ফাইল ব্যবহার - সেন্টার পাঞ্চ - পাওয়ার টুলস কাকে বলে - ফাইবার কি - হ্যান্ড ড্রিল

 ফাইল ব্যবহার - সেন্টার পাঞ্চ - পাওয়ার টুলস কাকে বলে - ফাইবার কি - হ্যান্ড ড্রিল
ফাইল ব্যবহার - সেন্টার পাঞ্চ - পাওয়ার টুলস কাকে বলে - ফাইবার কি - হ্যান্ড ড্রিল

ফাইল ব্যবহার - সেন্টার পাঞ্চ - পাওয়ার টুলস কাকে বলে - ফাইবার কি - হ্যান্ড ড্রিল

ফাইল ব্যবহারে সতর্কতা (Precautions for Using Files)

যেহেতু ফাইল দিয়ে ঘষে ধাতুকে ছোট ছোট কণার আকারে ক্ষয় করে উপরিতল মসৃণ করা হয়ে থাকে, সেহেতু উক্ত ধাতব কণা যাতে অসতর্কতাবশত শরীরের বিভিন্ন অংশে বিধে ক্ষতি না করে সে ব্যাপারে সর্বদা সতর্ক থাকতে হবে। এছাড়া ফাইল যেহেতু একটি কাটিং টুল্স, সেহেতু অসাবধানতায় অনেক ক্ষতি হতে পারে। সেজন্য ফাইল ব্যবহারে নিম্নবর্ণিত সতর্কতা অবলম্বন করা প্রয়োজন-

  • ফাইল ব্যবহারের পূর্বে হাত, পা ও চোখের নিরাপত্তা সরঞ্জামসহ ব্যক্তিগত নিরাপত্তা পোষাক পরে নিতে হবে।হাতলবিহীন কোনো ফাইল ব্যবহার করা উচিত নয়, এতে কাজের সময় ফাইলের ট্যাং হাতের তালুর মধ্যে বিদ্ধ হয়ে আহত করতে পারে। 
  • এছাড়াও ফাইলের হাতল ট্যাং এর সাথে দৃঢ়ভাবে আটকানো আছে কিনা অথবা হাতলে ফাটল আছে কিনা তাও ফাইলিং এর শুরুতে দেখে নিতে হবে। 
  • এমতাবস্থায় লুজ হাতলকে দৃঢ়ভাবে আটকিয়ে নিতে হবে আর ফাটলযুক্ত হাতল পরিবর্তন করতে হবে, অন্যথায় একই রকম দুর্ঘটনা ঘটতে পারে। জব ও ফাইলের সাথে লেগে থাকা ধাতব কণা কখনও ফু দিয়ে পরিষ্কার করার চেষ্টা করা উচিত নয়।
  • এতে ধাতব কণা উড়ে গিয়ে নিজের অথবা সন্নিকটে থাকা অপর ব্যক্তির চোখে বিধতে পারে। উক্ত ধাতব কণা হাত দিয়ে পরিষ্কার করার চেষ্টা করাও উচিত নয়। অসতর্কতাবশত ফাইলের সাথে হাতের আঙ্গুলের ঘর্ষণে হাতে ক্ষতের সৃষ্টি হতে পারে অথবা হাতে ধাতব কণা বিধে গিয়ে অস্বস্তিকর যন্ত্রণা হতে পারে।
  • ফাইলিং করার জন্য নির্ধারিত জবটিকে বেঞ্চ ভাইসে অত্যন্ত দৃঢ়ভাবে আটকাতে হবে। নরম ধাতু হলে যাতে ভাইসের 'জ' এর দাগ 'জব' এর উপর না পড়ে সেজন্য কাঠ, প্লাস্টিক বা উপযুক্ত প্যাকিং পেপার জবের দু'পাশে দিয়ে জবকে আটকাতে হবে। জব লুজ থাকলে ফাইলিং এর সময় খুলে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে।
  • ড্র ফাইলিং ছাড়া সকল ফাইলিং এর ক্ষেত্রে ফাইলকে কেবলমাত্র ফরোয়ার্ড স্ট্রোকে জবের উপরে রেখে চাপ প্রয়োগ করতে হবে। ব্যাকওয়ার্ড স্ট্রোকের সময় ফাইলকে উঁচু করে ধরে ফিরিয়ে এনে পুনরায় একইভাবে পূর্বের মত ফরোয়ার্ড স্ট্রোকে চাপ প্রয়োগে ধাতু কাটতে হবে। উভয় স্ট্রোকেই ফাইলকে জবের সাথে ঘর্ষণ করলে কাইল ও জব উভয়ই নষ্ট হয়ে যেতে পারে।
  • ভাব লম্বা অথবা ধারালো হলে তাইসে সেটি এমনভাবে আটকাতে হবে যাতে কাজ করার সময় জটি শরীরের কোথাও আঘাত না লাগে।
  • ফাইল ব্যবহারের সমর ফাইলের দাঁত ভাষা আছে কি না অথবা দাঁতে মরিচা ধরেছে কি না, তা দেখে নিতে হবে। কারণ, এধরনের ফাইল দিয়ে মানসম্মত ফলাফল পাওয়া সম্ভব নয়।


৫) কোল্ড চিজেল (Cold Chisel)

ধাতব খণ্ডকে কাটার কাজে এটি ব্যবহৃত হয়। যেখানে খুব মসৃন কর্তন প্রয়োজন হয় না অথবা যেখানে অন্য কেনো টুলস যেমন- হ্যাকস, ফাইল, বেঞ্চ শিরা বা অন্য কোনো পাওয়ার টুলস দিয়ে কাটা সম্ভব হয় না, সেখানে কোল্ড চিহ্নে ব্যবহার করা হয় । হাতুড়ির সাহায্যে আঘাত করে থাতুকে ছাঁটা (Dressing), আকৃতি প্রদান (Forming) ও ধাতুর উপর বিভিন্ন কারুকার্য করতে কোল্ড চিলেন খুবই উপযোগী।

ফাইল ব্যবহার - সেন্টার পাঞ্চ - পাওয়ার টুলস কাকে বলে - ফাইবার কি - হ্যান্ড ড্রিল

৬) সেন্টার পাঞ্চ (Centre Punch) 

ধাতুর উপর কোনো বিন্দুর কেন্দ্র চিহ্নিত করতে সেন্টার পাঞ্চ ব্যবহৃত হয়। সাধারণত ছিল হোল (Drill Hole) করার জন্য হোলের কেন্দ্র চিহ্নিত করতে এই পাঞ্চ বিশেষ উপযোগী। ছিল হোলের কেন্দ্রবিন্দুর উপর পাঞ্চের সূক্ষ্ম প্রাপ্ত স্থাপন করে অপর প্রান্তে হাতুড়ি দিয়ে আঘাত করে উক্ত বিন্দুতে একটি টোল (Indentation) ফেলা হয়। ফলে, ড্রিল করার সময় ড্রিল বিট (Drill bit) কেন্দ্র হতে সরে যায় না।


৭) সি ক্লাম্প(C Champ)

ইংরেজি অক্ষর C এর ন্যায় আকৃতি হওয়ায় এর এরূপ নামকরণ করা হয়েছে । সি ক্যাম্প এর একাঙ্কে একটি স্থির 'জ' (Fixed Jaw) এবং অন্য প্রান্তে একটি -টাইপ চ (Movable Jaw) আছে। হাতল ঘুরিয়ে $ এডজাস্ট করে 'জ' দুটো কাছাকাছি এনে চাপ প্রয়োগ করে দুই বা ততোধিক দ্রব্যাদিকে স্থির ও দৃঢ়ভাবে ধরে রাখার জন্য এটি ব্যবহৃত হয় (চিত্র-2.88)। যখন দুটি ধাতব বস্তুকে অত্যন্ত সূক্ষ্ম মাপে ওয়েল্ডিং করার প্রয়োজন পড়ে, তখন দুটিকে একত্রে দৃঢ়ভাবে ছিন্ন রাখতে সি ক্যাম্পের প্রয়োজন পড়ে।


৮) ফাইবার (Scriber)

কোনো খাত বছকে কর্তন, ট্রিক্সকরণ, মেশিনিং অথবা ধাতুর উপর অন্য কোনো কাজ করার আগে দাগ দেওয়ার (Marking) প্রয়োজন পড়ে। আাইবার দিয়ে এই দাগ নেওয়া হয়, আর ধাতুর উপর এই দাগ দেওয়ার পদ্ধতিকে মার্কিং অফ (Marking off) বলে। ফ্লাইবার শক্ত 'হাই কার্বন স্টিল' (High Carbon Steel) দিয়ে তৈরি হওয়ার নরম ধাতুর উপর এর শক্ত পয়েন্ট দিয়ে সহজেই সাগ কাটা যায়। সাধারণত এর এক মাথা সোজা ও এক মাথা সমকোণে বাঁকানো থাকে। তবে অন্য আকৃতির ফাইবারও দেখতে পাওয়া যায়।


৯) (Blacksmith Tongs)

 উত্তপ্ত ধাতব বস্তুকে এই টংস দিয়ে ধরে স্থানারে করা হয়। ওয়েল্ডিং করার সময় ছোট বস্তুকে ধরে ভরেন্ডিং করা, ওয়েন্ডিং এর পর উত্তপ্ত জনকে স্থানান্তর করা এবং ওয়েভিং চলাকালীন গরম জবকে ধরে পরবর্তী ধাপের ওয়েল্ডিং সম্পন্ন করা অথবা গরম জাবের উপর অন্য কোনো অপারেশন করতে এটি ব্যবহৃত হয়।


১০) ওয়্যার ব্রাশ (Wire Brush)

 এটি একটি অতি প্রয়োজনীয় ব্যান্ড টুলস যা দিয়ে বিভিন্ন বছর উপরের তল হতে শক্ত মরিচা বা অন্য কোনো শক্ত মা অপসারণ করা যায়। এ ধরনের ব্রাশের ব্রিস্টল (Bristle) সাধারণত কার্বন স্টিল (Carbon Steel) অথবা স্টেইনলেস স্টি (Stainless Steel) এর তারের হয়ে থাকে। ব্রিস্টলগুলো গুচ্ছ গুচ্ছ করে কাঠের অথবা প্লাস্টিকের উপরে আটকানো থাকে। ধরার সুবিধার জন্য একপ্রান্তে হাতল থাকে। ওয়েল্ডিং জোড়া তৈরির পর জোড়াস্থান পরিষ্কার করতে এ ব্রাশ বিশেষ উপযোগী।


১১. হ্যান্ড শিল্ড (Hand Shield)

"পিজেড মেটাল আর্ক ওয়েল্ডিং এ ওয়েল্ডারের চোখের নিরাপত্তার জন্য এটি একটি অতি প্রয়োজনীয় হ্যান্ড 'টুলস। আর্ক ওয়েন্ডিং এর সময় যে আর্ক এর স্ফুলিঙ্গ সৃষ্টি হয়, তা থেকে দু'ধরনের ক্ষতিকর রশ্মি নির্গত হয়। একটি অতি বেগুনি রশ্মি (Ultraviolet Ray ) আর একটি অবলোহিত রশ্মি (Infrared Ray)। উক্ত রশ্মি দুটির মধ্যে অতি বেগুনি রশ্মি চোখ ও চামড়ার জন্য মারাত্মক ক্ষতিকর। এটি চোখ নষ্ট পর্যন্ত করে দিতে পারে। ওয়েন্ডিং এর সময় এ দুটি রশ্মি থেকে রক্ষা পাওয়ার জন্য ব্যান্ড শিশু এ এক বিশেষ ধরনের রঙিন কাঁচ (Filter Glass) লাগানো থাকে। ফলে এক হাতে হ্যান্ড নিশু চোখের সামনে রেখে ওয়েন্ডিং করলে উক্ত ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়।

ফাইল ব্যবহার - সেন্টার পাঞ্চ - পাওয়ার টুলস কাকে বলে - ফাইবার কি - হ্যান্ড ড্রিল

১২) ওয়েল্ডিং হেলমেট (Welding Helmet)

ভরেন্ডারের জন্য এটিও একটি প্রয়োজনীয় হ্যান্ড টুলস। হ্যান্ড শিশু যে উদ্দেশ্যে ব্যবহৃত হয় ওয়েন্ডিং হেলমেটও সেই একই উদ্দেশ্যে ব্যবহৃত হয়। পার্থক্য শুধু এতটুকু যে হ্যান্ড শিশুকে হাতে ধরে ব্যবহার করতে হয় আর 'ওয়েল্ডিং হেলমেট যাথায় পরতে হয়। হেলমেট মাথার পরার ফলে অনেকগুলো সুবিধা পাওয়া যায়। হ্যান্ড শিশু এক হাতে ধরে ব্যবহার করতে হয় বলে ওয়েল্ডিং এর সময় ওয়েল্ডার তার মাত্র একটি হাত অন্য কাজে ব্যবহার করতে পারে। হেলমেট মাথায় পরার ফলে ওয়েল্ডারের দু'টি হাতই ফাঁকা থাকে। ফলে সে দুহাত দিয়েই ওয়েল্ডিং ধরতে পারে। এছাড়া হেলমেট মাথার পরার কারণে মাথাও নিরাপদ থাকে।

ওয়েল্ডিং হেলমেটের সাথে দু'ধরনের কাচ লাগানো থাকে। একটি বিশেষ ধরনের রঙিন কাঁচ (Filter Glaas) আর একটি সাদা কাঁচ। ওয়েভার যখন ওয়েন্ডিং করে তখন রঙিন ফাঁচ 

(ক) আর যখন ওয়েল্ডিং কাজ এর মাঝে কিঞ্চিত বিরতি নেয়, তখন

(খ) অনুযায়ী রঙিন প্লাসটি উঁচু করে নিয়ে সাদা গ্লাসে দেখে।


১৩. গ্যাস ওয়েল্ডিং, গ্যাস কাটিং,

 ও ব্রেজিং শিখা (Finme) হতে ইনফ্রারেড রশ্মি নির্গত হয়, যা চামড়া এবং বিশেষভাবে চোখের মারাত্মক ক্ষতিসাধন করে। এ রশ্মি হতে চোখের নিরাপত্তার জন্য ওরেি ব্যবহার করা হয়। উক্ত রশ্মির ক্ষতি থেকে রক্ষা পেতে এতে বিশেষ ধরনের কাঁচ ব্যবহৃত হয়। এ গগলস শুধুমাত্র রশ্মি থেকেই চোখকে নিরাপত্তা দেয় না করে। এটি চোখে পরলে গ্যাস ওয়েল্ডিং শিখার তীব্র আলোতেও ওয়েভিং স্থান ভালোভাবে দেখা যায়। ফলে স্বাচ্ছন্দে ও নিরাপদে ওয়েল্ডিং করা যায়।


১৪) এডজাস্টেবল রেঞ্জ (Adjustable Wrench)

 এটি একটি জনপ্রিয় ও বহুল ব্যবহৃত রেক। এটির ওয়ার্ন ফ্রকে ঘুরিয়ে যে কোনো নাটে যা যোন্টে এতফাস্ট করা যায় বলে এর এরকম নামকরণ। একজন ওয়েভারের বিভিন্ন যন্ত্রপাতি ও ইকুইপমেন্ট (Equipment) এর বিভিন্ন মাপের নাট টাইট ও শুল দিতে এটি সবসময় প্রয়োজন হয়। এ বেঞ্চ ১১০ মিমি হতে ৬১০ মিমি. মাপের হয়ে থাকে। সাধারণ কাজে ২৫০ মিমি. মাপের রেফই বেশি ব্যবহৃত হয়।


১৫) ওপেন এন্ডেড লেক (Open Ended Wrench) 

এ. রেফের প্রশ্ন বা এন্ড খোলা থাকে। এ রেফের প্রতিটি মাপের নাট বা মোন্টের জন্য আলাদা আলাদা রেখ আছে। এ রেফ ব্যবহার করলে নাটের মধ্যে এটি টাইট হয়ে লেগে থাকে, ফলে পিছলিয়ে যায় না। এ দেখানো রেফটির একমাথা 16 মিমি. এবং অন্য মাধা 17  বা বোল্ট এর জন্য নির্ধারিত। এ রেখা একমাথা গোলা (Single Ended) ও দুর্ভাগা খোলা (Double Ended) উভয় প্রকারের হয়ে থাকে। 

১৬) এ্যালেন কী /এল কী (Allen Key / L Key)

এটি দেখতে L আকৃতির হয়ে থাকে। স্বাকৃতি (Hexagonal) বিশিষ্ট 'এ্যালেন কী বোগী 'এ্যাপেন ফু', 'কাউন্টার শ্যাংক মেশিন ক্রু ইত্যাদি নুন ও টাইট দিতে এই রেখ বা কী ব্যবহৃত হয়।


 ওয়েল্ডিং কাজে সচরাচর ব্যবহৃত পাওয়ার টুলস ও এর ব্যবহার 

১) এজেল প্রাইভার (Angle Grinder)

এই গ্রাইন্ডারকে সাইড (Side Grinder) গ্রাইন্ডারখ বলে এবং এটি দিয়ে খাত খণ্ডের উপরিতল ধর্ষণ করে মসৃণ এবং পলিশ (Polish) করা যায়। এদেশ গ্রাইন্ডার বৈদ্যুতিক মটর চালিত। ধাতু করার জন্য এতে একটি বর্ষণকারী ভিক (Abrasive Disc), একটি এডজাস্ট गा (Adjustable Guard) এবং একটি প্রধান হাতল ছাড়াও ধরার সুবিধার জন্য আরও একটি পার্শ্ব হাতল (Side Handic) আাছে। ফলে দু'হাতে ধরে সুবিধাজনকভাৰে কাজ করা যায়।

বিভিন্ন বাতুতে বিভিন্ন প্রকার কাজের জন্য বাজারে অনেক রকম বর্ষনকারী ডিঙ্ক পাওয়া যায়। এ গ্রাইন্ডার এ কাটিং ডিস্ট্ সেট করে ধাতু কাটার কাজও করা যায়। তে সাধারণ কাজে ব্যবহৃত 115 মিমি ব্যাসের একটি কাটিং ভিক্ষ দেখানো হলো। ডিভ ও এটাচমেন্ট দেখানো হলো। প্রাইভিং হইলগুলো সাধারণত 115 মিমি., 125 মিমি. এবং 230 মিনি ব্যাসের হয়। এ ওয়েন্ডিং এ অফ কাটার জন্য এ প্রাইভার বিশেষ উপযোগী।


২) বেঞ্চ গ্রাইভার (Bench Grinder)

টেবিল বা ওয়ার্কিং বেঞ্চের উপর স্থাপন করে এ গ্রাইন্ডার দিয়ে বিভিন্ন অপারেশন সম্পন্ন করা হয় বলে এর এরূপ নামকরণ। বেঞ্চ আইভারে দুটি প্রাইভিং হুইল সেট করার ব্যবস্থা আছে। বিভিন্ন ধাতু এবং বিভিন্ন কোডের মসৃণতা পেতে এখানে বিভিন্ন প্রকার হুইল সেট করা যায়। এটি দিয়ে টুল বিট, বিট, চিজেল ইত্যাদি ধার দেওয়া যায়। নিরাপত্তার জন্য গার্ড, স্পার্ক অ্যারেস্টার ও জনকে সাপোর্ট দিতে টুল রেস্ট আছে। ওয়েন্ডিং ও ফিটিং কাজের পূর্বে রাফ আকৃতি প্রদান করতে এটি অধিক উপযোগী।


৩) হ্যান্ড ড্রিল মেশিন (Hand Drill Machine)

যখন কোনো জবে পেডেস্টাল ড্রিল এ ড্রিল করার সুযোগ থাকে না, তখন এই মিল অধিক উপযোগী। এ ছিল বৈদ্যুতিক মোটর চালিত ও অপেক্ষাকৃত হালকা হওয়ায় এটিকে সহজেই স্থানান্তর করে বিভিন্ন স্থানে বহন করে প্রয়োজনে ব্যবহার করা যায়। এর ছিল চা (Drill Chuck) এ বিভিন্ন ধরনের ড্রিল বিট (Drill bit) সেট করে ধাতু, প্লাস্টিক ও কংক্রিটের উপর সহজেই ছিদ্র করা যায়। এটি একটি ঘূর্ণায়মান ও চোখা বিট সংযুক্ত যা হওয়ায় এর ব্যবহারে যথেষ্ট সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। ঘরের দেওয়ালে বা অন্য কোন অজানা স্থানে ছিল করার সময় শুরু স্থানের নিচে কোনো কনসিশু বিদ্যুৎ লাইন আছে কি না তা নিশ্চিত হতে হবে। না হলে বৈদ্যুতিক শক লেগে দুর্ঘটনা ঘটতে পারে, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।


৪) সারকুলার 'স' মেশিন (Circular Saw Machine)

 বিভিন্ন ধরনের ব্লেড ব্যবহার করে এ 'স' দিয়েকাঠ, ধাতু ও প্লাস্টিক এর স্ট্রেইট কাট, ক্রস কাট ও বিভেল কাট সম্পন্ন করা যায়। এডজাস্টমেন্ট ডিভাইস' এ 'কাটিং ডেপ্থ এডজাস্ট করে বেজপ্লেটটি কার্যবস্তুর উপর রেখে ট্রিগার সুইচ অন করতে হবে। এবার হাতল দুটি ধরে নিচের দিকে চাপ দিয়ে সামনে চালনা করলে কাটা সম্পন্ন হবে। "বিভেল এডজাস্টমেন্ট' এডাস্ট করে এ 'স' দিয়ে বিভেল কর্তনও করা যায়।


৫) পাওয়ার হ্যাক'স মেশিন (Power Hack Saw Machine)

কোনো ধাতব বস্তুকে কাটতে (Cut Across এ মেশিন ব্যবহৃত হয়। বৈদ্যুতিক মটর চালিত হওয়ায় মেশিনটির সাহায্যে যে সকল ধাতব খন্ডের ব্যাস বা পুরুত্ব অনেক বেশি এবং ধাতু অনেক শক্ত, এ সব ধাতুগুলোকে প্লাইস (Slice) আকারে সহজে কাটতে পারা যায়। টাংস্টেন স্টিল বা হাই স্পিড টি ধাতু দিয়ে তৈরি একটি ব্রেড ধাতু কর্তনের কাজটি সম্পন্ন করে। উক্ত ব্রেডের ধার নষ্ট হলে যা ভেঙে গেলে নতুন ব্লেড প্রতিস্থাপন করা যায়।


৬) পেডেস্টাল গ্রাইন্ডার (Pedental Grinder)

এটির কাজও বেঞ্চ শ্রাইভারের অনুরূপ, পার্থক্য শুধু বেঞ্চ প্রাইন্ডার ওয়াকিং বেঞ্চের উপর আর পেডেস্টাল গ্রাইন্ডার এর ফুটিং (Footing) ওয়ার্কশপের মেঝেতে নাট পোস্টের মাধ্যমে আটকানো থাকে। পেডেস্টাল মাইভার সাধারণত ভারি কাজের জন্য ব্যবহৃত হয়ে থাকে। এটি দিয়েও টুল বিট, ছিল বিট, চিজেল ইত্যাদি যার দেওয়া যায়। নিরাপত্তার জন্য ইन গার্ড (Wheel Guard), স্পার্ক এ্যারেস্টার (Spark Arrester) ও সবকে সাপোর্ট দিতে টুল ব্রেইট (Tool Rest) বা ওয়ার্ক টেবিল (Warrk Table) আছে। ওয়েল্ডিং ও ফিটিং কাজের পূর্বে রাফ আকৃতি প্রদান করতেও এটি অধিক উপযোগী।


৭) পেডেস্টাল ড্রিল (Pedestal Drill) 

গেডেস্টাল ড্রিল প্রধানত বিভিন্ন ধাতু, প্লাস্টিক, কাঠ ইত্যাদি এর উপর ছিল হোল করার জন্য ব্যবহৃত হয়। এছাড়াও সিপিট্রিক্যাল হোলকে অপেক্ষাকৃত বড় (Enlarge) করতে এবং কাউন্টার বোরিং (Counter Baring), কাউন্টার সিংকিং (Counter Sinking) অথবা রিং (Reaming) করতে এ ছিল বিশেষ উপযোগী। এ প্রিলকে পিলার ছিল (Piller Drill) বা কলাম ছিল (Column Drill) ও বলা হয়ে থাকে, কারণ এর একটি পিলার আছে যেটি বরাবর এর জন্য বাঁধার জন্য নির্ধারিত টেবিলকে উপরে নিচে উঠানামা করিয়ে বিভিন্ন মাপের জাবকে ড্রিল করা যায়।


৮) কার্ট অফ 'স' (Cut off Saw) 

এ '' দিয়ে বিভিন্ন রদ্ধ (Rod), ফ্লাট বার (Flat Ber), দেল বার (Angle Bar ). চ্যানেল বার (Charmol Bar ), ক্ষার বার (Square Bar), কম ব্যাসের পাইপ ইত্যাদি খন্ড খন্ড করা যায়। এ মেশিনে একটি সার্কুলার গ্রেড থাকে যেটি একটি বৈদ্যুতিক মোটরের সাহায্যে চালিত হয়। অথকে ভাইসে রেখে মোটর চালু করলে সার্কুলার ব্লেডটি ঘুরতে থাকে। এ অবস্থায় হাতনকে ধরে নিচের দিকে এনে জবের উপর আছে আছে চাপ প্রদান করলে ঘুরন্ত ব্রেডের ধর্ষণে জবটি বিখণ্ডিত হয়।


কাজের ধারা

১. প্রয়োজনীয় পিপিই পরিধান করো।

২. পরিষ্কার পরিচ্ছন্ন ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করো।

৩. নির্দিষ্ট স্টোর হতে গ্রিলের ফ্রেমের পরিসীমার সমান দৈর্ঘ্য ও পুরুত্ব বিশিষ্ট একখন্ড এমএস ফ্লাটবার হ্যাক'স দিয়ে কেটে নাও। যাপের সঠিকতা নিশ্চিত হতে ভালো মানের স্টিলরুল ও ত্রুটিযুক্ত ভার্নিয়ার ক্যালিপার্স ব্যবহার করো।

৪. বারটিকে এ্যানভিলের উপর রেখে বল পিন হ্যামার দিয়ে হালকাভাবে পিটিয়ে সোজা করে নাও।

৫. ড্রইং এ দেওয়া যাপ মোতাবেক বারটিকে ট্রাই-ক্ষরার ও জাইবার দিয়ে মার্কিং করো।

৬. বারটিকে কেন ভাইসে শক্তভাবে আটকিয়ে নিয়ে ব্যান্ড প্রাইভার দিরে বারটিকে চার খণ্ড করো । 

৭. বারের কাটা অমসৃণ প্রান্তগুলো ফ্লাট ফাইল দিয়ে মসৃণ করো।

৮. ট্রাই-ক্ষরার, জাইবার ও স্টিল রুলের সাহায্যে প্রতিটি বারে ড্রইং অনুযায়ী মার্কিং করো। 

৯. সেন্টার পাঞ্চ দিয়ে মার্কিং করা বৃদ্ধের কেন্দ্রে পাঞ্চ করো

১০. বেঞ্চ স্ক্রিলের চাকে ড্রয়িং এ দেওয়া মাপ অনুযায়ী সঠিক ব্যাসের ত্রিশবিট সংযুক্ত করো।

১১. প্রতিটি বারকে আলাদা আলাদাভাবে বেঞ্চ ছিলের ডাইসে আটকিয়ে পাঞ্চিং করা স্থানে ড্রিল করো।

১২. ছিল সম্পন্ন হলে ড্রিল করা স্থানে ফ্লাট ফাইল দিয়ে মসৃণ করো।

১৩. কাজ শেষে নাইলনের ব্রাশ দিয়ে কাজে ব্যবহৃত সমস্ত টুলস, পাতি ও সরাসারি পরিষ্কার করো।

১৪. টুলসগুলো তেল দিয়ে যথাস্থানে বা সংরক্ষণের জন্য নির্ধারিত বাক্সে রাখ । 

১৫. প্রতিটি টুলস ও সরঞ্জামাদি ব্যবহারের ক্ষেত্রে নির্মাতা প্রতিষ্ঠান হতে সরবরাহকৃত ম্যানুয়াল অনুসরণ করো। 


কাজের সতর্কতা

• হ্যান্ড গ্রাইন্ডার দিয়ে ধাতু কাটার সময় হাতে হঠাৎ একটি ঝাঁকুনি লাগে এবং চালু অবস্থায় বেশ কাঁপুনি অনুভূত হয়। এজন্য হ্যান্ড গ্রাইন্ডার এর সুইচ অফ করে বিদ্যুৎ সংযোগ দিয়ে এক হাতে অত্যন্ত দৃঢ়ভাবে গ্রাইন্ডারের হাতল ধরে এরপর সুইচ অন করে সাবধানে ধাতু কাটবে। হাত কেঁপে বা হাত ফসকে গ্রাইন্ডার শরীরে মারাত্মক ক্ষতের সৃষ্টি করতে পারে। বেঞ্চ ড্রিল দিয়ে ড্রিল করার সময় ধাতুখন্ড ড্রিলের ডাইসে শক্তভাবে না আটকানো হলে, ড্রিল চলাকালিন ড্রিল বিটের সাথে ধাতুখন্ড ঘুরতে ঘুরতে শরীরের বিভিন্ন অংশে আঘাত হানতে পারে। বেঞ্চ ড্রিল এ কাজ করার সময় মাথার চুল বড় হলে ড্রিলে আটকিয়ে গিয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। তাই মাথার চুল বড় হলে কাজ করার পূর্বেই ছোট করে নিতে হবে অথবা মাথায় একটা টুপি ব্যবহার করে বড় চুল ঢেকে নিতে হবে।

• হ্যান্ড ড্রিল ও বেঞ্চ ছিলে উৎপন্ন ধাত চিপস ছুটে গিয়ে চোখে লেগে চোখ নষ্ট করে দিতে পারে। তাই এ যন্ত্র দু'টো ব্যবহারের সময় অবশ্যই সেফটি গগলস, সেফটি সু ও এপ্রোন পরে নিতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url