্ভাব্য কম সময়ের মধ্যে সেটি ত্রুটিমুক্ত করতে হবে। একজন কর্মীর মেজারিং টুলস ও ইকুইপমেন্ট কর্মক্ষম আছে কি না সেই বিষয়ের উপর সার্বক্ষণিক খেয়াল রাখা প্রয়োজন। সর্বদাই মেশিন, মেজারিং টুলস ও ইকুইপমেন্ট এর অনুমোদিত ব্যবহারবিধি অনুসরণ করতে হবে। 

কর্মস্থল পরিষ্কার পরিচ্ছন্নতা (Housekeeping)

কর্মস্থলের পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে অনেক সময় নানা ধরনের দুর্ঘটনা ঘটে। এজন্য নিম্ন বিষয়ে লক্ষ্য রাখতে হবে-

  • চলাচলের রাস্তা অপ্রয়োজনীয় জিনিসপত্র হতে মুক্ত রাখতে হবে; যাতে কেউ হোঁচট না খায়। 
  • কর্মস্থলের মেঝে তৈল, গ্রীজ মুক্ত রাখতে হবে। 
  • পিচ্ছিল মেঝে অত্যন্ত বিপজ্জনক।
  • ধাতুর লম্বা টুকরার প্রতি দৃষ্টি রাখতে হবে, যেন কেউ আঘাতপ্রাপ্ত না হয়। 
  • টুলস ও যন্ত্রপাতি কাজ শেষে পরিষ্কার করে যথাযথ ভাবে স্টোরে সংরক্ষণ করতে হবে।


ওয়েল্ডারের হ্যান্ড টুলস ও মেজারিং টুলস্ (Welders Hand Tools & Measuring Tools)

ওয়েল্ডার এর হ্যান্ড টুল্স

একজন ওয়েল্ডার যে সব যন্ত্রপাতি হাতে চালনা করে সেগুলি হল একজন ওয়েল্ডারের হ্যান্ডস। ওয়েল্ডার ওয়েল্ডিং কাজের পূর্বে জোড়াছান তৈরির জন্য স্থান চিহ্নিত করে, ধাতু কাটে, ক্ষয় করে, মাপ নেয়, পিটিয়ে ধাতুর আকৃতি পরিবর্তন করে এরূপ বিভিন্ন রকমের কাজ করে, এ কাজগুলি করার জন্য যে হ্যান্ড টুলসগুলি ব্যবহৃত হয় সেগুলি হল-

১) হ্যাকস্ (Hack Saw) 

২) ফাইল (File)

৩) চিজেল (Chisel)

৪) বলপিন হ্যামার (Ballpeen Hammer)

৫) চিপিং হ্যামার (Chipping Hammer 

৬) সেন্টার পাঞ্চ (Centre Punch)

৭) জাইবার (Scriber)

৮) ব্লাকস্মিথ টংস্ (BlackSmith Tongs)

৯) ওয়্যার ব্রাস (Wire Brush )

১০) সি ক্লাম্প (C Clamp)

১১) ভাইস গ্রীপ ওয়েল্ডিং ক্ল্যাম্প 

১২) প্যারালাল ক্ল্যাম্প

১৩) পোর্টেবল হ্যান্ড গ্রাইভার (Portable Hand Grinder)

একজন ওয়েল্ডার সাধারণত নিম্নলিখিত মেজারিং টুলসগুলি ব্যবহার করে

ষ্টীল রুল (Steel Rule)

ষ্টীল টেপ (Steel Tape )

ট্রাইয়ার (Tri square)

ক্যালিপার্স (Callipers)

ডিভাইডার (Divider)

ফিলেট গেজ (Fillet Gauge )

ওয়েল্ডারের মেজারিং টুলসগুলো শনাক্তকরণ

এ বিষয়ে তৃতীয় অধ্যায় এ বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রয়োজনে আমরা তৃতীয় অধ্যায় এর সাহায্য নিব।


বেসিক ওয়েন্ড পজিশন (Basic welds positions)

আমেরিকান সোসাইটি অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ASME) এবং আমেরিকান ওয়েল্ডিং সোসাইটি (AWS) ওয়েল্ডিং জোড়ার ওয়েল্ড মেটালের আকৃতি অনুযায়ী দুই ভাগে ভাগ করা হয়। যথা-

F = ফিলেট (Fillet) ওয়েল্ড এবং G = (Groove) ভরেন্ড।


গ্রুন্ড ও ফিলেটের জন্য ওয়েন্ডিং পজিশন (Welding positions for groove and fillet)

আমেরিকান সোসাইটি অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ASME) এবং আমেরিকান ওয়েল্ডিং সোসাইটি (AWS) ওয়েল্ডিং পজিশন গুলিকে সংখ্যা ও বর্ণ একত্রিত করে প্রকাশ করে। যেমন- IF, 1G, 2F 2G ইত্যাদি।

এখানে, 'সংখ্যা' দ্বারা 'ওয়েন্ডিং পজিশন এবং 'বর্ণ' দ্বারা ওয়েল্ড এর আকৃতি, প্রকৃতি এবং জোড়ার প্রস্তুতির ধরনকে নির্দেশ করে। যেমন-

ফিলেট ওয়েল্ড সাধারণত চারটি অবস্থানে ওয়েল্ডিং করা যায়। যথা- 

1F= সমতল অবস্থানে (Flat position)

2F= আনুভূমিক অবস্থানে (Horizontal position)

3F= উলম্ব অবস্থানে (Vertical position)

4F= ওভার হেড অবস্থানে অর্থাৎ জবের তলদেশে জোড়া দেওয়া (Overhead position)

অনুরুপ ভাবে, প্রঞ্চ বা কিভেন আকৃতির ওরেও চারটি অবস্থানে ওয়েন্ডিং করা বার যথা-

1G- সমতল অবস্থানে (Flat position) 

2G - আনুভূমিক অবস্থানে (Horizontal position)

3G = উলম্ব অবস্থানে (Vertical position)

4G- প্রভার হেড অবস্থানে অর্থাৎ জবের তলদেশে জোড়া দেওয়া (Overhead position)

পাইপের ক্ষেত্রে ওয়েন্ডিং পজিশন

পাইপ এর ক্ষেত্রে নিখুঁত জোড়ার গুরুত্ব সর্বাধিক পাইপের মাধ্যমে জ্বালানী গ্যাস, জ্বালানী তেল ও রাসায়নিক পদার্থ উচ্চ চাপে পরিবহন বা সঞ্চালন করা হয়। তাই অধিক নিশ্চয়তা ও নিরাপত্তার ত্রুটিমুক্ত ওয়েল্ডিং প্রয়োজন। পাইপের জোড়া ওয়েন্ডিং করতে ওয়েল্ডারের অধিক দক্ষতার প্রয়োজন হয়। তবে পাইপের ওয়েন্ডিং পজিশন ডোনে একজন ওয়েল্ডার ওয়েল্ডিং অনুশীলন করলে দ্রুত দক্ষ হতে পারে। পাইপ জোড়ে ৩জি ও ৪জি অবস্থানে ওয়েল্ডিং করার প্রয়োজন পড়ে না। সাধারণত এ জোড়ায় এন্ড ওয়েল্ড হয় তবে বিশেষ ক্ষেত্রে ফিলেট ওয়েন্ড করার প্রয়োজন পড়ে।

পাইপের ওয়েন্ডিং পজিশন চিত্র সহ দেখানো হল

• ১জি আনুভূমিক পাইপের অবস্থান (Horizontal pipe position) যখন পাইপটি ধারাবাহিক ভাবে ঘুরানো হয় যাতে পাইপের অবস্থান অনুভূমিক থাকে এবং ০ থেকে ১৫- মধ্যে থেকে ওয়েন্ডিং সম্পাদিত হয়।


অনুভূমিক পাইপের অবস্থান

• ২জি উল্লখ পাইপের অবস্থান - (Vertical pipe position) পাইপটি উল্লম্ব অবস্থানে থাকে ওয়েল্ডারকে পাইপের চারিদিকে অনুভূমিক অবস্থানে থেকে ওয়েল্ডিং করতে হয়।


উল্লখ পাইপের অবস্থান

৫জি- অনুভূমিক পাইপের অবস্থান (পাইপ ফিক্সড) (Horizontal pipe position, fixed) পাইপ অনুভূমিকের সাথে সমান্তরাল থাকে এবং ওয়েল্ডারকে পাইপের চারিদিকে অবস্থানে থেকে ওয়েল্ডিং করতে হয়। ৬জি- 


৪৫° ঢালু অবস্থানে পাইপ (পাইপ ফিক্সড)( 45° Inclined pipe position, fixed) 

৪৫° ঢালু অবস্থানে পাইপ ফিক্সড রেখে ওয়েল্ডিং করতে হয় ৬জিআর ৪৫° ঢালু অবস্থানে পাইপে রিং ওয়েল্ডিং (45° Inclined pipe position with a Restriction Ring (fixed) ৪৫° ঢালু অবস্থানে পাইপ ফিক্সড রেখে পাইপে বিভেল করে রিং স্থাপন করে ওয়েল্ডিং করতে হয়।

ওয়েল্ডিং জোড়ের পাতার প্রতি

বিভিন্ন ওয়েন্ডের প্রাক্ষের বিভেল কোণ নিম্নরূপ হয়ে থাকে

> V. Preparation for SMAW on Ms Plates 30° to 350

> U- Preparation for SMAW on MS Plates 8° to 120 

> V- Single bevel-50°

> J Preparation 100 to 20


কাজের ধারা

১) নিরাপত্তামূলক পোশাক পরিধান করে কাজে মনোনিবেশ করো।

২) স্পেসিফিকেশন অনুযায়ী কাজের জন্য জব প্রস্তুত করো

৩) প্লেটের কিনারা হতে ১০ মিলিমিটার পর পর সীল রুল ও চক দিয়ে সোজা করে রেখা টান।

৪) স্পেসিফিকেশন অনুযায়ী ইলেকট্রোড নির্বাচন করো।

৫) ইলেকট্রোড হোল্ডারের সাথে সংযোগ কর এবং ওয়েন্ডিং মেশিন কাজের উপযোগি করে

৬) সমতল অবস্থানে সোজা একক বীজ তৈরির জন্য কার্যকটিকে ওয়াকিং টেবিলের সুবিধাজনক অবস্থানে রাখ।

৭) আর্ক সৃষ্টি করো এবং মেশিনে প্রয়োজন মত কারেন্ট সেট করো।

৮) আর্কের দৈর্ঘ্য ৩ মিলিমিটার এর মধ্যে সীমাবদ্ধ রাখে । ৯) চকের দাগ অনুসরণ করে রান টান।

১০) একই গতিতে ইলেকট্রোড চালনা করো।

১১) প্লেটের শেষ প্রান্তে এসে রান টানা বন্ধ করো।

১২) একটি বীড টানা হলে অন্য দাগটি বরাবর পূর্বের নিয়মে আর একটি বিড টান এবং এভাবে অনুশীলন করো।

১৩) চিপিং হ্যামার দিয়ে বিডের উপর হতে স্লাগের আবরণগুলো তুলে ফেল। তারের ব্রাশ দিয়ে বীড পরিষ্কার করো।

১৪) বাহ্যিক ত্রুটিগুলো শনাক্ত করে ত্রুটিমুক্ত করো। 

১৫) সরঞ্জাম ও যন্ত্রপাতি নির্ধারিত স্থানে সংরক্ষণ করো।

১৬) কাজ শেষে কর্মস্থল পরিষ্কার করো।


কাজের ধারা ২

১) নিরাপত্তামূলক পোশাক পরিধান করে কাজে মনোনিবেশ করো।

2) স্পেসিফিকেশন অনুযায়ী কাজের জন্য জব প্রস্তুত করো।

৩) প্লেটের কিনারা হতে ১০ মিলিমিটার পরে ৫ মিলিমিটার পরপর স্টীল রুল ও চক দিয়ে সোজা করে রেখা টান।

8) স্পেসিফিকেশন অনুযায়ী ইলেকট্রোড নির্বাচন করো 

৫) ইলেকট্রোড হোল্ডারের সাথে সংযোগ করো।

৬) ওয়েল্ডিং মেশিনে কারেন্ট সেট করো।

৭) সমতল অবস্থানে সোজা একক বীজ তৈরির জন্য কার্যবস্তুটিকে ওয়ার্কিং টেবিলের সুবিধাজনক অবস্থানে রাখ।

৮) মেশিন সুইচ অন করে আর্ক সৃষ্টি করো এবং জবের সাথে কোণে ধর।

৯) আর্কের দৈর্ঘ্য ৩ মিলিমিটার এর মধ্যে সীমাবদ্ধ রাখ।

১০) চকের দাগ অনুসরণ করে রান টান। 

১১) একই গতিতে ইলেকট্রোড চালনা করো।

১২) প্লেটের শেষ প্রান্তে এসে রান টানা বন্ধ করো।

১৩) একটি বীড টানা হলে অন্য দাগটি বরাবর পূর্বের নিয়মে আর একটি বিড টান এবং এভাবে অনুশীলন করো।

১৪) চিপিং হ্যামার দিয়ে বিডের উপর হতে প্লাগের আবরণগুলো তুলে ফেল। তারের ব্রাশ দিয়ে

(১৫) ইলেকট্রোড ৭০° হতে ৮o" বীজ পরিষ্কার করো। ওভার ল্যাপিং বিড তৈরি করো। ইলেকট্রোড অবের সাথে ৭০° কোণে আর্ক সৃষ্টি করে শর্ট আর্কে বিড টান।

১৬) একটি বিড টানা হলে সেটি চিপিং হ্যামার ও ব্রাশ দিয়ে পরিষ্কার করে দ্বিতীয়টি টান, নতুবা দুটি বিডের মাঝে স্লাগ আটকে থাকবে। 

১৭) সম্পূর্ণ প্লেট ভর্তি করে ওয়েল্ড করো।

১৮)প্রতিটি বিড শেষে স্লাগ ভালভাবে পরিষ্কার করে প্যাড তৈরি করো। 

১৯) বাহ্যিক ত্রুটিগুলো শনাক্ত করে ত্রুটির কারণ অনুসন্ধান এবং প্রতিকার করো।

২০) সরঞ্জাম ও যন্ত্রপাতি নির্ধারিত স্থানে সংরক্ষণ করো।

২১) কাজ শেষে কর্মস্থল পরিষ্কার করো।

২২) নিরাপত্তামূলক পোশাক পরিধান করে কাজে মনোনিবেশ করো।

২৩) তারের ব্রাশ দিয়ে ওয়ার্কপিসের উপরিতল পরিষ্কার করে নাও।

২৪) ওয়ার্ক বাঁকা থাকলে অ্যানভিলের উপর রেখে হাতুড়ির আঘাতে সোজা করে নাও

২৫) প্লেটের প্রশ্ন গুলো ফাইলিং বা গ্রাইন্ডিং করে ৯০ ডিগ্রী করে নাও।

২৬) ফাইলিং অথবা গ্রাইন্ডিং করে ৩০ বিভেল এজে তৈরি করো।

২৭) ফাইলিং রুটকেস ১.৫ হতে ২ মিলিমিটার পুরুত্ব বের করো।

২৮) জোড়াটিকে এমনভাবে স্থাপন কর যেন এদের উপরের অংশে একটি 'ভি' তৈরি হয় এবং এদের মাঝে

রুট গ্যাপ ১.৫ হতে ২ মিমি পর্যন্ত রাখ। 

২৯) স্পেসিফিকেশন অনুযায়ী ইলেকট্রোড নির্বাচন করো।

৩০) ইলেকট্রোড হোল্ডারের সাথে ইলেকট্রোড সংযোগ করো।

৩১) ওয়েল্ডিং মেশিনে কারেন্ট সেট করো।

৩২) অনের দুই পার্শ্বে দুটি ট্যাক ওয়েন্ড করো।

৩৩) জবটি ওয়েল্ডিং টেবিলের পজিশনারের সাথে দেহের উচ্চতা বিবেচনাসহ আরামদায়ক অবস্থানে আটকাও।

৩৪) রুট পাস/রুট রান (Root pass) টানার সময় রুটের সাথে ইলেকট্রোডকে ৮০ হতে ৯০° কোণে এর এবং ভাবের দুই পৃষ্টদেশ হতে ইলেকট্রোডকে ১০° কোণে ধর।

৩৫) রুট পাস/রুট রান টানার পর বিডের উপর হতে চিপিং হ্যামার ও ও্যার ব্রাশের সাহায্যে জোড় স্থান ভালভাবে পরিষ্কার করো।

৩৬) খানিকটা কারেন্ট বাড়িয়ে হট রান / পাস (Hot pass) সম্পন্ন কর। (কারেন্ট বাড়াবার ফলে জোড়ে কোন ত্রুটি থাকলে সংশোধন হবে)।

৩৭) চিত্রে দেখানো ইলেকট্রোড এবং প্লেটের মধ্যে বিভিন্ন কোণ অনুসরণ পূর্বক ফিলিং রান / পাস (Filling pass) ক্যাপিং রান/পাস (Caping pass) বা ফিনিসিং রান টানব এবং ইলেকট্রোড চালনার সময় জোড়ের মাঝে অপেক্ষা না করে জোড়ের প্রান্তে সামান্য অপেক্ষা করে বিড টান। 

৩৮) চিপিং হ্যামার ও ওয়্যার ব্রাশের সাহায্যে জোড় স্থান ভালভাবে পরিষ্কার করো ।

৩৯) বাহ্যিক ত্রুটিগুলো শনাক্ত করে ত্রুটির কারণ অনুসন্ধান কর এবং জব জমা দাও । 

৪০) সরঞ্জাম ও যন্ত্রপাতি নিরাপদ স্থানে সংরক্ষণ করো।

৪১) কাজ শেষে কর্মস্থল পরিষ্কার করো।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url