স্পট ওয়েল্ডিং কাকে বলে - spot welding basics - স্পট ওয়েল্ডিং মেশিন

 স্পট ওয়েল্ডিং কাকে বলে - spot welding basics - স্পট ওয়েল্ডিং মেশিন
স্পট ওয়েল্ডিং কাকে বলে - spot welding basics - স্পট ওয়েল্ডিং মেশিন

স্পট ওয়েল্ডিং কাকে বলে - spot welding basics - স্পট ওয়েল্ডিং মেশিন

স্পট ওয়েল্ডিং বেসিকস Spot Welding Basics

আমাদের অনেকের চোখেই সুন্দর সুন্দর ও দামী ধাতব চশমা শোভা পায়। তোমরা কখনও কী ভেবে দেখেছ, জগুলোতে কোনো জোড়ার চিহ্ন দেখা যায় না। কারণ গুলো স্পট ওয়েল্ডিং' নামে এক বিশেষ ধরনের ওয়েল্ডিং মেশিন দিয়ে তৈরি করা হয়। তাছাড়া বাজারে তারের তৈরি অনেক সুন্দর সুন্দর প্রব্যাদিও বিক্রি হয়; যেমন- প্রাণির খাঁচা, পেপার ট্রে, ছাকনি, বিভিন্ন প্রকার তারের বেড়া, ফিস্টার, জানালা দরজার মশা প্রতিরোধী নেট ইত্যাদি বহু ধরনের ব্যবহার্য জিনিস তার দিয়ে তৈরি হয়ে থাকে। এগুলোও ঐ একই পদ্ধতিতে তৈরি হয়ে থাকে। আমরা এ অধ্যায়ে এ বিষয়ে জানতে পায়ৰ ও দক্ষতা অর্জন করে আমাদের পছন্দ মতো জিনিস তৈরি করবো।

স্পর্ট ওয়েন্ডিং ও স্পট ওয়েন্ডিং মেশিন

স্পট ওয়েল্ডিং এক প্রকার রেজিস্ট্যান্স ওয়েল্ডিং, যেখানে কোনো ফিলার মেটাল ছাড়াই ওয়েল্ডিংস্থলে চাপ ও তাপ প্রয়োগ করে দুই বা ততোধিক ধাতব শিটকে বা তারকে একত্রে ওয়েল্ডিং করা হয়। এটি সম্পূর্ণ বিদ্যুৎ চালিত মেশিন এর ওয়েল্ডিং। এ পদ্ধতিতে দুটি ইলেক্ট্রোড (Electrodes) বা রকার আর্মস ( Rocker Arms ) এর চাপের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহকে বাধা প্রাপ্ত হয়ে ধাতু পাতের একটি নির্দিষ্ট বিন্দুতে তাপ সৃষ্টি করে জোড়া প্রস্তুত করে। স্পট ওয়েল্ডিং মেশিন দু'প্রকার-
• পেডেস্টাল স্পট ওয়েল্ডিং মেশিন
• পোর্টেবল হ্যান্ড স্পর্ট ওয়েল্ডিং মেশিন।
পেডেস্টাল মেশিনে পা দিয়ে আর পোর্টেবল মেশিনে হাত দিয়ে চাপ প্রয়োগ করা হয়।

আধুনিক শিল্পোৎপাদন ক্ষেত্রে স্পট ওয়েল্ডিং ব্যপকভাবে ব্যবহৃত হচ্ছে। বিশেষ করে লোহা বা ইস্পাত, তামা, পিতল, অ্যালুমিনিয়াম প্রভৃতি যে কোন ধাতুর পাতলা পাত বা শিট কে নির্দিষ্ট বিন্দুতে উত্তপ্ত করে মেশিনের সাহায্যে প্রেসার বা চাপ দিয়ে জোড়া তৈরি করে নানা রকম দ্রব্যাদি উৎপন্ন করা হয়ে থাকে। ইদানিং বিভিন্ন প্রকার ধাতব তার ব্যবহার করে বিভিন্ন রকমারি ডিজাইনের তার জানি (Wire Mesh) তৈরি করা হচ্ছে। চিত্র- ৬.৪ এ কয়েক প্রকার তার জার্নির ছবি দেওয়া হলো-
সাধারণভাবে স্পর্ট ওয়েল্ডিং ৩ মি.মি. পর্যন্ত পুরুত্বের ধাতব পাত/শিট জোড়া লাগানোর কাজে ব্যবহার করা হয়। ওয়েন্ডিংকৃত অংশসমূহের পুরুত্ব পরস্পর সমান অথবা অনুপাতে ৩৪১ এর চেয়ে কম হতে হবে। জোড়াস্থান কত শক্তিশালী হবে তা নির্ভর করে ওয়েন্ডের সংখ্যা ও সাইজের উপর। স্পট ওয়েন্ডের ব্যাস ৩ মি.মি. থেকে ১২.৫ মি.মি. পর্যন্ত হয়ে থাকে।

স্পট ওয়েল্ডিং কাকে বলে - spot welding basics - স্পট ওয়েল্ডিং মেশিন

স্পর্ট ওয়েল্ডিং এর প্রকার

স্পর্ট ওয়েল্ডিং দু'প্রকার। যথা-
• সিঙ্গেল স্পট ওয়েল্ডিং সিঙ্গেল স্পট ওয়েল্ডিং (Single Spot Welding)

মাল্টিপল স্পট ওয়েল্ডিং
একবার চাপ এবং বিদ্যুৎপ্রবাহ প্রয়োগের সাহায্যে ছোট বিন্দুতে মেটাল টুকরো ওভারল্যাপিং ওয়েল্ডিং করে একটি মাত্র 'স্পট ওয়েল্ড' (Spot Weld) তৈরি করাকে সিঙ্গেল স্পট ওয়ল্ডিং বলে। মাল্টিপল স্পর্ট ওয়েন্ডিং (Multiple Spot Welding) একবার চাপ এবং বিদ্যুৎপ্রবাহ প্রয়োগের সাহায্যে একাধিক বিন্দুতে মেটাল টুকরো ওভারল্যাপিং ওয়েল্ডিং করে একাধিক 'স্পট ওয়েল্ড (Spot Weld) তৈরি করাকে মাল্টিপল স্পট ওয়ল্ডিং বলে।

স্পর্ট ওয়েল্ডিং এর সুবিধা ও অসুবিধা

১. এটি দ্বারা উচ্চ গতিতে ওয়েডিং সম্পন্ন করা যায়।
২. এর যারা সহজেই উচ্চ হারে উৎপাদন করা যায়।
৩. স্বয়ংক্রিয়ভাবে কাজ করা যায়।
৪. স্পট ওয়েন্ডিং এ নির্দিষ্ট স্পট হাড়া অন্য জারগার শিট এর কোন ক্ষতি কর না।
৫. ওরে এ তৈরি ন্যারেন্টিং এর চেয়ে দুর্বল লোড়ার হয়।

স্পট ওলেল্ডিং-এর কার্যনীতি

স্পট ভরেন্ডিং মেশিনে দুটি তামার তৈরী রকার আর্মস বা ইলেকট্রোভ থাকে। একটি পজেটিভ (+) টারফি অপরটি নিগেটিভ (-) টারমিনাল। এই দুটি ইলেক্ট্রোডের মধ্যে একটি চলনশীল আর অন্যটি ছিল (Fixed)। ব প্রবাহ এ দু'টি ইলেকট্রোডের মধ্য দিয়ে প্রবাহিত হয় । যে অংশটি জোড়া দেওয়া হবে সেই ধাতু পাতের প্রাপ্ত দু'টি একটির উপর অন্যটি অর্থাৎ ওভারল্যাপিং (Overlapping) অবস্থার রেখে নিগেটিভ (-) পজিটিভ (+) ইলেকট্রোডের বা রকারের মিি বিন্দুটিতে রেখে হালকা চাপ নিলে ইলেকট্রোডের মধ্য নিয়ে বিদ্যুৎ প্রবাহ বাধা পেয়ে সামান্য উত্তাপে জোড়া স্থানটি স্পটেড যা একটি বিন্দুতে আটকে যায়।

Spot Welding (SW) Power Supply

বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করা হলে গণিত উপাদানের 'নাগেট' (Nugget) সংযোগস্থলকে শক্ত করে দেয়। তাপ উৎপাদনের জন্য তামার ইলেকট্রোড উপকরণসমূহের মধ্য দিয়ে তড়িৎ প্রেরণ করে। তাল উৎপাদন নির্ভর করে বৈদ্যুতিক রোধ, ধাতুর অপ পরিবাহকত্ব এবং প্রবাহ চলার সময়ের উপর ।

বিজ্ঞানী জুল (Joule) এর অপীয় সুত্র অনুসারে, উৎপন্ন তাপ নিচের সমীকরণ দ্বারা প্রকাশ করা হয়-
এখানে, H = উৎপাদিত মোট তাপ (মূল) I = তড়িৎ প্রবাহ (এ্যাম্পিয়ার)
R = তড়িৎ রোধ ( গুম) এবং
T = তড়িৎ প্রবাহের সময় (সেকেন্ড)
K = তাপ হ্রাসের ফ্যাক্টরি।
K এর মান নির্ভর করে ধাতুর উপাদান, ওয়েন্ডিং এরিয়া ও ধাতুর পুরুত্বের উপর। সাধারণত এর মাन 0.24 ধরা হয়।
অন্যান্ন ধাতুর তুলনায় কপারের রোধ কম ও ভাগ পরিবাহী ক্ষমতা বেশি হওয়ার স্পট ওয়েন্ডিং এ একে ইলেকট্রোড হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। ফলে যে তাপ উৎপন্ন হয়, তা ইলেকট্রোড এ না হয়ে বেশি রোধবিশিষ্ট কার্যবন্ধুর মধ্যেই হয়।

পোর্টেবল স্পট ওয়েন্ডিং মেশিন (Portable Spot Welding Machine)

পোর্টেবল স্পর্ট ওয়েল্ডিং মেশিন ও পেডেস্টাল স্পট ওয়েল্ডিং মেশিন একই নীতিতে কাজ করে। এ মেশিনের সুবিধা হলো এটি সহজে বহনযোগ্য এবং অপারেশনও সহজ। যেখানে পেডেস্টাল মেশিনের কাছে অবকে নেওয়া সম্ভব হয় না সেখানে এ মেশিন খুবই উপযোগী। এ মেশিন এ হাতে চাপ দেওয়ার জন্য একটি হাতল আছে। এজন্য একে হ্যান্ড 'স্পট ওয়েল্ডিং মেশিনও বলে। সাধারণত ছোটখাটো মেরাম্য কাজে এ মেশিনের যথেষ্ট কদর আছে।

স্পট ভরেন্ডিং মেশিনের প্রধান অংশগুলোর নাম -
১. ৰঙি বা মেশিন ফ্রেম (Body or Machine Frame
২. ওয়েন্ডিং ইলেকট্রোভ আপার আর্ম (Welding Electrode Upper Arm)
৩. ওয়েল্ডিং ইলেকট্রোড লোয়ার আর্ম (Welding Electrode Lower Arm)
৪. ফুট পেডাল (Foot Pedal )
৫. ওয়াটার হোজ পাইপ (Water Hose Pipe )
৬. ওয়েল্ডিং ট্রান্সফর্মার (Welding Transformer)
৭. হিট রেগুলেটর (Heat Regulator)
৮. টাইম রেগুলেটর (Time Regulator)
৯. কারেন্ট রেগুলেটর (Current Regulator)
১০. ভোল্টেজ রেগুরেটর (Voltage Regulator)
১১. পাওয়ার সুইচ (Power Switch) ইত্যাদি।

স্পর্ট ওয়েন্ডিং মেশিন এর যন্ত্রপাতি ও সরঞ্জামসমুহের রক্ষণাবেক্ষণ

যে কোনো মেশিনের আয়ুষ্কাল ও যথাযথভাবে কর্মসম্পাদন নির্ভর করে উক্ত মেশিনের যথাযথ ও সময়োপযোগী রক্ষণাবেক্ষণের উপর। তাই স্পট ওয়েল্ডিং মেশিনের নিম্নবর্ণিত রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন-
ক) যথাযথ বৈদ্যুতিক সংযোগের পর নিউমেটিক ওয়েল্ডিং ক্ল্যাম্পে নিয়মিত লুব্রিকেটিং করতে হবে।
খ) পরিষ্কার ও শুষ্ক কম্প্রেসড এয়ার (Compressed Air) সরবরাহ নিশ্চিত করতে হবে।
গ) ভালো স্পট ওয়েল্ড তৈরির জন্য যথাযথ চাপে ও যথাসময়ে পর্যাপ্ত কারেন্ট সরবরাহ থাকতে হবে।
ঘ) সবগুলো সঠিক থাকলেও একটি মেশিন ভালো ওয়েল্ড তৈরি করতে পারে না, যদি ইলেকট্রোড বা টিপগুলো জীর্ন ও অপদ্রব্যযুক্ত হয়। এজন্য টিপগুলো পরিষ্কার করতে হবে। কিন্তু যখন এগুলো নষ্ট হয়ে যাবে তখন তা ফেলে দিয়ে এক জোড়া নতুন টিপস্ লাগাতে হবে।
ঙ) ওয়েন্ডের টিপগুলোর মাপ যথাযথ হওয়া উচিত।
চ) ইলেকট্রোডগুলো বিদ্যুৎ পরিবহন, বল প্রয়োগ করে অর্ধগলিত ধাতুতে নাগেট তৈরি এবং তাপ নিঃসরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। এজন্য ইলেকট্রোডগুলোর যত্ন ও রক্ষণাবেক্ষণ কম হলে এটি ওয়েল্ডের মানের উপর মারাত্মক প্রভাব ফেলে।
ছ) সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিচর্যার আইটেমগুলোর মধ্যে ইলেকট্রোড টিপ অন্যতম। যেহেতু রেজিস্ট্যান্স স্পর্ট ওয়েল্ডিং বিদ্যুৎ প্রয়োগে করা হয়, সেহেতু ইলেকট্রোডই একমাত্র মাধ্যম যে বিদ্যুৎ পরিবহন করে। তাই ইলেকট্রোডের মাথাদ্বয় ধারালো ও একই রেখায় ( Aligned) থাকা উচিত।
জ) একটি ওয়াটার কুন্ড স্পর্ট ওয়েন্ডারের সঠিকভাবে রক্ষণাবেক্ষণের জন্য নিয়মিত তরলের স্তর পরীক্ষা করা ও প্রয়োজনে পরিবর্তন করা আবশ্যক। কুলান্ট পরিবর্তনের সময় নির্মাতা প্রতিষ্ঠানের নির্দেশিকা অনুসরণ করতে হবে।
স্পট ওয়েল্ডিং কাকে বলে - spot welding basics - স্পট ওয়েল্ডিং মেশিন

স্পট ওয়েল্ডিং এর সর্তকতা

স্পট ওয়েন্ডিং পরিচালনার সময় নানা ধরনের ঝুঁকি দেখা দিতে পারে। যেমন- বৈদ্যুতিক শক, আগুন, উড় শিখা প্রভৃতি মারাত্মক দূর্ঘটনা ঘটাতে পারে। ওয়েল্ডিং প্রযুক্তিবিদ্যায় একটি প্রচলিত প্রবাদ আছে 'Safety is the best policy – No safety No work? একজন প্রশিক্ষণার্থীর যদি নিরাপত্তা (Safety) সম্পর্কে জ্ঞান না থাকে বা অবগত না থাকে, তাহলে সে শিল্পোৎপাদন এর ক্ষেত্রে একজন অযোগ্য ব্যক্তি হিসেবে গণ্য হবে।
আকস্মিক দুর্ঘটনা বা Accident কখনও জানিয়ে আসে না, অসাবধানতা বা অজ্ঞতার জন্যই দুর্ঘটনা ঘটে। তাই শিল্প প্রতিষ্ঠানের ক্ষেত্রে কারিগর বা শিক্ষার্থীদের কাজ চলাকালীন সময় রকম সতর্কতা নিয়ে কাজ করতে হয়। তাই সকল শিক্ষার্থীর নিরাপত্তা সম্পর্কিত জ্ঞান বা ধারণা থাকা অত্যাবশ্যকীয়।

নিরাপত্তাজনিত সতর্কতা (Safety Precaution)
কে মোট চার ভাগে ভাগ করা যায়। এগুলোকে একত্রে বলা হুয়া গ্রুপ অব লেকটি (Group of Safety) যথা-
• সাধারণ সাবধানতা বা নিরাপত্তা (General Safety)
• ব্যক্তিগত সাবধানতা বা নিজের নিরাপত্তা (Personal Safety)
• কাজের নিরাপত্তা (Work Safety) পাতি বা সরঞ্জামাদির নিরাপত্তা (Safety for Tools and Equipment

ব্যক্তিগত সতর্কতা
স্পট ওয়েন্ডিং চলাকালীন ব্যক্তিগত নিরাপত্তাজনিত উপকরণ (পিপিই) পরিধান করা অপরিহার্য। ব্যক্তিগত নিরাপত্তামূলক উপকরণ (পিপিই) বলতে কাজের সময় কর্মীকে নানা ঝুঁকি ও দুর্ঘটনা থেকে রক্ষার কাজে ব্যবহৃত সরঞ্জাফলমূহকে বুঝায়। স্পর্ট ওয়েন্ডিং করার সময় ব্যক্তিগত নিরাপত্তামূলক উপকরণ (পিপিই) ব্যবহার করা জরুরি। নিচে স্পট ওয়েল্ডিং এ ব্যবহৃত ব্যক্তিগত নিরাপত্তামূলক উপকরণ বা ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এর বর্ণনা দেওয়া হলো-

সেফটি হেলমেট
সেফটি হেলমেট একজন প্রশিক্ষণার্থীর বা কর্মীর মাথাকে সম্ভাব্য আঘাত থেকে রক্ষা করতে অত্যন্ত প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম, যা ভারী কোন বস্তু যা যন্ত্রপাতি উড়ে এসে বা উপর থেকে পড়ে মাথায় মারাত্মক ক্ষতিসাধন থেকে রক্ষা করে।

সেফটি গগলস/চশমা
সেফটি গগলস/চশমা একজন প্রশিক্ষণার্থীর বা কর্মীর চোখকে সম্ভাব্য আঘাত থেকে রক্ষা করতে অত্যাবশ্যকীয় একটি সুরক্ষা সরঞ্জাম, যা উড়ন্ত কোন বন্ধু, আগুনের ফুলকি ও যন্ত্রাংশের কোনো ভাঙ্গা অংশ উড়ে এসে চোখে পড়ে মারাত্মক ক্ষতিসাধন, এমনকি চোখ নষ্ট হওয়া থেকে রক্ষা করবে।

ওয়েল্ডিং এপ্রোন
ওয়েল্ডিং এপ্রোন এক ধরনের ভারী পোষাক যা একজন প্রশিক্ষণার্থী বা কর্মীর শরীরের বিভিন্ন অংশকে ক্ষতিকারক রাসায়নিক, ধোঁয়া ও আগুনের ফুলকি থেকে রক্ষা করার জন্য অত্যন্ত প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ সরঞ্জাম। স্পট ওয়েন্ডিং এর সময় সিনথেটিক কাপড় পরা উচিৎ নয়।

ইনসুলেটেড হ্যান্ড গ্রোভস
ইনসুলেটেড হ্যান্ড গ্রোভস হলো এমন একটি নিরাপত্তা সরঞ্জাম গ্লোভস যা একজন প্রশিক্ষণার্থীর বা কর্মীর হাত-কে স্পর্ট ওয়েল্ডিং করাকালীন উত্তপ্ত কার্যবন্ধু এবং ইলেকট্রিক শক থেকে সুরক্ষিত রাখে।

রেস্পিরেটর
ওয়েল্ডিং করার সময় উৎপন্ন ধোঁয়া ও রাসায়নিক বিষবাষ্প থেকে ফুসফুসকে রক্ষা করার জন্য এই শ্বাসযন্ত্র (রেস্পিরেটর) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সরলাম, যা একজন প্রশিক্ষণার্থী বা শ্বাসপ্রশ্বাস যন্ত্র (ফুলফুল) কে সুরক্ষিত রাখে।

সেফটি সু
সেফটি সু সেফটি সু একটি পায়ের নিরাপত্তা সরগ্রাম, যা একজন প্রশিক্ষণার্থী বা কর্মীর পা কে ভারি কোন বছর আঘাত থেকে, ধারালো কোন কিছু দ্বারা কাটা থেকে এবং পিচ্ছিল কোন পদার্থ ও বৈদ্যুতিক শক থেকে রক্ষা করে।

- ব্যক্তিগত নিরাপত্তা (পিপিই)
যন্ত্রপাতির সর্তকতা
স্পট ওয়েন্ডিং এ ব্যবহৃত অতিরিক্ত সরঞ্জামাদি

তারের ব্রাশ
ধাতব প্লেটের তল হতে ময়লা, ধাতুমল এবং মরিচা পরিষ্কার করতে ভয়্যার ব্রাশ ব্যবহৃত হয়।

ফাইল
ফাইল ধাতব কার্যবস্তুতে ফাইল দিয়ে মথে মসৃন আকুতিতে আমার জন্য ফাইল ব্যবহৃত হয়। এগুলো জোড়ার খাঁ প্রকৃত (Edge Preparation) করতে বিশেষভাবে ব্যবহৃত হয়।

এমারি ক্লথ
আমার এমারি ক্লথ গুঁড়ো কাঁচ দিয়ে আবৃত থাকে। এটি শিরিষ কাগজে মতোই। এটি সাধারণত ধাতুকে উত্তমরূপে মসৃণ করা এবং পলিশ করার কাজে ব্যবহৃত হয়। ওয়েল্ডিং এ সকল প্রকার প্লেট ও পিট পরিষ্কার করার জন্য এমারি রুথ ব্যবহার করা হয়।

ব্লোয়ার
ব্লোয়ার বিভিন্ন বস্তু থেকে ধূলি ময়লা দূর করতে ব্রোয়ার ব্যবহৃত হয়।

প্লাস্টিক ম্যালেট
প্লাস্টিক ম্যালেট প্লাস্টিক ম্যালেট একটি নরম হাতুড়ি। অপেক্ষাকৃত পুরু ধাতব শিটকে বাঁকানোর কাজে প্লাস্টিক ম্যানেট ব্যবহৃত হয়।

এডজাস্টেবল রেঞ্চ
এডজাস্টেবল রেঞ্চ স্ক্রু, নাট ও বোল্টকে টাইট দিতে ও লুজ করতে এডজাস্টেবল রেঞ্চ ব্যবহৃত হয়।

কাটিং নিপ/কাঁচি
কাটিং নিপ/কাঁচি খাতৰ শিটগুলোকে নির্দিষ্ট আকারে কাটার জন্য কাটিং হিল/কাঁচি ব্যবহৃত হয়।

স্টিল রুম
স্টিল রুল একটি পরিমাপক যন্ত্র যা কোনো কিছু পরিমাপ করার জন্য ব্যবহৃত হয়।

স্টিল মেজারিং টেপ
10 মিটার লম্বা যে কোনো জব কে পরিমাপ করতে এটি ব্যবহৃত হয়।

ওয়্যার গেজ
ধাতব তারের ব্যাস এর গেজ নং পরিমাপ করতে এটি ব্যবহৃত হয়।

ডিভাইডার
ডিভাইডার এটি একটি পরোক্ষ পরিমাপক যন্ত্র এবং এটি বৃত্ত ও বৃত্তচাপ আঁকতে এবং ড্রইং থেকে মাপ স্থানান্তর করতে ব্যবহৃত হয়।

আউটসাইড ক্যালিপার্স
আউটসাইড ক্যালিপার্স এটি একটি পরোক্ষ পরিমাপক যন্ত্র এবং ধাতব পিটের পুরুত্ব পরিমাপ করতে ব্যবহৃত হয়।

সেন্টার পাঞ্চ
সেন্টার পাঞ্চ এটি একটি মার্কিং টুল যা ধাতব শিটে কেন্দ্র বিন্দু নির্ণয় করতে ব্যবহৃত হয়।

স্পট ওয়েন্ডিং মেশিন সেট আপ করার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম
তামার ইলেকট্রোড
কলার ইলেকট্রোড অক্ষমী (Non consumable) হওয়ায় অন্যান্য ইলেকট্রোডের তুলনায় দীর্ঘস্থায়ী হয়। আর্ক ও তাপ সৃষ্টি করে দু'টি ধাত তলকে গলিয়ে জোড়া লাগানোর জন্যই মূলত এটি ব্যবহৃত হয়।

টংস
ইলেকট্রোভদ্বয়কে যথাস্থানে ধরে রাখতে এবং স্পট ভরেন্ডকে প্রয়োজনীয় পরিমাণে বিদ্যুৎ সরবরাহ করতে টংস ব্যবহৃত হয়।

অ্যামিটার
অ্যামিটার একটি পরিমাপক যন্ত্র। কেনো বৈদ্যুতিক বর্তনীর বিদ্যুৎ প্রবাহ মাপার জন্য এটি ব্যবহৃত হয়।

ভোল্ট মিটার
ভোল্ট মিটার এমন একটি ডিভাইস যা দিয়ে একটি বৈদ্যুতিক সার্কিটের দুটি বিন্দুর মধ্যে ভোল্টেজের পার্থক্য মাপা হয়।

প্যাডেল হুইল
প্যাডেল হুইল অন/অফ বাটনের মতো একটি ডিভাইস, একজন শ্রমিক বৈদ্যুতিক সার্কিট পূর্ণ করতে পারের পাতার চাপ দিয়ে এটি ব্যবহার করে।

যন্ত্রপাতি পরীক্ষণ সংক্রান্ত বিষয়
স্পট ওয়েল্ডিং মেশিন ব্যবহারের পূর্বে এটা নিশ্চিত হয়ে নেওয়া উচিৎ যে মেশিন কিভাবে সংযোগ দিতে ও চালনা করতে হবে।

  • মেশিন চালনার পূর্বে অবশ্যই সর্বাবস্থায় বৈদ্যুতিক সংযোগ পরীক্ষা করতে হবে। মেশিন থেকে কোন প্রকার অস্বাভাবিক শব্দ পাওয়া গেলে সাথে সাথে মেশিন বন্ধ করতে হবে।
  • স্পট ওয়েল্ডিং কার্য সম্পাদনের সময় বৈদ্যুতিক শক, অগ্নিকান্ড, উড়ন্ত শিখা ও উত্তপ্ত ধাতব খণ্ড থেকে ঘটতে
  • পারে মারাত্মক দুর্ঘটনা, তাই- ব্যাক্তিগত নিরাপত্তা পোশাক পরিধান করো। (যেমন- বয়গার সুট, সেফটি সু, হেলমেট, হ্যান্ড গ্রোভস ইত্যাদি)।
  • সিনথেটিক কাপড়ের পোশাক এড়িয়ে চল।
  • সর্বদা শুকনো পোশাক, অপরিবাহী মোজা এবং রাবারের তলা বিশিষ্ট মুতা (সেফটি সু ব্যবহার করো।
  • কাজের সময় বৈদ্যুতিক যন্ত্রপাতি স্পর্শ করা থেকে বিরত থাক।
  • ওয়েল্ডিং এর আগে মেশিনের বৈদ্যুতিক সংযোগ (ইলেকট্রিক কানেকশন) পরীক্ষা বা ভালো ভাবে যাচাই করে নাও।
  • নিগেটিভ ও পজিটিভ পোলগুলো নিয়মানুযায়ী মেশিনের সংগে সংযোগ রাখ, কেননা তাপ ও বিদ্যুৎ অনবরত এর মধ্য দিয়ে প্রবাহিত হয়।
  • মেইন সুইচ চালু (অন) করে তারপর মেশিন চালু করো।
  • এতে মেশিনের নিরাপত্তা বজায় থাকে।
  • ভিজা বা স্যাঁতস্যাঁতে জায়গায় মেশিন রাখা বা ওয়েল্ডিং করা যাবে না।
  • কাজের উপকরণ স্পর্শের সময় হ্যান্ড গ্লোভস বা সাঁড়াশি ব্যবহার করো ।
  • সাঁড়াশি ব্যবহার করে উত্তপ্ত জব ঠান্ডা করে তবেই স্পর্শ করতে পার।
  • কাজ শেষে বৈদ্যুতিক সরঞ্জাম বন্ধ করে রাখ।
  • সর্বদা সুবিন্যন্ত সরঞ্জাম ও যন্ত্রপাতি ব্যবহার করো, বিপত্তি ঘটাতে পারে এমন যন্ত্রাংশ মেরামত ও বদল করো।
  • পাওয়ার কর্ড শুকনো রাখ এবং এটিকে তেল, প্লিজ, উত্তপ্ত ধাতু এবং শিখা থেকে দূরে রাখ।

হাউজ কিপিং

পিচ্ছিল মেঝে
একজন প্রশিক্ষণার্থী বা কর্মীকে পড়ে থাকা তেল বা রাসায়নিক পদার্থ, কর্মস্থলের মেঝেকে পিচ্ছিল করে। আর এই পিচ্ছিল মেঝে কর্মস্থলে দুর্ঘটনায় পতিত করতে পারে । তাই তেল, পানি এবং রাসায়নিক বর্জ্য তাৎক্ষণিক পরিষ্কার করে ফেলতে হবে।

বৈদ্যুতিক বিপত্তি
বৈদ্যুতিক বিপত্তি কারণে একজন প্রশিক্ষণার্থীর বা কর্মীর অঙ্গহানি থেকে শুরু করে মৃত্যুও ঘটাতে পারে। এজন্য ঝুঁকি এড়াতে কাজ শুরুর আগেই বৈদ্যুতিক লাইন, ফিটিংস্ ও তারসমূহ ভালোভাবে পরীক্ষা করে নিতে হবে।

স্পট ওয়েল্ডিং এর জন্য ধাতু নির্বাচন
আমরা বিভিন্ন ধাতুর উপরে স্পট ওয়েল্ডিং করতে পারি, যেমন-

  • ইস্পাত
  • স্টেইনলেস স্টিল
  • অ্যালুমিনিয়াম
  • পিতল
  • জিংক এর প্রলেপযুক্ত ইস্পাত
  • তামা
  • টিন
  • নিকেল ও
  • টাইটেনিয়াম
এসব ধাতুর মধ্যে স্পট ওয়েল্ডিংয়ের কাজে ইস্পাত, জিংক এর প্রলেপযুক্ত ইস্পাত (Galvanized Iron), তামা, অ্যালুমিনিয়াম, টিন এবং পিতল অধিক ব্যবহৃত হয়।

নির্বাচিত ধাতুর বর্ণনা
ইস্পাত

'কপার ইলেকট্রোড' এর চেয়ে তড়িৎ ধারণ ক্ষমতা বেশি এবং পরিবহন ক্ষমতা কম হওয়ায় ইস্পাত ওয়েল্ডিং করা অপেক্ষাকৃত সহজ হয়। কম কার্বনযুক্ত ইস্পাত স্পট ওয়েল্ডিংয়ের জন্য সর্বাধিক উপযুক্ত। অধিক কার্বনযুক্ত অথবা সংকর ইস্পাত অধিক শক্ত ওয়েল্ড তৈরি করে বটে কিন্তু এটি ভঙ্গুর হয় এবং ফাটল ধরতে পারে।

জিংক এর প্রলেপযুক্ত ইস্পাত (Galvanized Iron)

জিংক এর প্রলেপযুক্ত ইস্পাত (মরিচারোধী করতে জিংকের প্রলেপ দেওয়া হয়) ওয়েল্ডিং এর জন্য অন্য ওয়েল্ডিং পদ্ধতি অবলম্বন করতে হবে। অবশ্য ইস্পাতের ওয়েল্ডিং বা জোড়ার পূর্বেই জিংক এর গলন সম্পন্ন হয়ে যায়। জিংক এর গলনাংক খুবই নিম্ন হওয়ায় ওয়েল্ডিংয়ের পূর্বে তড়িৎ এর খানিক প্রবাহেই জিংক এর প্রলেপ গলে যায়। এছাড়াও আমরা ওয়েল্ডিং করার পূর্বে এমারি পেপার/সিরিষ কাগজের মাধ্যমে ঘষে ইস্পাতের উপরের জিংক এর প্রলেপ দূর করতে পারি। ওয়েল্ডিং এর সময় জিংক ইস্পাতের সাথে মিশে ইস্পাতের গ্রহণযোগ্যতা কমিয়ে দেয়। মূলকথা জিংক এর প্রলেপযুক্ত ইস্পাতের ওয়েল্ডিং এর জন্য উচ্চ মাত্রার তড়িৎ প্রবাহের দরকার হয়।

স্টেইনলেস স্টিল (Stainless Steel)

স্টেইনলেস স্টিল হলো কমপক্ষে ১০.৫% থেকে ১১% ক্রোমিয়াম মিশ্রিত সংকর। এজন্য স্টেইনলেস স্টিল সহজে ক্ষয় হয় না অথবা সাধারণ স্টিলের মত এতে মরিচা পড়ে না, কিন্তু এটি দাগরোধী নয়। স্টেইনলেস স্টিলকে ক্ষয়রোধী স্টিলও বলা হয়। যেসব কাজে ইস্পাতের মত গুণাগুণ বিশিষ্ট এবং ক্ষয়রোধী ধাতুর দরকার হয় সেখানে স্টেইনলেস স্টিল ব্যবহৃত হয়। অরক্ষিত কার্বন ইস্পাতে বাতাস এবং আর্দ্রতার সংস্পর্শে সহজেই মরিচা পড়ে। অপ্রতিরোধী ক্রোমিয়াম অক্সাইডের প্রলেপ উৎপন্ন করার জন্য স্টেইনলেস স্টিল পর্যাপ্ত পরিমাণ ক্রোমিয়াম ধারণ করে, যা পরবর্তীতে ধাতবের উপরিভাগের ক্ষয় ক্ষতি হতে বাধা দেয় এবং ক্ষয় প্রক্রিয়া ধাতুর অভ্যন্তরীণ কাঠামোতে ছড়িয়ে পড়তে বাধা দেয়। সেজন্য তারের ব্রাশের পরিবর্তে নরম সুতি কাপড় ও সিরিশ কাগজ দিয়ে স্টেইনলেস স্টিল পরিষ্কার করা হয়।

তামা

তামা (Copper) হলো অন্যতম মৌলিক পদার্থ। বিশুদ্ধ অবস্থায় তামা লালচে-কমলা ধাতু যা উচ্চ তাপ ও তড়িৎ প্রবাহক হিসেবে পরিচিত। বৈদ্যুতিক তার, রান্নার পাত্র ও কড়াই, পাইপ ও নল, অটোমোবাইল রেডিয়েটরসহ নিত্য কাজে ব্যবহৃত নানবিধ পণ্য তৈরীতে এটি ব্যবহৃত হয়। এটির সাথে জিংক মিশিয়ে পিতল ও টিন মিশিয়ে ব্রোঞ্জ তৈরি করা হয়। তামার পাতের উপর স্পট ওয়েল্ডিংয়ের জন্য মিউরিয়েটিক এসিড, ওয়্যার ব্রাশ ফাইল এবং এমারি রুথ দিয়ে ভালোভাবে পরিষ্কার করতে হবে যাতে ময়লা ও অনাকাঙ্খিত অন্য কোন উপাদান এতে না থাকে।

অ্যালুমিনিয়াম

অ্যালুমিনিয়াম (Aluminium) হলো নরম, স্থায়ী, হালকা, নমনীয় ধাতু। এর উপরিতলের মসৃণতার উপর নির্ভর করে এটি রূপালি থেকে ধূসর যে কোন রঙের হতে পারে। অ্যালুমিনিয়াম অচৌম্বকীয় এবং অনুজ্জ্বল পদার্থ । এটি অ্যালকোহলে অদ্রবণীয় হলেও নির্দিষ্ট কিছু সময়ে এটি পানিতে দ্রবণীয়। বাতাস এবং আর্দ্রতার সংস্পর্শে এটি অক্সিজেনের সাথে বিক্রিয়া করে অ্যালুমিনিয়াম অক্সাইড উৎপন্ন করে। অ্যালুমিনিয়াম পাতের উপর স্পর্ট ওয়েল্ডিংয়ের জন্য এটি যথযথভাবে তারের ব্রাশ, ফাইল, এবং সিরিশ কাগজ দিয়ে পরিষ্কার করতে হবে, যাতে অ্যালুমিনিয়াম অক্সাইডের আবরণ না থাকে। অ্যালুমিনিয়ামের তাপ ও তড়িৎ ধারণ ক্ষমতা তামার কাছাকাছি। তামা অপেক্ষা অ্যালুমিনিয়ামের নিম্ন গলনাংকই ভালো স্পট ওয়েল্ডিং সম্ভব করে। নিম্ন ধারণ ক্ষমতার কারণে অ্যালুমিনিয়াম ওয়েল্ডিং এ উচ্চ মাত্রার তড়িৎ প্রবাহ ব্যবহার করা আবশ্যক।

টিন

টিন একটি ঘাতসহ (Malleable) রৌপ্য বর্ণের ধাতু। এটি মূলত অন্য ধাতুর ক্ষয় রোধের জন্য উপরের প্রলেপ হিসেবে ব্যবহৃত হয়। বিশেষ করে ঢেউ টিন ও গ্যালভানাইজড্ আয়রণ এর মরিচারোধের জন্য এটির ব্যবহার ব্যাপক। প্রলেপ দেয়া পাতগুলো টিন পাত নামে পরিচিত। কন্টেইনার এবং বক্স টিনের পাতের তৈরি এবং এটি মূলত খাদ্যের সংরক্ষণে বহুল ব্যবহৃত হয়। টিনের উপর স্পট ওয়েল্ডিং করার পূর্বে এমারি ক্লথ ও নরম কাপড় দিয়ে পরিষ্কার করে নিতে হবে।

পিতল

পিতল হলো কপার ও জিংক (দস্তা) এর সংকর; এতে কপার ও দপ্তা বিভিন্ন অনুপাতে থাকতে পারে। এর স্বর্ণোজ্জ্বল রঙের কারণে সজ্জার কাজে এটি ব্যবহৃত হয়। এটি ব্যবহৃত হয় যেসব কাজে ঘর্ষণ কম প্রয়োজন হয় যেমন- তালা, গিয়ার, বিয়ারিং, দরজার নব, যুদ্ধ সরঞ্জাম এবং ভালভ, প্লাম্বিং ও বৈদ্যুতিক সরঞ্জাম বিশেষ করে বাদ্য সংগীতের সরঞ্জামে, জিপারেও এটি ব্যবহৃত হয়। পিতল মূলত হলুদাভ হয় তবে মাঝে মাঝে স্বর্ণের মত রঙ হতে দেখা যায়। পিতলের উপরে স্পট ওয়েল্ডিং করার জন্য ওয়্যার ব্রাশ ফাইল ও এমারি রুথ দিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিতে হয় যাতে অপদ্রব্য অনাকাংখিত কিছু না থাকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url